Sanjay Nirupam

বহিষ্কৃত কংগ্রেস নেতা সঞ্জয় নিরুপম সাক্ষাৎ করলেন একনাথ শিন্ডের সঙ্গে, আবার শিবসেনায়?

শিন্ডের মতোই একদা প্রয়াত শিবসেনা প্রতিষ্ঠাতা বালাসাহেব ঠাকরের ঘনিষ্ঠ ছিলেন সঞ্জয়। পরবর্তী সময়ে শিবসেনা ছেড়ে কংগ্রেসে যোগ দিয়েছিলেন তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৫ এপ্রিল ২০২৪ ২১:৫৭
Share:

বাঁ দিক থেকে, সঞ্জয় এবং শিন্ডে। — ফাইল চিত্র।

লোকসভা ভোটের আগে বহিষ্কৃত কংগ্রেস নেতা সঞ্জয় নিরুপমকে ঘিরে নতুন জল্পনা মহারাষ্ট্র রাজনীতিতে। সূত্রের খবর, প্রাক্তন সাংসদ সঞ্জয় মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী তথা শিবসেনা প্রধান একনাথ শিন্ডের সঙ্গে গোপনে সাক্ষাৎ করেছেন। চলতি সপ্তাহেই শিবসেনায় যোগ দিয়ে তিনি লোকসভা ভোটের টিকিট পেতে পারেন বলে আলোচনা শুরু হয়েছে।

Advertisement

দলবিরোধী কাজের অভিযোগে গত ৩ এপ্রিল কংগ্রেস শীর্ষ নেতৃত্ব ছ’বছরের জন্য দল থেকে বহিষ্কার করেছিলেন মুম্বই কংগ্রেসের প্রাক্তন সভাপতি সঞ্জয়কে। তিনি অবশ্য দাবি করেন, এআইসিসি-র তরফে বহিষ্কারের ঘোষণার আগেই তিনি কংগ্রেসের সর্বভারতীয় সভাপতি মল্লিকার্জুন খড়্গেকে চিঠি পাঠিয়ে দলের প্রাথমিক সদস্যপদ থেকে ইস্তফা দেওয়ার কথা জানিয়েছিলেন।

লোকসভা ভোটে মুম্বইয়ে বিরোধী জোট ‘মহাবিকাশ অঘাড়ী’র আসন সমঝোতা সূত্র নিয়ে উদ্ধব ঠাকরের নেতৃত্বাধীন শিবসেনা (ইউবিটি)-র আচরণে ক্ষুব্ধ সঞ্জয় মার্চের গোড়া থেকেই প্রকাশ্যে মুখ খুলেছিলেন। মুম্বইয়ের একটি আসন থেকে তিনি লড়তে চাইলে তাতে উদ্ধব-শিবির আপত্তি জানিয়েছিল বলে সূত্রের খবর। তা নিয়েই ক্রুদ্ধ হন তিনি। মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী উদ্ধবের বিরুদ্ধে খাদ্য দুর্নীতিরও অভিযোগ তুলেছিলেন সঞ্জয়। তার পরেই তাঁকে বহিষ্কারের কথা ঘোষণা করে কংগ্রেস হাইকমান্ড।

Advertisement

প্রসঙ্গত, শিন্ডের মতোই একদা প্রয়াত শিবসেনা প্রতিষ্ঠাতা বালাসাহেব ঠাকরের ঘনিষ্ঠ ছিলেন সঞ্জয়। পরবর্তী সময়ে শিবসেনা ছেড়ে কংগ্রেসে যোগ দিয়েছিলেন। প্রথমে রাজ্যসভা এবং ২০০৯ সালে মুম্বই উত্তর লোকসভা কেন্দ্রের সাংসদও হয়েছিলেন। ২০১৪-য় ওই কেন্দ্রে বিজেপির গোপাল শেট্টির কাছে হেরে যান তিনি। ২০১৯-এর লোকসভা ভোটে মুম্বই উত্তর-পশ্চিম কেন্দ্রে লড়ে পরাস্ত হয়েছিলেন শিবসেনার গজানন কীরটিকরের কাছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন