Lok Sabha Election 2024

বাংলায় এক মাসে উদ্ধার হাজারের বেশি বোমা! কত কোটির জিনিস বাজেয়াপ্ত হয়েছে? জানাল কমিশন

নির্বাচন কমিশনের পরিসংখ্যান অনুযায়ী, গত এক মাসে রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে হাজারের বেশি বোমা উদ্ধার করেছে পুলিশ। এ ছাড়া, মিলেছে বহু অস্ত্র, কার্তুজ এবং বিস্ফোরক পদার্থও।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৭ এপ্রিল ২০২৪ ২২:০২
Share:

—প্রতীকী চিত্র।

বাংলা থেকে গত এক মাসে হাজারের বেশি বোমা উদ্ধার করা হয়েছে। এমনটাই জানা গিয়েছে নির্বাচন কমিশনের পরিসংখ্যান থেকে। বোমার পাশাপাশি বহু বিস্ফোরক পদার্থও উদ্ধার করেছে রাজ্যের পুলিশ। বাজেয়াপ্ত করা হয়েছে দু’শো কোটির বেশি টাকার সম্পত্তি।

Advertisement

নির্বাচন কমিশনের পরিসংখ্যান অনুযায়ী, গত এক মাসে রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে মোট ১,০০৪টি বোমা উদ্ধার করা হয়েছে। বিস্ফোরক পদার্থ পাওয়া গিয়েছে ৪১.৩৬ কেজির। এ ছাড়া ৩৭৮টি অস্ত্র, ৫৪৩টি কার্তুজও উদ্ধার করেছে পুলিশ।

১ মার্চ থেকে এখনও পর্যন্ত বাংলায় মোট ২৩৬.৬৩ কোটি টাকার জিনিস বাজেয়াপ্ত করা হয়েছে বলে জানা গিয়েছে কমিশনের পরিসংখ্যান থেকে। তার মধ্যে শুধু নগদ টাকার পরিমাণই ১৩.৮২ কোটি। এ ছাড়া, কমিশনের পরিসংখ্যানে বলা হয়েছে, বাংলার বিভিন্ন প্রান্ত থেকে বাজেয়াপ্ত করা হয়েছে মোট ২২ লক্ষ ১৫ হাজার ২৭ লিটার মদ। যার আনুমানিক বাজারমূল্য ৫৫ কোটি টাকা। ৬,৫৫৩ কেজি মাদকও উদ্ধার করা হয়েছে। তার বাজারমূল্য ২৭ কোটি টাকা।

Advertisement

কমিশনের তথ্য অনুযায়ী, বাংলা থেকে ১৬৯.৮১ কেজি মূল্যবান ধাতু উদ্ধার করেছে পুলিশ। যার বাজারমূল্য ৩৪.২৮ কোটি টাকা। এ ছাড়াও উপঢৌকন হিসাবে বাংলার বিভিন্ন প্রান্ত থেকে মোট ২ কোটি ১৬ লক্ষ ৮৯ হাজার ৭৬২টি জিনিস বাজেয়াপ্ত করা হয়েছে। হিসাব করে দেখা গিয়েছে, সেগুলির বাজারমূল্য ৫২.৯৬ কোটি টাকা। এ ছাড়াও ১ কোটি ৪২ লক্ষ ৪৩ হাজার ৪৯৮টি অন্যান্য জিনিস উদ্ধার করা হয়েছে। কমিশন জানিয়েছে, তার বাজারমূল্য ৫৩.৫১ কোটি টাকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন