Adhir Chowdhury & Md Salim

দিল্লিবাড়ির লড়াইয়ে অধীর ও সেলিমকে ‘জুটিতে’ দেখা যাবে প্রথম বার, বৃহস্পতিতে মনোনয়ন

বৃহস্পতিবার মনোনয়ন জমা দেবেন মুর্শিদাবাদের সিপিএম প্রার্থী মহম্মদ সেলিম এবং জঙ্গিপুরের কংগ্রেস প্রার্থী মোর্তাজা হোসেন। বহরমপুরে সেই কর্মসূচিতে সেলিমদের সঙ্গে থাকবেন অধীরও।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

বহরমপুর শেষ আপডেট: ১৬ এপ্রিল ২০২৪ ১৯:০৭
Share:

(বাঁ দিকে) অধীর রঞ্জন চৌধুরী। মহম্মদ সেলিম (ডান দিকে)। —ফাইল চিত্র।

ফোনে ফোনে জোটের কথা সেরে নিয়েছেন তাঁরা। মুখোমুখি বৈঠক ছাড়াই বাংলায় অন্তত ৩৯টি আসনে (এখনও পর্যন্ত) বাম-কংগ্রেসের বোঝাপড়া স্পষ্ট হয়ে গিয়েছে। কিন্তু প্রার্থিতালিকা ঘোষণা, প্রচার— কোনও পর্বেই দুই শিবিরের দুই সর্বোচ্চ নেতাকে (এখনও পর্যন্ত) একসঙ্গে এক ফ্রেমে দেখা যায়নি। সেটা দেখা যাবে বৃহস্পতিবার। হাতে হাত ধরে হাঁটবেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর রঞ্জন চৌধুরী এবং সিপিএম রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম। দু’জন আবার পাশাপাশি দুই কেন্দ্র বহরমপুর এবং মুর্শিদাবাদ কেন্দ্র থেকে ভোটে লড়ছেন।

Advertisement

সেলিমের মুর্শিদাবাদে ভোট ৭ মে। ওই দিন জঙ্গিপুরেও ভোট। বৃহস্পতিবার মনোনয়ন জমা দেবেন সেলিম এবং জঙ্গিপুরের কংগ্রেস প্রার্থী মোর্তাজা হোসেন (বকুল)। বহরমপুরে জেলাশাসকের দফতরে সেই কর্মসূচিতে সেলিমের সঙ্গে থাকবেন অধীরও। বহরমপুরে ভোটগ্রহণ ১৩ মে। অধীর আরও কয়েক দিন পর মনোনয়ন জমা দেবেন। সেখানেও সেলিমের থাকার কথা। আনন্দবাজার অনলাইনকে অধীর বলেন, ‘‘বৃহস্পতিবার মনোনয়ন দেবেন সেলিম সাহেব। ওই দিন আমি শুরু থেকে শেষ পর্যন্ত থাকব।’’ আর সেলিম বললেন, ‘‘অধীরবাবু থাকবেন বলে জানিয়েছেন। এটা নিচুতলায় দু’দলের কর্মীদের যৌথ প্রচারের গতিকে আরও ত্বরান্বিত করবে বলে আমার বিশ্বাস।’’

সেলিম মুর্শিদাবাদে প্রার্থী হলেও প্রচারের শুরুর দিকে ডোমকল, রানিনগর এবং জলঙ্গি বিধানসভা এলাকায় মিছিল, মিটিং, প্রার্থী পরিক্রমায় কংগ্রেসের নিচুতলার কর্মীদের দেখা যাচ্ছিল না। কিন্তু গত সাত-দশ দিনে তা অনেকটাই কেটেছে বলে ওয়াকিবহাল মহলের বক্তব্য। আবার অধীরের বহরমপুরের বেশ কয়েকটি এলাকায় সিপিএম এবং বিশেষত আরএসপি কর্মীদের মাঠে নামতে দেখা যাচ্ছিল না। সেটাও কেটেছে। অনেকে মনে করছেন, সেলিম-অধীর দু’জনেই চাইছেন একসঙ্গে মাঠে নেমে বাকি জড়তা কাটিয়ে দিতে। শেষ ১৫-১৭ দিন যাতে প্রচারে ঝড় তোলা যায়। এবং সেই প্রচার যেন আক্ষরিক অর্থেই ‘যৌথ’ হয়।

Advertisement

ইতিমধ্যেই সংবাদমাধ্যমে অধীর চৌধুরী বলেছেন, ‘‘সেলিম সাহেব জিতে বসে আছেন। উনি জিতবেনই। কেউ আটকাতে পারবেন না।’’ আবার সেলিম বলেছেন, ‘‘ভোটের লড়াইয়ে শেষ পর্যন্ত লড়ে যাওয়াটাই দস্তুর।’’ আনন্দবাজার অনলাইনের সাক্ষাৎকারভিত্তিক অনুষ্ঠান ‘দিল্লিবাড়ির লড়াই: মুখোমুখি’তে সেলিম তাঁর সঙ্গে অধীরের সমীকরণকে ‘জুটি’ হিসেবে অভিহিত করেছিলেন। কিন্তু সেই জুটিকে একসঙ্গে ময়দানে দেখা যায়নি। সব ঠিক থাকলে, বৃহস্পতিবার সেই জুটিতে দেখা যাবে তাঁদের। জানা গিয়েছে সেলিম এবং বকুলের মনোনয়নের আগে বহরমপুরে বাম-কংগ্রেসের যৌথ সভা হবে। তার পর মিছিল করে মনোনয়ন জমা দিতে যাবেন জঙ্গিপুরের কংগ্রেস প্রার্থী এবং মুর্শিদাবাদের সিপিএম প্রার্থী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন