Lok Sabha Election 2024

বাম-ঘোষণার আগেই দেওয়ালে ফব প্রার্থীর নাম

সূত্রের খবর, এত দিন রাজ্যের ৪২টি আসনে বামফ্রন্টের শরিকেরা লড়াই করতেন। এ বার বামফ্রন্ট, কংগ্রেস এবং আইএসএফ আসন সমঝোতার আপ্রাণ চেষ্টা চালাচ্ছে।

Advertisement

প্রশান্ত পাল 

পুরুলিয়া শেষ আপডেট: ২০ মার্চ ২০২৪ ০৯:৩৭
Share:

যুযুধান: ঝালদা ২ ব্লকের রাহানে ফব-র দেওয়াল লিখন। কংগ্রেস কর্মীরাও দেওয়াল লিখছেন পুরুলিয়া শহরে। নিজস্ব চিত্র।

পুরুলিয়া আসনে কে লড়বে, রাজ্য বামফ্রন্ট ও প্রদেশ কংগ্রেস নেতৃত্বের মধ্যে এই আলোচনার মধ্যেই মঙ্গলবার সরাসরি প্রার্থীর নামে দেওয়াল লেখা শুরু করে বিতর্ক তৈরি করল ফরওয়ার্ড ব্লক।

Advertisement

ফব-র জয়পুর কেন্দ্রের প্রাক্তন বিধায়ক ধীরেন্দ্রনাথ মাহাতোর নামে মঙ্গলবার বিভিন্ন এলাকায় দেওয়াল লেখা শুরু হয়েছে। বামফ্রন্ট ফব-কে এ বার পুরুলিয়া আসন ছাড়তে বললেও জেলা নেতৃত্ব রাজি হননি। রাজনৈতিক মহলের মতে, তাই চাপ বাড়াতে এ বার সরাসরি প্রার্থীর নামে দেওয়াল লেখা শুরু করে দিল জেলা ফব। কংগ্রেস কর্মীরাও দেওয়াল লেখা শুরু করেছেন, তবে প্রার্থীর নাম বাদ রেখে।

সূত্রের খবর, এত দিন রাজ্যের ৪২টি আসনে বামফ্রন্টের শরিকেরা লড়াই করতেন। এ বার বামফ্রন্ট, কংগ্রেস এবং আইএসএফ আসন সমঝোতার আপ্রাণ চেষ্টা চালাচ্ছে। সমঝোতার প্রশ্নে শরিকদের এ বার দু’টি করে আসনে লড়ার জন্য বলা হচ্ছে। ফব-কে কোচবিহার ও বারাসত আসনে লড়তে বলা হয়েছে। কিন্তু জেলা ফব পুরুলিয়া আসন ছাড়তে নারাজ।

Advertisement

বামফ্রন্টের তরফে প্রার্থী ঘোষণার আগে কর্মীরা প্রার্থীর নামে দেওয়াল লিখছেন অতীতে দেখা যায়নি। এ বার কেন ব্যতিক্রম? ফব-র প্রার্থী ধীরেন্দ্রনাথ মাহাতোর দাবি, ‘‘নেতৃত্বের সঙ্গে আলোচনা করেই দেওয়াল লিখন শুরু করেছি।’’

ফব-র রাজ্য সম্পাদকমণ্ডলীর সদস্য অসীম সিংহ বলেন, ‘‘এটা ঠিক, লোকসভা ভোটে রাজ্য বামফ্রন্টের ঘোষণার আগে প্রার্থীর নাম লেখা হত না। কিন্তু এ বারে পরিস্থিতি ভিন্ন। রাজ্য বামফ্রন্ট নেতৃত্বকে আমরা আগেই জানিয়েছিলাম, পুরুলিয়া আসনে দল লড়বে। আমরা প্রার্থীর নামও পাঠিয়েছিলাম। তাই প্রার্থীর নামেই এ দিন থেকে লেখা শুরু হয়েছে।’’ তাঁর দাবি, নানা কারণে এ বার প্রার্থী ঘোষণায় দেরি হচ্ছে। দেওয়াল লেখার কাজ শুরু না করলে দল প্রচারে পিছিয়ে পড়বে।

জেলা বামফ্রন্টের আহ্বায়ক প্রদীপ রায় বলেন, ‘‘কে, কোথায়, কার নামে দেওয়াল লিখল, তা নিয়ে মন্তব্য করব না। আগেই বলেছি, রাজ্য বামফ্রন্টের চেয়ারম্যান বিমান বসু যে মূহূর্তে এই কেন্দ্রের প্রার্থীর নাম ঘোষণা করবেন, তখনই আমরা মাঠে নামতে প্রস্তুত। ইতিমধ্যে জেলায় বাম শরিকদের নিয়ে কর্মিসভাও হয়েছে। সেখানে ফব নেতৃত্বও ছিলেন।’’

হাত গুটিয়ে নেই কংগ্রেসও। কংগ্রেসের নেতা-কর্মীরাও দেওয়াল লেখার কাজে গতি বাড়ানো শুরু করেছেন। প্রার্থীর নামটুকু ছাড়া বাকি কাজ এগিয়ে রাখা হচ্ছে।

কংগ্রেস প্রার্থী হিসেবে যাঁর নাম হাওয়ায় ভাসছে, সেই নেপাল মাহাতো বলছেন, ‘‘কোন দল তাঁদের প্রার্থীর নামে দেওয়াল লিখতেই পারে। তাছাড়া ওরা আগেও জোট ভেঙে কংগ্রেসের বিরুদ্ধে এখানে লড়েছে। ফলে এটা নতুন নয়। আমরা এআইসিসির দিকে তাকিয়ে রয়েছি।’’

জেলা তৃণমূল সভাপতি সৌমেন বেলথরিয়ার কটাক্ষ, ‘‘প্রার্থী ঘোষণার আগেই পুরুলিয়ায় ফব প্রার্থীর নামে দেওয়াল লিখন হচ্ছে! বামফ্রন্ট কি এখন আছে?’’ তৃণমূল প্রার্থী শান্তিরাম মাহাতোর মন্তব্য, ‘‘তৃণমূলের ফলাফলে এ সবের কোনও প্রভাব পড়বে না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন