Lok Sabha Election 2024

সেলিমের বিরুদ্ধে সেলিম, অধীরের বিরুদ্ধে অধীর! সমনামী প্রার্থী দিয়ে ধাঁধায় ফেলার চেষ্টা ভোটারদের?

তৃণমূলের দাবি, সেলিম এবং অধীরের বিরুদ্ধে লড়তে ‘ভ্রান্তিবিলাস’ করার প্রয়োজন নেই তাদের। দুই নির্দল প্রার্থীকে তারা চেনেও না। তাই বাম এবং কংগ্রেসের অভিযোগকে ‘অমূলক’ বলছেন ঘাসফুল নেতৃত্ব।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

বহরমপুর শেষ আপডেট: ২৯ এপ্রিল ২০২৪ ১৫:২৮
Share:

(বাঁ দিকে) মহম্মদ সেলিম। অধীর চৌধুরী (ডান দিকে)। —ফাইল চিত্র।

মুর্শিদাবাদ লোকসভা কেন্দ্র থেকে কংগ্রেস সমর্থিত বাম প্রার্থী মহম্মদ সেলিমের বিরুদ্ধে নির্দল প্রার্থী হিসাবে লড়তে চান মহম্মদ সেলিম। বহরমপুরে কংগ্রেস প্রার্থী অধীর চৌধুরীর বিরুদ্ধে প্রার্থী আর এক অধীর! পদ্ধতিগত ত্রুটি থাকায় মুর্শিদাবাদের নির্দল প্রার্থীর মনোনয়ন বাতিল হয়েছে। তবে অধীরের বিরুদ্ধে লড়ছেন আর এক অধীর। বাম এবং কংগ্রেসের দাবি, এই পুরো পরিকল্পনাই তৃণমূলের। যদিও সেই অভিযোগ উড়িয়ে দিয়েছে শাসকদল।

Advertisement

মুর্শিদাবাদে নির্দল প্রার্থী হিসাবে মহম্মদ সেলিম নামে এক জন মনোনয়নপত্র জমা করেছিলেন। তবে শেষ মুহূর্তে নির্দল সেলিমের মনোনয়ন বাতিল হয়ে গিয়েছে। অন্য দিকে, বহরমপুর লোকসভা কেন্দ্রে পাঁচ বারের সাংসদ অধীরের বিরুদ্ধে নির্দল হিসাবে মনোনয়নপত্র জমা দিয়েছেন অধীর স্বর্ণকার নামে এক ব্যক্তি। তাঁর মনোনয়ন গৃহীত হয়েছে। এ দেখে তৃণমূলের বিরুদ্ধে ফুঁসে উঠেছে বাম এবং কংগ্রেস। মুর্শিদাবাদ জেলা কংগ্রেসের মুখপাত্র জয়ন্ত দাস বলেন, ‘‘এগুলো রাজনৈতিক শিষ্টাচার- বহির্ভূত। বিরোধী রাজনৈতিক দলের পরিকল্পনাতেই এই কাণ্ড ঘটেছে।’’ আর মুর্শিদাবাদ জেলা সিপিএমের সম্পাদক জামির মোল্লার মন্তব্য, ‘‘মানুষকে নামের গেরোয় ফেলে ফয়দা তোলাই বিরোধীদের উদ্দেশ্য। মূলত তাদের (তৃণমূলের) পরিকল্পনাতেই সমনামের প্রার্থী জোগাড় হয়েছে। কিন্তু তাঁরা বোধ হয় জানেন না, নামের পাশে একটি দলীয় প্রতীকও থাকে। দলীয় সমর্থকদের হৃদয়ে সেই প্রতীক অবিচ্ছেদ্য হিসাবে জুড়ে থাকে। তা নকল করবেন কী ভাবে?’’

তৃণমূলের অবশ্য দাবি, সেলিম এবং অধীরের বিরুদ্ধে লড়তে ‘ভ্রান্তিবিলাস’ করার প্রয়োজন নেই তাদের। ওই দুই নির্দল প্রার্থীকে তারা চেনেও না। তাই বাম এবং কংগ্রেসের অভিযোগ ‘অমূলক’, বলছেন ঘাসফুল নেতৃত্ব। মুর্শিদাবাদ জেলা তৃণমূলের সভাপতি অপূর্ব সরকারের কথায়, ‘‘কে কোথায় কী নামে নমিনেশন (মনোনয়ন) দিচ্ছেন, তা আমার বা আমাদের পক্ষে জানা সম্ভব নয়।’’ তৃণমূল নেতার কটাক্ষ, ‘‘যাঁদের কাজ নেই, তাঁরাই এই সব কুৎসা করে বেড়াচ্ছেন। আমরা কেনই বা এ সব করতে যাব?’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন