Lok Sabha Election 2024

তৃণমূলের বিরুদ্ধে বিধিভঙ্গের নালিশ, তদন্তের নির্দেশ

তৃণমূলেরর রাজ্য সম্পাদক দিলীপ যাদব বিধিভঙ্গের অভিযোগ মানেননি। তিনি বলেন, “এ সব ভোটের কথা ভেবে নয়, এটা আমাদের ধারাবাহিক পদ্ধতি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

আরামবাগ শেষ আপডেট: ২৬ এপ্রিল ২০২৪ ০৮:৫৫
Share:

এই লিফলেটই দেওয়ালে সেঁটে দেওয়া হচ্ছে। গোঘাটের দহিয়াকান্দার দাসপাড়া এলাকায়। নিজস্ব চিত্র।

জিতলে পাকা ঘরের প্রলোভন দেখিয়ে অবৈধ এবং বেআইনি ভাবে ভোট কেনার চেষ্টা করছে তৃণমূল, এই মর্মে গত সোমবার নির্বাচন কমিশনের কাছে হুগলির বিজেপি প্রার্থী লকেট চট্টোপাধ্যায় অভিযোগ জানিয়েছিলেন। এ নিয়ে জেলার সব ক’টি কেন্দ্রেই তদন্তের নির্দেশ দিল নির্বাচন কমিশন।

Advertisement

মঙ্গলবারই নির্বাচন কমিশন থেকে জেলা, মহকুমা এবং ব্লক নির্বাচনী আধিকারিককে লকেটের অভিযোগপত্র-সহ চিঠি পাঠিয়ে পুঙ্খানুপুঙ্খ তদন্ত, প্রয়োজনীয় পদক্ষেপ এবং সেই সংক্রান্ত রিপোর্ট দ্রুত পাঠাতে বলা হয়েছে। জেলা নির্বাচনী দফতরের এক আধিকারিক বলেন, “সব ক’টি কেন্দ্রেই নির্বাচনী আচরণ বিধি দেখভালের সঙ্গে যুক্ত আধিকারিকেরা বিষয়টি খতিয়ে দেখা শুরু করেছেন। অভিযোগের সত্যতা মিললে প্রয়োজনীয় পদক্ষেপও করা হবে।”

তৃণমূলেরর রাজ্য সম্পাদক দিলীপ যাদব বিধিভঙ্গের অভিযোগ মানেননি। তিনি বলেন, “এ সব ভোটের কথা ভেবে নয়, এটা আমাদের ধারাবাহিক পদ্ধতি। রাজ্যের মানুষের যা যা পরিষেবা পাওয়া উচিত, বছরভর মানুষের সঙ্গে থেকে, খোঁজ নিয়ে সবটাই আমরা করে দেওয়ার চেষ্টা করি।” তৃণমূলের সংখ্যালঘু সেলের আরামবাগ সাংগঠনিক জেলা সভাপতি হায়দার আলি ওই লিফলেট বিলি করার কথা স্বীকার করে বলেন, “সব রাজনৈতিক দলের মতোই আমাদের ইস্তেহারে অনেকগুলি বিষয়ের মধ্যে যাঁদের পাকা বাড়ি নেই, বা বাড়ি পাননি। তাদের বাড়ি দেব বলেছি। সেটারই পৃথক লিফলেট বিলি করে ভোট প্রচার করছি। এতে কেন নির্বাচনী বিধিভঙ্গ হবে?”

Advertisement

কমিশনের কাছে লকেটের অভিযোগ ছিল, তৃণমূল নির্বাচনের পরে ঘরের লোভ দেখিয়ে জনগণের ভোট কেনার জন্য অবৈধ, বেআইনি উপায় নিয়েছে৷ বিষয়টিকে ‘গুরুতর’ উল্লেখ করে চিঠিতে তিনি লিখেছেন, ভোটারদের বাড়ি বাড়ি গিয়ে যে লিফলেট দিচ্ছে বা বাড়ির দেওয়ালে সাঁটছে তার শিরোনামে লেখা, ‘আমার আবাস আমার অধিকার, তৃণমূলেই ভোট আমার অঙ্গীকার’। লিফলেটে ঘরের ছবি আছে। ছবির নীচে লেখা ‘লোকসভা নির্বাচনে জয়ের পরেই আপনাদের জন্য পাকা বাড়ি সুনিশ্চিত করে দেবে তৃণমূল কংগ্রেস’। লকেট জানিয়েছেন, সাধারণ ভোটারদের তৃণমূলের পক্ষে ভোট দেওয়ার জন্য প্রভাবিত করার এই বিষয়টি সম্পূর্ণ অনৈতিক এবং আচরণ বিধির বিরোধী।

যদিও আরামবাগ কেন্দ্রের কোথাও এ রকম অভিযোগ এখনও মেলেনি বলে জানিয়েছে ব্লক ও মহকুমা নির্বাচন দফতর। দুই স্তর থেকেই বলা হয়েছে, সপ্তাহের প্রতি মঙ্গলবার সর্বদলীয় বৈঠক হয়। কিন্তু এখনও পর্যন্ত কোনও দল বিষয়টি নিয়ে অভিযোগ করেনি। অভিযোগ করা হয়নি স্বীকার করে বিজেপির আরামবাগ সাংগঠনিক জেলা সভাপতি বিমান ঘোষ বলেন, “তৃণমূলের এই অনৈতিক কাজের তথ্য প্রমাণের অপেক্ষায় ছিলাম আমরা। এখন পেয়েছি। অভিযোগ জানানো হবে।” সিপিএমের জেলা সম্পাদকমণ্ডলীর সদস্য পূর্ণেন্দু চট্টোপাধ্যায় বলেন, “আমরা বিষয়টা জেনেছি। অভিযোগ জানানো হচ্ছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন