Lok Sabha Election 2024

বুথেই ইনস্টাগ্রাম লাইভ! যুবকের কীর্তিতে ভোট বাতিল, পুনর্নির্বাচন হবে গুজরাতের কেন্দ্রে

গুজরাতের দাহোদ লোকসভা কেন্দ্রের একটি বুথে ঢুকে যুবক ইনস্টাগ্রাম লাইভ করেন বলে অভিযোগ। সেই ভিডিয়ো ভাইরাল হয়ে গিয়েছে। তার পর সে বিষয়ে পদক্ষেপ করেছে নির্বাচন কমিশন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৯ মে ২০২৪ ২২:৪২
Share:

—প্রতীকী চিত্র।

গুজরাতের একটি বুথে পুনর্নির্বাচনের নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন। অভিযোগ, ভোটগ্রহণের সময়ে ওই বুথে এক যুবক ইনস্টাগ্রাম লাইভ করেছেন। তাতে বুথের মধ্যেকার কার্যকলাপ প্রকাশ্যে এসেছে। তাই ওই নির্দিষ্ট বুথের ভোট বাতিল করা হয়েছে। আগামী ১১ মে বুথটিতে আবার ভোটগ্রহণ হবে।

Advertisement

গুজরাতের দাহোদ লোকসভা কেন্দ্রের পার্থমপুর বুথের ঘটনা। ৭ মে সেখানে ভোট ছিল। অভিযোগ, ভোট চলাকালীন ওই বুথে ঢুকে এক যুবক গোটা প্রক্রিয়াটি কিছু ক্ষণের জন্য সরাসরি সম্প্রচার করেন ইনস্টাগ্রামে। সেই ভিডিয়ো সমাজমাধ্যমে ভাইরাল হয়েছে।

অভিযুক্ত যুবকের নাম বিজয় ভাবর। তিনি ওই দিন বুথের ভিতর পাঁচ মিনিট ছিলেন বলে জানা গিয়েছে। অভিযোগ, তিনি নিজের ভোট দেওয়া লাইভ করে দেখিয়েছেন। সেই সঙ্গে আরও দু’জন ভোটারের ভোটও দিয়ে দিয়েছেন। কংগ্রেসের দাবি, অভিযুক্ত স্থানীয় এক বিজেপি নেতার পুত্র।

Advertisement

বিষয়টি চোখে পড়তেই পদক্ষেপ করেছে নির্বাচন কমিশন। ওই বুথের প্রিসাইডিং অফিসার, সহকারী প্রিসাইডিং অফিসার-সহ ভোট প্রক্রিয়ার সঙ্গে যুক্ত মোট চার জন আধিকারিককে সাসপেন্ড করা হয়েছে। এ ছাড়া, ওই বুথের নিরাপত্তার দায়িত্বে থাকা এক পুলিশকর্মীকেও সাসপেন্ড করা হয়েছে। ওই বুথের ভোট বাতিল ঘোষণা করেছে কমিশন। আবার সেখানে ভোটগ্রহণ হবে ১১ তারিখ। ওই দিন সকাল ৭টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ভোট দিতে পারবেন ভোটারেরা।

পার্থমপুর বুথের ভাইরাল ভিডিয়ো নিয়ে নির্বাচন কমিশনে পৃথক ভাবে অভিযোগ দায়ের করেছে কংগ্রেসও। তারা ওই কেন্দ্রে বিজেপির বিরুদ্ধে বুথ দখলের অভিযোগ জানিয়েছে। নিরপেক্ষ ভোটগ্রহণ হয়নি বলে তাদের দাবি। পুনর্নির্বাচন চেয়েছে কংগ্রেসও।

গুজরাতে মোট ২৬টি লোকসভা কেন্দ্র রয়েছে। তার মধ্যে মঙ্গলবার ভোটগ্রহণ হয়েছে ২৫টি কেন্দ্রে। সুরাতের বিজেপি প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় ইতিমধ্যেই জয়ী হয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন