Sanjay Nirupam

‘দলবিরোধী’ মন্তব্যের জের, সংগঠন থেকে ছ’বছরের জন্য সঞ্জয় নিরুপমকে বহিষ্কার করল কংগ্রেস

দল থেকেই বহিষ্কৃত হলেন মুম্বই কংগ্রেসের প্রাক্তন সভাপতি সঞ্জয় নিরুপম। ছয় বছরের জন্য বহিষ্কার করা হয়েছে এই কংগ্রেস নেতাকে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৩ এপ্রিল ২০২৪ ২৩:৪৬
Share:

সঞ্জয় নিরুপম। — ফাইল চিত্র।

লোকসভা ভোটে মহারাষ্ট্রের ‘তারকা প্রচারক’ তালিকা থেকে বাদ পড়েছিলেন আগেই। এ বার দল থেকেই বহিষ্কৃত হলেন মুম্বই কংগ্রেসের প্রাক্তন সভাপতি সঞ্জয় নিরুপম। ছয় বছরের জন্য বহিষ্কার করা হয়েছে তাঁকে।

Advertisement

মুম্বইয়ে আসন সমঝোতা নিয়ে উদ্ধবের নেতৃত্বাধীন শিবসেনা (ইউবিটি)-র আচরণে ক্ষুব্ধ নিরুপম গত সপ্তাহে প্রকাশ্যে মুখ খুলেছিলেন। মুম্বইয়ের একটি আসন থেকে সঞ্জয় লড়তে চাইলে তাতে উদ্ধব-শিবির আপত্তি জানিয়েছিল বলে সূত্রের খবর। তা নিয়েই ক্রুদ্ধ হন সঞ্জয়। মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে খাদ্য দুর্নীতিরও অভিযোগ তুলেছিলেন তিনি। নিরুপমকে বুধবারই লোকসভা ভোটে মহারাষ্ট্রের ‘তারকা প্রচারক’ তালিকা থেকে বাদ দিয়েছিল কংগ্রেস। প্রকাশ্যে দলীয় সিদ্ধান্তের সমালোচনা করায় তাঁকে বহিষ্কার করা হতে পারে বলেও এআইসিসির একটি সূত্র জানিয়েছিল। শেষমেশ সেই পদক্ষেপই করলেন কংগ্রেস শীর্ষ নেতৃত্ব।

একটা সময়ে বালাসাহেব ঠাকরের ঘনিষ্ঠ ছিলেন নিরুপম। পরবর্তী সময়ে শিবসেনা ছেড়ে কংগ্রেসে যোগ দিয়েছিলেন। প্রথমে রাজ্যসভা এবং ২০০৯ সালে মুম্বই উত্তর লোকসভা কেন্দ্রের সাংসদও হয়েছিলেন। ২০১৪-য় ওই কেন্দ্রে বিজেপির গোপাল শেট্টির কাছে হেরে যান তিনি। ২০১৯-এর লোকসভা ভোটে মুম্বই উত্তর-পশ্চিম কেন্দ্র থেকে লড়ে নিরুপম পরাস্ত হয়েছিলেন শিবসেনার গজানন কীরটিকরের কাছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন