Mallikarjun Kharge

‘আপনি মরিয়া হয়ে যাচ্ছেন’, চিঠি খড়্গের

কংগ্রেসের ইস্তাহার নিয়ে নরেন্দ্র মোদী ‘মিথ্যাচার’ করছেন বলে খড়্গে এর আগেও তাঁকে চিঠি লেখেন। মোদী প্রথমে বলেন, কংগ্রেস দেশের মানুষের সম্পত্তি, মঙ্গলসূত্র মুসলিমদের মধ্যে বিলিয়ে দিতে চাইছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ মে ২০২৪ ০৭:৩৩
Share:

মল্লিকার্জুন খড়্গে। —ফাইল চিত্র।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বিজেপি তথা এনডিএ প্রার্থীদের চিঠি লিখে বলেছিলেন, কংগ্রেস দলিত, আদিবাসী, ওবিসিদের সংরক্ষণ ছিনিয়ে নিয়ে নিজেদের সংখ্যালঘু ‘ভোটব্যাঙ্ক’-কে বিলিয়ে দেবে। এর বিরুদ্ধে তাঁদেরও সরব হতে হবে। তার জবাবে আজ খোদ প্রধানমন্ত্রীকেই চিঠি লিখে কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গে অভিযোগ তুললেন, মোদীর মধ্যে প্রবল মরিয়া ভাব ও দুশ্চিন্তা ভাব দেখা যাচ্ছে।

Advertisement

কংগ্রেসের ইস্তাহার নিয়ে নরেন্দ্র মোদী ‘মিথ্যাচার’ করছেন বলে খড়্গে এর আগেও তাঁকে চিঠি লেখেন। মোদী প্রথমে বলেন, কংগ্রেস দেশের মানুষের সম্পত্তি, মঙ্গলসূত্র মুসলিমদের মধ্যে বিলিয়ে দিতে চাইছে। গত কাল তিনি বলেছেন, কংগ্রেস মানুষের গরু-মোষও মুসলিমদের মধ্যে বিলিয়ে দিতে চাইছে। সর্বোপরি দলিত, আদিবাসী, ওবিসিদের সংরক্ষণ কেড়ে নিয়ে মুসলিমদের দিতে চাইছে। ৭ মে লোকসভা নির্বাচনের তৃতীয় দফার ভোটগ্রহণ। এই দফায় বিজেপি এবং এনডিএ প্রার্থীদেরও কংগ্রেসের বিরুদ্ধে সরব হতে বলেছেন মোদী।

খড়্গে মোদীকে চিঠিতে লিখেছেন, ভোটাররা যথেষ্ট বুদ্ধিমান। তাঁরা পড়েই বুঝতে পারবেন কংগ্রেস তার ইস্তাহারে কী লিখেছে। খড়্গের বক্তব্য, ‘‘চিঠির বিষয়বস্তু ও সুর থেকে স্পষ্ট, আপনার মধ্যে মরিয়া ভাব ও দুশ্চিন্তা জমেছে। ফলে আপনি প্রধানমন্ত্রীর পদমর্যাদার সঙ্গে মানানসই নয় এমন ভাষা ব্যবহার করছেন। চিঠি দেখে বোঝা যাচ্ছে, আপনার বক্তৃতায় যথেষ্ট প্রভাব পড়ছে না। তাই আপনি চাইছেন প্রার্থীরাও একই মিথ্যে বলুন। এক মিথ্যে হাজার বার বললে তা সত্যি হয়ে যায় না।’’

Advertisement

কংগ্রেসের ইস্তাহারে বক্তব্য ছিল, আর্থিক অসাম্যের সমাধানে পদক্ষেপ করা হবে। আর্থ-সামাজিক জাতগণনা করা হবে। তাতে কোন বর্গের কাছে কতখানি সম্পদ রয়েছে, কারা পিছিয়ে রয়েছে, তা স্পষ্ট হবে। তা নিয়েও মোদী অভিযোগ তোলেন, কংগ্রেসের ইস্তাহারে মাওবাদী ভাবনার প্রতিফলন রয়েছে। রাহুল গান্ধী বাড়ি বাড়ি ঢুকে সকলের সম্পদ খতিয়ে দেখে সেই সম্পদ, মহিলাদের গয়না মুসলিমদের মধ্যে বিলি করে দেবেন। রাহুল আজ কর্নাটকের জনসভা থেকে প্রশ্ন তুলেছেন, বিজেপি কি আর্থিক সমতা চায় না? একে কেন নকশালদের ভাবনা বলা হচ্ছে? খড়্গে লিখেছেন, কংগ্রেসের ইস্তাহারে দলের গ্যারান্টি স্পষ্ট ভাষায় লেখা রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন