Lok Sabha Election 2024

সিপিআইয়ের আর্জি নাকচ করেন ২০১৯-এ, এ বার কানহাইয়ার জন্য কংগ্রেসের আবেদন মানবেন তেজস্বী?

২০১৯ সালেও তেজস্বী ওই আসন কানহাইয়াকে ছাড়েননি। কানহাইয়ার তৎকালীন দল সিপিআই সে সময়ও তেজস্বীর কাছে বেগুসরাইয়ের দাবি জানিয়ে ব্যর্থ হয়েছিল।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৪ মার্চ ২০২৪ ০৯:৫৫
Share:

বাঁ দিক থেকে, কানহাইয়া এবং তেজস্বী। —ফাইল চিত্র।

লোকসভা ভোটে আসনরফা নিয়ে টানাপড়েন শুরু হল বিহারের ‘মহাগঠবন্ধনে’। বুধবার আরজেডি এবং কংগ্রেস নেতৃত্ব এ বিষয়ে আলোচনায় বসেছিলেন। সূত্রের খবর, সে রাজ্যের ৪০টি আসনের মধ্যে ১৫টির দাবি জানানো হয়েছিল কংগ্রেসের তরফে। কিন্তু আরজেডি নেতা তেজস্বী যাদব রাজি হননি।

Advertisement

কংগ্রেসের একটি সূত্র জানাচ্ছে, কানহাইয়া কুমারের জন্য বেগুসরাই আসন ছাড়ার বিষয়ে আপত্তি জানিয়েছে আরজেডি। ২০১৯ সালেও তেজস্বী ওই আসন কানহাইয়াকে ছাড়েননি। কানহাইয়ার তৎকালীন দল সিপিআই সে সময়ও তেজস্বীর কাছে বেগুসরাইয়ের দাবি জানিয়ে ব্যর্থ হয়েছিল। সে সময় বেগুসরাইয়ে আলাদা ভাবে লড়ে দ্বিতীয় স্থান পেয়েছিলেন জেএনইউ-এর প্রাক্তন ছাত্রনেতা। মহাগঠবন্ধনের আরজেডি প্রার্থী তৃতীয় হয়েছিলেন। জিতেছিলেন বিজেপির গিরিরাজ সিংহ।

২০১৯ সালের ওই নির্বাচনে বিহারে আরজেডির সঙ্গে সমঝোতা করে ন’টি লোকসভা আসনে লড়েছিল কংগ্রেস। জিতেছিল এক মাত্র কিসানগঞ্জে। লালুপ্রসাদ-তেজস্বীর দল একটিতেও জিততে পারেনি। বিহারের ৪০টি আসনের মধ্যে ৩৯টিতে জিতেছিল বিজেপি-জেডিইউ-এলজেপির জোট। এ বার কংগ্রেসের পাশাপাশি তিন বাম দল— সিপিএম, সিপিআই এবং সিপিআইএমএল (লিবারেশন)-এর সঙ্গেও আসনরফা নিয়ে আলোচনা চলছে আরজেডির।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন