Lok Sabha Election 2024

তৃতীয় দফার বাড়তি নজরে মুর্শিদাবাদ, জেলাশাসক ও পুলিশ সুপারদের সঙ্গে বৈঠক কমিশনের

কমিশন সূত্রে জানা গিয়েছে, মুর্শিদাবাদে মোতায়েন থাকবে ১১৪ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। যদিও পরিস্থিতি বিচার করে মুর্শিদাবাদে বাহিনী মোতায়েনের সংখ‌্যা বাড়তে পারে বলে কমিশন সূত্রে খবর।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

বহরমপুর শেষ আপডেট: ০৩ মে ২০২৪ ২৩:৪৪
Share:

—প্রতীকী ছবি।

রাজ্যে তৃতীয় দফায় মুর্শিদাবাদে ভোটগ্রহণ মঙ্গলবার। অতীত হিংসার ঘটনা উদ্বেগ বাড়াচ্ছে নির্বাচন কমিশনের চিন্তা। অবাধ ও শান্তিপূর্ণ ভোটের লক্ষ্যে বৃহস্পতিবার মুর্শিদাবাদ জেলার জেলাশাসক ও পুলিশ সুপারদের সঙ্গে বৈঠক করলেন রাজ্যের মুখ‌্য নির্বাচন আধিকারিক আরিজ আফতাব। বৈঠকে প্রদীপ স্পর্শকাতর এলাকায় অতিরিক্ত কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের সম্ভাবনার কথা জানা গিয়েছে কমিশন সূত্রে।

Advertisement

কমিশন সূত্রে জানা গিয়েছে, মুর্শিদাবাদে মোতায়েন থাকবে ১১৪ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। যদিও পরিস্থিতি বিচার করে মুর্শিদাবাদে বাহিনী মোতায়েনের সংখ‌্যা বাড়তে পারে বলে কমিশন সূত্রে খবর। বাকি বাহিনীর একটা বড় অংশ কুইক রেসপন্স টিমের সদস‌্য হিসাবে থাকবে। অতিরিক্ত বাহিনীকে এরিয়া ডমিনেশন ও স্ট্রং রুম পাহারায় কাজে লাগানো হবে। কমিশন জানিয়েছে, এই পর্বে প্রতিটি বুথে ওয়েব কাস্টিংয়ের ব্যবস্থা থাকছে।

মুর্শিদাবাদ নিয়ে কমিশনের চিন্তার কারণ এই জেলায় অতীতের নির্বাচনী ইতিহাস। গত বেশ কয়েকটি ভোটে মুর্শিদাবাদে প্রবল অশান্তি হয়েছে। এর মধ্যে গত বছর পঞ্চায়েত ভোটে বহু প্রাণহানি দেখেছে এই জেলা। শুধু ভোটের দিনই অন্তত চার জনের মৃত‌্যু হয়। সম্প্রতি রামনবমীর মিছিলে হামলার ঘটনায় জেলার শক্তিপুরে উত্তেজনা ছড়ায়। যার জেরে শক্তিপুর ও বেলডাঙা থানার ওসিকে সরিয়ে দেয় কমিশন। তার আগে সরিয়ে দেওয়া হয়েছিল মুর্শিদাবাদ রেঞ্জের ডিআইজিকেও। এর পরও জেলায় শান্তিপূর্ণ নির্বাচন করানো বড় চ্যালেঞ্জ বলে মনে করছে কমিশন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন