Lok Sabha Election 2024

কংগ্রেসের হয়ে প্রচার নয়, ঘোষণা বাম শরিক ফব-র

নলহাটি বাস স্ট্যান্ড সংলগ্ন দলীয় কার্যালয়ে একটি যোগদান কর্মসূচির আয়োজন করে ফরওয়ার্ড ব্লক।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

  নলহাটি শেষ আপডেট: ১০ এপ্রিল ২০২৪ ০৮:১৩
Share:

নলহাটিতে ফরওয়ার্ড ব্লকে যোগদান কর্মসূচি। নিজস্ব চিত্র।

কংগ্রেসের সঙ্গে কোনও জোট হবে না। তাই বীরভূমে লোকসভা আসনে কংগ্রেস প্রার্থী মিল্টন রশিদের প্রচারে সিপিএমকে দেখা গেলেও ফরওয়ার্ড ব্লকের নেতা, কর্মীদের দেখা মিলছে না বলে জানান তিনি। মঙ্গলবার নলহাটির দলীয় কার্যালয়ে এক যোগদান কর্মসূচিতে এসে এমনই দাবি করলেন ফরওয়ার্ড ব্লকের রাজ্য সম্পাদক নরেন চট্টোপাধ্যায়।

Advertisement

এ দিন নলহাটি বাস স্ট্যান্ড সংলগ্ন দলীয় কার্যালয়ে একটি যোগদান কর্মসূচির আয়োজন করে ফরওয়ার্ড ব্লক। অনুষ্ঠানে নরেন ছাড়াও উপস্থিত ছিলেন দলের জেলা সভাপতি রেবতী ভট্টাচার্য, জেলা সম্পাদক দীপক চট্টোপাধ্যায়, জেলা পর্যবেক্ষক বিভাস চক্রবর্তী প্রমুখ। সভার শুরুতে কয়থার বাসিন্দা চিকিৎসক আব্দুল কেরিম-সহ বেশ কয়েক জনের হাতে দলীয় পতাকা তুলে দেন নরেন। এর পরে তিনি বলেন, “রাজ্যের তৃণমূল সরকার সব চুরি করেছে। বিজেপি দেশটাকে বিক্রি করে দিতে উঠে পড়ে লেগেছে। কংগ্রেসের সঙ্গে আমরা কোনও জোটে যাব না। কারণ, নেতাজি সুভাষচন্দ্র বসু যখন স্বাধীনতার জন্য আন্দোলন করছেন, ঠিক তখন কংগ্রেসের লিডারা ব্রিটিশদের সঙ্গে বৈঠক করেছেন। এই তিন দলের বিরুদ্ধে আমাদের লড়াই চলবে।’’

নরেনের দাবি, ‘‘কংগ্রেসের সঙ্গে সিপিএমের আসন সমঝোতা হয়েছে। এ নিয়ে বামফ্রন্টে কোনও আলোচনা হয়নি। তা ছাড়া, কংগ্রেস কোচবিহার এবং পুরুলিয়ায় আমাদের বিরুদ্ধে প্রার্থী দিয়েছে। তা হলে কীসের জোট?

Advertisement

এর ফলে কি বামফ্রন্টে ভাঙন ধরবে? এই প্রশ্নের উত্তরে নরেন বলেন, “বামফ্রন্ট কারও ব্যক্তিগত ফ্রন্ট নয়। সিপিএম আমাদের বড় শরিক হতে পারে। কিন্তু আমাদের দলেরও গঠনতন্ত্র রয়েছে। আমরা এত দিন কংগ্রেসের বিরুদ্ধে আন্দোলন করে এসেছি। তাদের সঙ্গে এক মঞ্চে প্রচার করতে পারব না।”

মিল্টন বলেন, “এ বিষয়ে রাজ্য নেতৃত্ব বলতে পারবেন। আমি বাম ও কংগ্রেসের প্রার্থী। সেই মতো প্রচার করছি।” সিপিএমের জেলা সম্পাদক মণ্ডলীর সদস্য সঞ্জীব বর্মণ বলেন, ‘‘নরেন চট্টোপাধ্যায় কী বলেছেন তা আমি জানি না। রাজ্য নেতৃত্ব দ্রুত এই সমস্যার সমাধান করবেন। বীরভূমে কংগ্রেস প্রার্থীর হয়ে আমরা প্রচারে নেমেছি। আশা করছি, ফরওয়ার্ড ব্লকের নেতা, কর্মীরাও কয়েক দিনের মধ্যে প্রচারে নামবেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন