Left Front

শনিবার আরও এক দফা প্রার্থিতালিকা প্রকাশ করবে বামফ্রন্ট, ঝুলে থাকতে পারে পুরুলিয়া আসনের সিদ্ধান্ত

ইতিমধ্যেই কংগ্রেস আটটি আসনে প্রার্থী ঘোষণা করেছে। তার পরবর্তীতে বামেরা শনিবার তালিকা ঘোষণা করতে চলেছে। এর মধ্যে অন্যতম কৌতূহলের আসন মুর্শিদাবাদ।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২২ মার্চ ২০২৪ ২১:৪৫
Share:

—প্রতীকী চিত্র।

রাজ্য বামফ্রন্ট শনিবার আরও এক দফা প্রার্থিতালিকা ঘোষণা করবে। শুক্রবার বাম দলগুলি নিজেদের মধ্যে আলোচনা করেছে। শনিবার আনুষ্ঠানিক ভাবে বামফ্রন্টের বৈঠক হবে। তার পর কিছু আসনে প্রার্থীর নাম ঘোষণা করা হবে বলে জানিয়েছে সিপিএম, সিপিআই, ফরোয়ার্ড ব্লকের নেতারা। তবে এর পরেও আরও কিছু আসনে প্রার্থী ঘোষণা করা বাকি থাকবে। মূলত প্রথম চারটি দফায় যে যে আসনে ভোট আছে, তার মধ্যে যেগুলিতে এখনও প্রার্থী দেওয়া বাকি, শনিবার সেই তালিকা ঘোষণা করবে বামফ্রন্ট।

Advertisement

ইতিমধ্যেই কংগ্রেস আটটি আসনে প্রার্থী ঘোষণা করেছে। তার পরবর্তীতে বামেরা শনিবার তালিকা ঘোষণা করতে চলেছে। এর মধ্যে অন্যতম কৌতূহলের আসন মুর্শিদাবাদ। সেখানে সিপিএম প্রার্থী হিসেবে রাজ্য সম্পাদক মহম্মদ সেলিমের দাঁড়ানোর সম্ভাবনা রয়েছে। এর আগে বামেরা প্রথম দফায় ১৬টি আসনে প্রার্থীর নাম ঘোষণা করেছিল। তার পর দ্বিতীয় দফায় শুধুমাত্র আলিপুরদুয়ারের আর এক জন প্রার্থীর নাম ঘোষণা করে বামফ্রন্ট।

বামফ্রন্টের মধ্যে শরিক দলগুলির সঙ্গে আসন সমঝোতা নিয়ে শুক্রবার রাত পর্যন্ত বেশ কিছু জট রয়ে গিয়েছে। তার মধ্যে অন্যতম পুরুলিয়া আসন। পুরুলিয়া আসনে ইতিমধ্যেই কংগ্রেসের বর্ষীয়ান নেতা নেপাল মাহাতোকে প্রার্থী করা হয়েছে। ফরওয়ার্ড ব্লক এই আসনে লড়ার ব্যাপারে নাছোড়।

Advertisement

অন্য দিকে, বসিরহাট আসন নিয়েও সিপিএম এবং সিপিআইয়ের দড়ি টানাটানি চলছে। ঘাটাল আসন নিয়েও সিপিএম এবং সিপিআইয়ের দর কষাকষি অব্যাহত। আলিমুদ্দিন সূত্রে খবর, শনিবার এই ধরনের জট পেকে থাকা আসনগুলি নিয়ে ফয়সালা না-ও হতে পারে।

বাম শিবির সূত্রে পাওয়া খবর অনুযায়ী, যে হেতু পুরুলিয়া, ঘাটাল ও বসিরহাটে ভোট শেষ দু'দফায়, তাই আলোচনার জন্য আরও কিছুটা সময় পাওয়া যাবে। সিপিএমের সঙ্গে আলোচনার মাঝে নওশাদ সিদ্দিকির আইএসএফও প্রার্থী ঘোষণা করেছে। তার মধ্যে এমন কিছু আসন রয়েছে যেখানে সিপিএম তথা বামেরা আগেই প্রার্থী ঘোষণা করে দিয়েছিল। ফলে, আলিমুদ্দিনের সঙ্গে ফুরফুরা শরিফের যে অদৃশ্য সংঘাত শুরু হয়েছে তা বলাই বাহুল্য। শনিবার ইঙ্গিত পাওয়া যাবে, বামেদের সঙ্গে আইএসএফ-এর ভবিষ্যৎ সমীকরণ কী হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন