AK Antony

পুত্র অনিল বিজেপি প্রার্থী, বাবা হয়েও জয় চান না কেরলের প্রবীণ কংগ্রেস নেতা অ্যান্টনি

এখন রাজনৈতিক ভাবে তাঁর প্রতিদ্বন্দ্বী পুত্র অনিল। স্বাভাবিক ভাবেই, তাঁকে হারাতে মরিয়া হয়ে উঠেছেন বাবা একে অ্যান্টনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৯ এপ্রিল ২০২৪ ১৬:৪৭
Share:

পুত্র অনিলের হার দেখতে চান বাবা একে অ্যান্টনি। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

বাবা কংগ্রেসের প্রবীণ নেতা। পুত্র এ বারের লোকসভা নির্বাচনের বিজেপি প্রার্থী। কিন্তু বাবা হয়েও পুত্রের পরাজয় কামনা করলেন প্রাক্তন প্রতিরক্ষামন্ত্রী একে অ্যান্টনি। তাঁর পুত্র অনিল পাথানামথিত্তা কেন্দ্র থেকে বিজেপির টিকিটে প্রার্থী হয়েছেন। যে দলের বিরুদ্ধে লড়াই চালিয়ে এসেছেন তিনি, এখন সেই দলের প্রার্থীই তাঁর পুত্র। ফলে এখন রাজনৈতিক ভাবে এখন সম্পূর্ণ দুই ভিন্ন মেরুতে বাবা-পুত্র। আর সেই রাজনৈতিক ভাবেই পুত্রের হার দেখার কামনা করলেন প্রবীণ কংগ্রেস নেতা।

Advertisement

এক সাংবাদিক বৈঠকে অ্যান্টনি জানান, তাঁর পুত্র অনিলকে ভোটে হারতে দেখতে চান। পুত্রের জয় তাঁর মুখে যে হাসি ফোটাবে না, মঙ্গলবার তা স্পষ্ট করে দিলেন কেরলের এই কংগ্রেস নেতা। এখন রাজনৈতিক ভাবে তাঁর প্রতিদ্বন্দ্বী পুত্র অনিল। স্বাভাবিক ভাবেই, তাঁকে হারাতে মরিয়া হয়ে উঠেছেন বাবা একে অ্যান্টনি। তাঁর কথায়, “পুত্র অনিল নয়, কংগ্রেস প্রার্থী অ্যান্টো অ্যান্টনির জেতা উচিত দক্ষিণ কেরল থেকে।” পুত্র অনিলের বিজেপিতে যোগদান নিয়ে তাঁকে বার বার প্রশ্ন করা হলে উষ্মা প্রকাশ করেন প্রাক্তন প্রতিরক্ষা মন্ত্রী।

অ্যান্টনি জানান, কংগ্রেস এবং রাহুল গান্ধী মোদী, বিজেপি এবং আরএসএসের বিরুদ্ধে অনবরত লড়াই চালিয়ে যাচ্ছে। তিনিও দলের এক জন অনুগত সৈনিক। তাই দলের প্রার্থীর জয়ই তাঁর কাছে কাম্য। পাশাপাশি প্রবীণ এই কংগ্রেস নেতা আক্ষেপও প্রকাশ করেন, যে ভাবে কংগ্রেসের বহু নেতা দল ছেড়ে বিজেপিতে যোগ দিচ্ছেন, তা ঠিক নয়। এই ধরনের কাজকে তিনি ভুল বলেই ব্যাখ্যা করেন।

Advertisement

প্রসঙ্গত, ২০২৩ সালের এপ্রিলে কংগ্রেস ছেড়ে বিজেপিতে যোগ দেন একে অ্যান্টনির পুত্র অনিল। বিজেপিতে যোগ দিয়েই তিনি পরিবারতন্ত্র নিয়ে পুরনো দল কংগ্রেসকে খোঁচা দেন তিনি। বলেন, “প্রত্যেক কংগ্রেস কর্মী মনে করেন, তাঁরা একটি পরিবারের জন্য কাজ করছেন। কিন্তু আমি বিশ্বাস করতাম যে, আমি কংগ্রেসের জন্য কাজ করছি।’’ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ভূয়সী প্রশংসা করতেও দেখা যায় তাঁকে। অ্যান্টনি-পুত্রের কথায়, “বহুবিভক্ত বিশ্বে প্রধানমন্ত্রী মোদী তাঁর স্বচ্ছ দৃষ্টিভঙ্গি নিয়ে ভারতকে সঠিক দিশায় এগিয়ে নিয়ে চলেছেন।”

পুত্র অনিল বিজেপিতে যোগ দেওয়ার অব্যবহিত পরেই তাঁর সেই সিদ্ধান্তকে ‘ভুল’ বলে ব্যাখ্যা করেছিলেন অ্যান্টনি। তখন তিনি বলেন, “আমার কাছে এ এক যন্ত্রণার মুহূর্ত। তবে জীবনের শেষ দিন পর্যন্ত আমি কংগ্রেসের সঙ্গেই থাকব।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন