Lok Sabha Election 2024

‘অন্য দলের সঙ্গে কথা বলেছি’, বিজেপির টিকিট না পেয়ে বিদ্রোহী কর্নাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী

কর্নাটকের মুখ্যমন্ত্রী ছাড়াও অতীতে সে রাজ্যের বিজেপি সভাপতি এবং নরেন্দ্র মোদী সরকারের রেলমন্ত্রীর মতো গুরুত্বপূর্ণ পদে ছিলেন ভোক্কালিগ্গা জনগোষ্ঠীর গুরুত্বপূর্ণ নেতা সদানন্দ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৮ মার্চ ২০২৪ ২২:২৯
Share:

কর্নাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী সদানন্দ। —ফাইল চিত্র।

প্রাক্তন উপমুখ্যমন্ত্রী কেএস ঈশ্বরাপ্পার পরে এ বার প্রাক্তন মুখ্যমন্ত্রী ডিভি সদানন্দ গৌড়া। লোকসভা ভোটের দ্বিতীয় প্রার্থিতালিকা ঘোষণার পরেই বিদ্রোহের আঁচ কর্নাটক বিজেপিতে। সোমবার ৭১ বছরের প্রবীণ নেতা সদানন্দ বিজেপি ছাড়ার ইঙ্গিত দিয়ে বলেছেন, ‘‘আমার সঙ্গে অন্য দলও যোগাযোগ করেছে। কথা বলেছে।’’

Advertisement

সদানন্দ জানিয়েছেন, সোমবার তাঁর জন্মদিন বলে কোনও রাজনৈতিক কথা বলবেন না। তিনি বলেন, ‘‘শীঘ্রই আমার মনের যন্ত্রণার কথা প্রকাশ্যে আনব।’’ বেঙ্গালুরু উত্তরের দু’বারের সাংসদ সদানন্দকে এ বার টিকিট দেয়নি বিজেপি। সেখানে প্রার্থী করা হয়েছে প্রাক্তন মুখ্যমন্ত্রী বিএস ইয়েদুরাপ্পার ঘনিষ্ঠ নেত্রী তথা কেন্দ্রীয় মন্ত্রী শোভা করান্দলাজেকে।

কর্নাটকের মুখ্যমন্ত্রী ছাড়াও অতীতে সে রাজ্যের বিজেপি সভাপতি এবং নরেন্দ্র মোদী সরকারের রেলমন্ত্রীর মতো গুরুত্বপূর্ণ পদে ছিলেন ভোক্কালিগ্গা জনগোষ্ঠীর গুরুত্বপূর্ণ নেতা সদানন্দ। তিনি দল ছাড়লে লোকসভা ভোটে দক্ষিণ কর্নাটকে বিজেপি সমস্যায় পড়তে পারে বলে রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশ মনে করছেন।

Advertisement

এক দশক আগে কর্নাটকে লিঙ্গায়েত ‘ভোটব্যাঙ্ক’ নিশ্চিত করার পরে ভোক্কালিগাদের কাছে টানতে তৎপর হয়েছিলেন তৎকালীন বিজেপি নেতৃত্ব। ২০১১ সালে অগস্টে দুর্নীতির মামলায় অভিযুক্ত লিঙ্গায়েত নেতা ইয়েদুরাপ্পাকে সরিয়ে ভোক্কালিগা নেতা সদানন্দকে মুখ্যমন্ত্রী করা হয়েছিল। কিন্তু ইয়েদুরাপ্পা ক্ষমতায় না থাকলেও সে সময়ে সরকারের রাশ লিঙ্গায়েত নেতাদের হাতে থাকায় ভোক্কালিগাদের সমর্থন কুড়োনোর প্রশ্নে ব্যর্থ হন মাত্র এক বছরের জন্য মুখ্যমন্ত্রিত্বের দায়িত্বে থাকা সদানন্দ।

২০১২-র জুলাইয়ে তাঁকে সরিয়ে মুখ্যমন্ত্রী পদে লিঙ্গায়েত নেতা জগদীশ শেট্টারকে বসিয়েছিল বিজেপি। ২০১৪ সালে প্রথম মোদী সরকার ক্ষমতায় এলে সদানন্দকে রেল মন্ত্রকের দায়িত্ব দেওয়া হয়। দ্বিতীয় মোদী সরকারের আমলে প্রথম দু’বছর কেন্দ্রীয় রসায়ন ও সার মন্ত্রকের দায়িত্ব দেওয়া হয় তাঁকে। কিন্তু ২০২১ সালে সদানন্দকে মন্ত্রিত্ব থেকে সরিয়ে রাজ্যে দলীয় সংগঠনকে শক্তিশালী করার দায়িত্ব দিয়েছিল দল। কিন্তু গত বছর ইয়েদুরাপ্পা-পুত্র বিজয়েন্দ্রকে বিজেপির রাজ্য সভাপতি করার পর থেকেই দলের সঙ্গে দূরত্ব বাড়ছিল সদানন্দের।

প্রসঙ্গত, গত সপ্তাহেই ইয়েদুরাপ্পার বিরুদ্ধে তোপ দেগে বিদ্রোহী হয়েছেন কর্নাটকের প্রাক্তন উপমুখ্যমন্ত্রী ঈশ্বরাপ্পা। জানিয়েছেন, ২০০৯ সাল থেকে বিজেপির দখলে থাকা শিমোগায় এ বার ইয়েদুরাপ্পার আর এক পুত্র তথা বিদায়ী সাংসদ বিওয়াই রাঘবেন্দ্রর বিরুদ্ধে নির্দল প্রার্থী হবেন তিনি। ঈশ্বরাপ্পার দাবি, ২০২২ সালে কর্নাটকের বিধানসভা ভোটের সময় ইয়েদুরাপ্পা প্রতিশ্রুতি দিয়েছিলেন, ২০২৪-এ হাভেরী আসনটি তাঁর পুত্র কান্তেশকে ছাড়া হবে। কিন্তু মঙ্গলবার ঘোষিত প্রার্থিতালিকায় দেখা গিয়েছে ওই আসনে পদ্ম চিহ্নে লড়বেন প্রাক্তন মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন