Lok Sabha Election 2024

কেরলের এই লোকসভা কেন্দ্রে নির্বাচনী প্রচারের গুরুত্বপূর্ণ ভূমিকা ইউক্রেন যুদ্ধের! কী কারণে?

নির্বাচনী প্রচারে মোদী সরকারের সেই সাফল্য এবং নিজের ভূমিকার কথাই প্রচার করে চলেছেন মুরলীধরন। তাঁর দাবি, এই প্রচারে অভূতপূর্ব সাড়া মিলছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৪ এপ্রিল ২০২৪ ২৩:০১
Share:

ইউক্রেন থেকে ফেরার পথে ভারতীয় পড়ুয়ারা। —ফাইল চিত্র।

লোকসভা ভোটের প্রচারে ব্যতিক্রমী ভূমিকায় কেরলের অত্তিনগল। কারণ, জাতীয় বা রাজ্য রাজনীতির পরিসর ছাড়িয়ে সেখানে গুরুত্বপূর্ণ ভূমিকায় চলে আসছে এক আন্তর্জাতিক প্রসঙ্গ— রাশিয়া-ইউক্রেন যুদ্ধ।

Advertisement

ওই লোকসভা আসনে এ বার বিজেপির প্রার্থী বিদেশ প্রতিমন্ত্রী ভি মুরলীধরন। ২০২২ সালের ফেব্রুয়ারিতে রুশ ফৌজ ইউক্রেনে হানাদারি শুরু করার পরে সেখানে আটকে পড়া ভারতীয় পড়ুয়া এবং নাগরিকদের উদ্ধার অভিযানের নেতৃত্বে ছিলেন তিনি। উদ্ধার হওয়া ভারতীয় নাগরিকদের বড় অংশই ছিলেন মালাবার উপকূলের সংখ্যালঘু অধ্যুষিত এই লোকসভা কেন্দ্রের বাসিন্দা।

নির্বাচনী প্রচারে মোদী সরকারের সেই সাফল্য এবং নিজের ভূমিকার কথাই প্রচার করে চলেছেন মুরলীধরন। তাঁর দাবি, এই প্রচারে অভূতপূর্ব সাড়া মিলছে। স্থানীয়দের ভোটারদের একাংশের আলোচনাতেও এখন কেরল রাজনীতির চিরচারিত ইউডিএফ-এলডিএফ তরজা ছাপিয়ে চলে আসছে ইউক্রেন থেকে ভারতীয়দের উদ্ধারে মোদী সরকারের ভূমিকার প্রসঙ্গ। আর তাতে ভর করেই মুরলীধরন কেরলের ওই আসনে এ বার ‘সমীকরণ’ বদলে দিতে পারেন বলে মনে করছেন ভোট পণ্ডিতদের একাংশ।

Advertisement

১৯৯১ সাল থেকে ধারাবাহিক ভাবে কেরলের ওই কেন্দ্র ছিল সিপিএম নেতৃত্বাধীন জোট এলডিএফের দখলে। ২০১৯-এর লোকসভা ভোটে ইউডিএফ জোটের কংগ্রেস প্রার্থী জয়ী হন ওই কেন্দ্রে। কংগ্রেস ৩৮, সিপিএম সাড়ে ৩৪ এবং বিজেপি ২৪ শতাংশ ভোট পেয়েছিল। এ বার কি সেই হিসাব উল্টে দিতে পারবেন মন্ত্রী মুরলীধরন?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন