Lok Sabha Election 2024

‘রেখাকে ঢাল করে মহিলা এবং গরিবের ভোট লুটতে চায় বিজেপি’, আক্রমণে সিপিএম প্রার্থী নিরাপদ

সংবিধানের ধারা পাল্টে রেখা পাত্রের মতো মহিলাদের অধিকার কেড়ে নিচ্ছেন মোদী। রেখা পাত্র কি তা নিয়ে সংসদে বলতে পারবেন? প্রশ্ন সিপিএম প্রার্থী নিরাপদ সর্দারের।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

সন্দেশখালি শেষ আপডেট: ১৭ এপ্রিল ২০২৪ ১২:৩৬
Share:

(বাঁ দিকে) বসিরহাটের বিজেপি প্রার্থী রেখা পাত্র। বসিরহাটের সিপিএম প্রার্থী নিরাপদ সর্দার (ডান দিকে)। — ফাইল চিত্র।

দু’জনেই সন্দেশখালির বাসিন্দা। তৃণমূল নেতা শাহজাহান মিলিয়ে দিয়েছিলেন দু’জনকেই। এক জন সন্দেশখালিকাণ্ডে জেল খেটেছেন। পরে আদালতের হস্তক্ষেপে জামিনে মুক্ত সেই নিরাপদ সর্দারকে বসিরহাটে প্রার্থী করেছে বামেরা। অন্য জন ঘর-সংসার ফেলে ছুটে গিয়েছিলেন অত্যাচার থেকে মুক্তির আশায়। পরবর্তী কালে সেই রেখা পাত্রকে সন্দেশখালির আন্দোলনকারী মহিলাদের মুখ হিসাবে তুলে ধরে ওই আসনে প্রার্থী করেছে বিজেপি। সেই রেখাকেই এ বার আক্রমণ করলেন নিরাপদ। তাঁর দাবি, রেখাকে ঢাল করে রাজ্যের অন্যত্র মহিলা এবং গরিব মানুষের ভোট লুট করার ছক কষেছে বিজেপি।

Advertisement

সন্দেশখালির প্রাক্তন বিধায়ক নিরাপদকে এ বার বসিরহাট কেন্দ্রে প্রার্থী করেছে বামেরা। অন্য দিকে, রেখা পদ্মশিবিরের প্রার্থী। সন্দেশখালিতে তৃণমূল নেতাদের বিরুদ্ধে পথে নেমে আন্দোলন যাঁদের পরিচিতি দিয়েছে রাজ্য জুড়ে। এ বার সেই নিরাপদের মুখেই কড়া সমালোচনা বিজেপি প্রার্থীর। প্রচারের ফাঁকে নিরাপদের দাবি, রেখা পাত্রকে প্রার্থী করে রাজ্য জুড়ে মহিলা এবং গরিব মানুষের ভোট লুট করতে চাইছে বিজেপি। নিরাপদের মতে, এই নির্বাচন সংবিধান রক্ষার লড়াই। রেখাকে তুলে ধরে আসলে তাঁর মতো মহিলাদেরই যাবতীয় অধিকার লুট করার ষড়যন্ত্র করেছে বিজেপি। তিনি বলছেন, ‘‘বসিরহাট লোকসভা কেন্দ্রে যাঁকে প্রার্থী করেছে বিজেপি... যখন সংসদে হাড্ডাহাড্ডি টক্কর হবে এই আইনটি (ইলেক্টোরাল বন্ড) রাখা যাবে কি না তা নিয়ে। এ রকম একটা গুরুত্বপূর্ণ প্রসঙ্গে রেখা পাত্র কী করবেন বলুন তো! রেখার সংসদে যাওয়া কি খুব জরুরি? না কি রেখা পাত্রকে দিয়ে গরিব, সাধারণ মানুষের ভোট লুট করার রাস্তা প্রশস্ত করা হচ্ছে? দেশ কতটা সুরক্ষিত, তার সার্বভৌমত্ব, আইনি খুঁটিনাটি নিয়ে রেখা পাত্র কি সংসদে দাঁড়িয়ে বলতে পারবেন? সংবিধানের ধারা পাল্টে ওই রেখা পাত্রেরই সব অধিকার কেড়ে নিচ্ছে মোদী সরকার। মহিলাদের অধিকার কেড়ে নিচ্ছে বিজেপি, রেখা পাত্র কি তা নিয়ে বলতে পারবেন?’’

বিজেপি প্রার্থীকে আক্রমণ করলেও এ দিন সিপিএম প্রার্থীর মুখে তৃণমূল প্রার্থী হাজি নুরুল ইসলামকে নিয়ে একটিও শব্দ শোনা যায়নি। তাঁর সমালোচনার কেন্দ্রে ছিলেন মূলত বিজেপি প্রার্থী। আনন্দবাজার অনলাইন প্রতিক্রিয়ার জন্য রেখা পাত্রের সঙ্গে যোগাযোগের চেষ্টা করেছিল। তবে, এখনও তাঁর কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি। রেখা এ বিষয়ে প্রতিক্রিয়া দিলেই এই প্রতিবেদনে তা অন্তর্ভুক্ত করা হবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন