Lok Sabha Election 2024

অমেঠীতে হারার ভয়, তাই রায়বরেলীতে প্রার্থী রাহুল! দাবি মোদীর, ‘ভয় পাবেন না’ বলে কটাক্ষ দুর্গাপুরে

শুক্রবার রাজ্যে মোট তিনটি জনসভা করছেন মোদী। প্রথম সভাটি করেন দুর্গাপুরে। সেখানেই কংগ্রেস, বাম এবং তৃণমূলকে একই সারিতে বসিয়ে কড়া আক্রমণ শানান মোদী।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৩ মে ২০২৪ ১২:৪৩
Share:

(বাঁ দিকে) রাহুল গান্ধী এবং নরেন্দ্র মোদী। —ফাইল চিত্র

দীর্ঘ জল্পনার অবসান ঘটিয়ে শুক্রে অমেঠী এবং রায়বরেলীতে দলীয় প্রার্থীর নাম ঘোষণা করেছে। অমেঠীর পরিবর্তে এ বার কংগ্রেসের আর এক ‘গড়’ রায়বরেলীতে প্রার্থী হয়েছেন রাহুল। রাহুলের নাম ঘোষণার কয়েক ঘণ্টার মধ্যেই দুর্গাপুরের জনসভা থেকে ওয়েনাড়ের কংগ্রেস প্রার্থীর ‘পলায়নী মানসিকতা’ নিয়ে আক্রমণ শানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দাবি করলেন, তিনি আগেই বলেছিলেন হারের ভয়ে নতুন আসন খুঁজছেন রাহুল।

Advertisement

মোদী অবশ্য সরাসরি রাহুলের নাম নেননি। তাঁকে আরও এক বার ‘শাহজ়াদা’ বলে কটাক্ষ করেছেন। রাহুল কেন নিজের পুরনো কেন্দ্র অমেঠীতে না-লড়ে রায়বরেলীতে প্রার্থী হয়েছেন, তা নিয়ে প্রশ্ন তুলে মোদী বলেছেন, এখন উনি (রাহুল) অমেঠীতে লড়াই করতে ভয় পাচ্ছেন। তাই রায়বরেলীতে পালিয়ে গিয়েছেন।” তার পরেই একটু থেমে বিদ্রুপের সুরে মোদী বলেন, “আমি তাঁকে বলতে চাই, ভয় পাবেন না, পালিয়ে যাবেন না।”

শুক্রবার রাজ্যে মোট তিনটি জনসভা করছেন মোদী। প্রথম সভাটি করেন দুর্গাপুরে। সেখানেই কংগ্রেস, বাম এবং তৃণমূলকে একই সারিতে বসিয়ে আক্রমণ শানান মোদী। বলেন, “এই নির্বাচনের ফলাফল ইতিমধ্যেই স্পষ্ট হয়ে গিয়েছে। কোনও জনমত সমীক্ষা করার প্রয়োজন নেই।” তার পরেই রাহুলকে নিয়ে নিজের পুরনো মন্তব্যের কথা স্মরণ করিয়ে দিয়ে তিনি বলেন, আমি তো আগেই বলেছিলাম, শাহজ়াদা (রাহুল) ওয়েনাড় থেকেও হারবেন। তার পরেই উনি দ্বিতীয় কোনও আসনের খোঁজ করবেন।”

Advertisement

শুক্রবার সকালেই বিদায়ী কেন্দ্রীয় মন্ত্রী তথা বেগুসরাইয়ের বিজেপি প্রার্থী গিরিরাজ সিংহ রাহুলকে শেষ মোগল সম্রাট বাহাদুর শাহ জ়াফরের সঙ্গে তুলনা করেন। বলেন, ‘‘গান্ধী পরিবার যে আসনে হারে, সেখানে আর লড়তে যায় না। রাহুল অমেঠীতে হেরে ওই কেন্দ্রকে ছেড়ে দিয়েছেন।’’ রাহুল রায়বরেলী থেকেও হারবেন, এমন ইঙ্গিত দিয়ে গিরিরাজ সংবাদ সংস্থা এএনআই-কে বলেন, “ওই কেন্দ্রও গান্ধী পরিবারের জন্য হতাশাজনক হতে চলেছে।” প্রসঙ্গত, ২০০৪ থেকে ২০১৯ পর্যন্ত দীর্ঘ ১৫ বছর অমেঠীর সাংসদ ছিলেন রাহুল। কিন্তু গত লোকসভা ভোটে তিনি বিজেপির স্মৃতি ইরানির কাছে হেরে যান। এ বারেও ওই কেন্দ্রে স্মৃতিকে প্রার্থী করেছে বিজেপি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন