Lok Sabha Election 2024

ভোট ময়দানে দেখা নেই বিরোধীদের

এমনিতে বহরমপুরে বিরোধী জোটের প্রার্থী নিয়ে সমস্যার কিছু নেই। কংগ্রেসের হয়ে এ বারেও সেখানে অধীর চৌধুরীরই দাঁড়ানোর কথা। দেওয়াল লিখনও শুরু হয়ে গিয়েছে।

Advertisement

বিমান হাজরা

জঙ্গিপুর শেষ আপডেট: ১৭ মার্চ ২০২৪ ০৮:১০
Share:

—প্রতীকী চিত্র।

নির্বাচন ঘোষণা হয়ে গেছে শনিবারই। শাসক দল তৃণমূল রাজ্যের ৪২টি কেন্দ্রেই প্রার্থী ঘোষণা করে পুরোদমে প্রচারে নেমে পড়েছে অনেক আগেই। বিজেপিও জেলার দুই কেন্দ্রে নিজেদের প্রার্থীর নাম ঘোষণা করে প্রচারে নেমে পড়েছে। অথচ দেখা নেই বাম ও কংগ্রেসের প্রার্থীদের। তা ছাড়া, বিজেপি মুর্শিদাবাদ ও বহরমপুর কেন্দ্রে প্রার্থী ঘোষণা করলেও জঙ্গিপুর এখনও অনিশ্চিত।নেতাদের এই দোটানায় অস্বস্তিতে পড়েছেন কংগ্রেস ও বাম দলের কর্মী ও নিচুতলার নেতারা।জেলা নেতারাও কিছুটা বিরক্ত। কারণ তৃণমূল ও দুই কেন্দ্রে বিজেপি তাদের দেওয়াল লিখন শুরু করলেও বিরোধীরা দেওয়াল লিখনে এখনও নামতেই পারেনি। একই রকম অস্বস্তিতে জঙ্গিপুরের বিজেপি কর্মী ও নেতারাও। তাদের কর্মীরাও হাত গুটিয়ে বসে। কিছুটা হতাশও বটে।

Advertisement

এমনিতে বহরমপুরে বিরোধী জোটের প্রার্থী নিয়ে সমস্যার কিছু নেই। কংগ্রেসের হয়ে এ বারেও সেখানে অধীর চৌধুরীরই দাঁড়ানোর কথা। দেওয়াল লিখনও শুরু হয়ে গিয়েছে। যত দূর খবর সিপিএমও মুর্শিদাবাদ লোকসভায় তাদের প্রার্থী বাছাই করে রেখেছে। কিন্তু জোট অস্বস্তিতে তারা তা ঘোষণা করতে পারছে না।

সিপিএমের জেলা সম্পাদক জামির মোল্লা বলছেন, “প্রার্থী ঘোষণা না হওয়াটা সমস্যার তো বটেই। যত দেরি হচ্ছে তত প্রচারে পিছিয়ে পড়ছি। রোজা চলছে। দুপুরে প্রচণ্ড রোদ, গরম।আমাদেরও ফোন করছেন কর্মীরা। এলাকার মানুষ প্রার্থীকে খুঁজছেন। এখন এতটাই রাজনৈতিক সচেতনতা বেড়েছে। কংগ্রেসের প্রার্থী হবে দিল্লির এআইসিসি থেকে। কবে হবে তারাই জানে। তবে আমাদের বাম প্রার্থীদের অবশিষ্টদের নাম দু’দিনের মধ্যেই ঘোষণা হয়ে যাবে বলে
আশা করছি।”

Advertisement

জেলা কংগ্রেসের সাধারণ সম্পাদক জয়ন্ত দাস বলছেন, “কংগ্রেস, বিজেপি তো আর শুধু পশ্চিমবঙ্গের দল নয়, সারা ভারতবর্ষের দল। বিভিন্ন শরিকের সঙ্গে কথা বলে প্রার্থী ঘোষণা করতে হয় তাদের। কাজেই দেরি তো লাগবেই। কর্মীরা এটা বোঝেন। তাই তাঁরা হতাশ এটা ঠিক নয়। সংবাদ মাধ্যম তাঁদের হতাশ করে দিচ্ছে পরিকল্পিত ভাবে। আশ্চর্য হলাম, বিরোধী প্রার্থীই ঘোষণা হল না, অথচ সমীক্ষা হয়ে গেল হারজিত নিয়ে? এটা কেন? এ সব সমীক্ষা ঠান্ডা ঘরে বসে করা। তাই কখনওই মেলে না। এই সমীক্ষা মানুষকে বিভ্রান্ত করার জন্য।”

বিজেপির উত্তর মুর্শিদাবাদের সভাপতি ধনঞ্জয় ঘোষ বলছেন, “আমরাও খুব সমস্যায় রয়েছি। প্রার্থীকে নিয়ে প্রচারে নামতে পারছি না। দেওয়াল লিখন হচ্ছে না। প্রার্থী ছাড়া সভা করা যাচ্ছে না। রাজ্যের নেতাদের বলেছি। আশা করছি, শনিবার রাতে কিংবা রবিবার বিকেলের মধ্যে প্রার্থী ঘোষণা হয়ে যাবে। সেই অপেক্ষায় রয়েছি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন