Lok Sabha Election 2024

ভোটে কি দাগ কাটতে পারবেন পবন-গুঞ্জন

তিনটি চরিত্র। তাঁদের মধ্যে দু’জন ভোজপুরি গানের জগতে জনপ্রিয়তার শীর্ষে রয়েছেন। অন্য জন বিতর্কিত ইউটিউবার। বিজেপির থেকে টিকিট না পেয়ে ‘নির্দল’ হয়ে তাঁরা এখন বিহারে নরেন্দ্র মোদীর যাত্রা ভঙ্গ করতে নেমেছেন।

Advertisement

অঞ্জন সাহা

নওয়াদা শেষ আপডেট: ১৬ এপ্রিল ২০২৪ ০৮:০৩
Share:

পবন সিংহ এবং গুঞ্জন সিংহ। ছবি: সংগৃহীত।

তিনটি চরিত্র। তাঁদের মধ্যে দু’জন ভোজপুরি গানের জগতে জনপ্রিয়তার শীর্ষে রয়েছেন। অন্য জন বিতর্কিত ইউটিউবার। বিজেপির থেকে টিকিট না পেয়ে ‘নির্দল’ হয়ে তাঁরা এখন বিহারে নরেন্দ্র মোদীর যাত্রা ভঙ্গ করতে নেমেছেন।

Advertisement

প্রথম জন ভোজপুরি গানের জগতে জনপ্রিয় তারকা পবন সিংহ। আসানসোল কেন্দ্রে তাঁকে প্রার্থী করেছিল বিজেপি। কিন্তু তৃণমূল কংগ্রেস বিতর্ক তোলার পর সেই আসন থেকে স্বেচ্ছায় সরে দাঁড়াতে হয় তাঁকে। এরপর ভোজপুর এলাকার আরা আসনটি থেকে লড়ার চেষ্টা করেছিলেন পবন। কিন্তু শিকে ছেড়েনি। হতাশ পবন ক’দিন আগেই বিএসপি নেত্রী মায়াবতীর সঙ্গে দেখা করেন। জল্পনা তৈরি হয়, বিহারের কারাকাট আসনটি থেকে হয়তো বিএসপি-র প্রার্থী হতে পারেন তিনি। কিন্তু এক্স হ্যান্ডলে পবন জানিয়েছেন, কারাকাট আসন থেকে নির্দল প্রার্থী হয়ে ভোটে লড়বেন তিনি। ওই আসনে বিজেপির শরিক দলের নেতা উপেন্দ্র কুশওয়াহা ভোটের ময়দানে নেমেছেন। তাঁর বিপরীতে বিরোধীদের মহাজোটের প্রার্থী, সিপিআই(এম-এল) লিবারেশনের নেতা রাজারাম সিংহ প্রবল লড়াইয়ের প্রস্তুতি নিয়েছেন। এমন সময়ে মঞ্চে হাজির এত দিনের মোদী-ভক্ত ভোজপুরি তারকা পবন। অনেকেই মনে করছেন, আহত বাঘ পবন তাঁর জনপ্রিয়তাকে বিজেপি জোটের বিরুদ্ধে কাজে লাগাতে চাইবেন।

‘নির্দল’ হয়ে মনোনয়নপত্র জমা দিয়ে বিজেপিকে বেগ দিতে চাইছেন ভোজপুরি গানের আর এক তারকা গুঞ্জন সিংহও। নওয়াদা কেন্দ্র থেকে লড়ছেন তিনি। ঝাড়খণ্ডের সীমানায় থাকা দক্ষিণ বিহারের এই কেন্দ্রটি অভ্রের বেআইনি খনি এবং সেখানকার শিশু শ্রমিকদের মৃত্যুর কারণে অনেক বারই খবরের শিরোনামে উঠে এসেছে। অভ্রকে ব্যবহার করে লিপস্টিকের মতো প্রসাধনী সামগ্রীকে কী ভাবে উজ্জ্বল করে তোলা হয় এবং অবৈধ ভাবে এই খনিজ উত্তোলনের পিছনে গরিব ঘরের অসহায় শিশুদের কী ভাবে ব্যবহার করা হয়, তা নিয়ে তথ্যচিত্রও হয়েছে। তবে ভোটের বাজারে সে সব সমস্যা নিয়ে হেলদোল নেই কোনও দলেরই।

Advertisement

গুঞ্জন এই কেন্দ্রে লড়াইয়ে নেমে বিজেপির ভোট কাটবেন বলে গেরুয়া শিবিরে উদ্বেগ রয়েছে ঠিকই। তবে নওয়াদায় প্রতিপক্ষ আরজেডির মধ্যে প্রবল মতভেদ বিজেপিকে অনেকটাই স্বস্তি দিচ্ছে। আরজেডি এখানে প্রার্থী করেছে শ্রবণ কুশওয়াহাকে। কিন্তু দলের বিক্ষুব্ধ প্রার্থী বিনোদ যাদব নির্দল হিসেবে ভোটে দাঁড়িয়ে পড়ায় মহাজোটে অস্বস্তি তৈরি হয়েছে। এই লোকসভা কেন্দ্রের ভিতরে থাকা দু’টি বিধানসভা— রজৌলি ও নওয়াদার আরজেডি বিধায়কেরা প্রকাশ্যে বিক্ষুব্ধ প্রার্থীর হয়ে প্রচার করতে শুরু করেছেন।

নওয়াদায় ভোজপুরি গায়ক গুঞ্জন সিংহ যখন মনোনয়নপত্র জমা করতে আসেন, তাঁর সঙ্গী ছিলেন বিহারের এক বিতর্কিত ইউটিউবার মণীশ কাশ্যপ। তামিলনাড়ুতে বিহারের পরিযায়ী শ্রমিকেরা আক্রান্ত হচ্ছেন বলে কাশ্যপের ভিডিয়ো বিতর্কের সৃষ্টি করে। সেই ভিডিয়োকে ভুয়ো আখ্যা দিয়ে কাশ্যপকে গ্রেফতার করেছিল তামিলনাড়ু পুলিশ। বিহার সরকারও তাঁর বিরুদ্ধে পদক্ষেপ করেছিল। নয় মাস জেলে কাটানোর পর এখন ভোটের হাওয়ায় ভেসে উঠেছেন তিনি। কিছু দিন আগেই গুঞ্জনের সঙ্গী হয়ে নওয়াদায় এসেছিলেন তিনি। সেই সময়েই বিজেপি প্রার্থী বিবেক ঠাকুরের মুখোমুখি হয়ে যান মণীশ। আর বিবেককে দেখেই তাঁর সঙ্গে কথা বলতে এগিয়ে যান মণীশ। কারণ, তাঁর গ্রেফতারির সময়ে পাশে দাঁড়িয়েছিলেন বিবেক। যাই হোক, বিতর্কিত এই ইউটিউবার জানিয়ে দিয়েছেন, পশ্চিম চম্পারণ থেকে নির্দল প্রার্থী হচ্ছেন তিনি। এলাকায় প্রচার শুরু করে বিজেপির পরিবারতন্ত্রের বিরুদ্ধে মুখ খুলছেন তিনি।

ফলে চমক তো রয়েইছে। কিন্তু ভোটে শেষ পর্যন্ত টিকে থাকতে পারবেন কি না পবন-গুঞ্জনরা, এখন সেটাই দেখার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন