Narendra Modi

কাটল মোদীর রোড শোয়ের জট, পুলিশ সকালে ‘না’ বলেছিল, বিকেলে অনুমতি দিল মাদ্রাজ হাই কোর্ট

তামিলনাড়ুর ডিএমকে সরকারের কাছে মোদীর রোড শোয়ের অনুমতি চেয়ে আবেদন করেছিল রাজ্য বিজেপি। তবে সেই আবেদন শুক্রবার সকালে খারিজ করে দেয় তামিলনাড়ু পুলিশ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৫ মার্চ ২০২৪ ১৯:৪৭
Share:

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। — ফাইল চিত্র।

লোকসভা নির্বাচনের প্রচারে অংশ নিতে আগামী সোমবার তামিলনাড়ুতে যাওয়ার কথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। রাজ্যের কোয়ম্বত্তূরে একটি চার কিলোমিটার লম্বা রোড শো করার কথা তাঁর। কিন্তু নিরাপত্তার কারণে সেই রোড শোতে অনুমতি দেয়নি তামিলনাড়ু পুলিশ। মোদীর রোড শোয়ের অনুমতি চেয়ে মাদ্রাজ হাই কোর্টের দ্বারস্থ হয়েছিল রাজ্য বিজেপি। সেই আবেদনে সাড়া দিয়ে আদালত মোদীর রোড শোয়ের অনুমতি দিয়েছে।

Advertisement

তামিলনাড়ুর ডিএমকে সরকারের কাছে মোদীর রোড শোয়ের অনুমতি চেয়ে আবেদন করেছিল রাজ্য বিজেপি। তবে সেই আবেদন শুক্রবার সকালে খারিজ করে দেয় তামিলনাড়ু পুলিশ। তাদের যুক্তি ছিল, সোমবার সরকারি পরীক্ষা থাকায় নিরাপত্তা বিঘ্নিত ঘটতে পারে। তাই মোদীর রোড শোয়ের অনুমতি দেওয়া সম্ভব নয়। শুধু মোদী নয়, সব রাজনৈতিক দলের সভা, পদযাত্রার অনুমতিও বাতিল করা হয়েছে।

তার পরই হাই কোর্টের দ্বারস্থ হয়েছে রাজ্য বিজেপি। কোয়ম্বত্তূরের বিজেপির জেলা সভাপতি জে রমেশ কুমারের অভিযোগ, আইন-শৃঙ্খলা এবং শান্তি বিঘ্নিত হতে পারে, এই কারণ দেখিয়ে মোদীর রোড শো আবেদন বাতিল করা হয়েছে। কিন্তু এই আদেশ উদ্দেশ্যপ্রণোদিত। ভারতীয় সংবিধানের ১৯ নম্বর ধারায় অধীনে মানুষের মৌলিক অধিকারের পরিপন্থী। যে কারণগুলি দেখানো হয়েছে তা কোনটাই যুক্তিসঙ্গত নয়।

Advertisement

রমেশই হাই কোর্টে মামলা করেন। শুক্রবার বিকেলে হাই কোর্ট মোদীর রোড শোয়ের অনুমতি দেয়। আদালত জানায়, প্রধানমন্ত্রীর যে কোনও কর্মসূচির নিরাপত্তার দায়িত্বে থাকে বিশেষ বাহিনী। সেখানে রাজ্য সরকারের ভূমিকা ‘ন্যূনতম’। যদিও পুলিশের দাবি, প্রধানমন্ত্রীর নিরাপত্তার ক্ষেত্রে তারাও ‘সমান দায়িত্ব’ সামলান। পুলিশের যুক্তি খারিজ করে দিয়েছে আদালত।

লোকসভা নির্বাচনের প্রচারে ঝড় তুলতে চলেছেন মোদী। সংবাদমাধ্যম সূত্রে খবর, নির্দিষ্ট পরিকল্পনা করেই প্রচারের নীল নকশা ঠিক করেছেন তিনি। বিশেষত ভারতের যে সব রাজ্য বিজেপির মসৃণ জয়ের ব্যাপারে বাধা হতে পারে সেই সব রাজ্যকে বেশি প্রাধান্য দেওয়া হচ্ছে। সে দিক থেকে দেখতে গেলে দক্ষিণ ভারতে বিজেপি শাসিত রাজ্যের সংখ্যা কম। বিজেপি সূত্রে খবর, তেলঙ্গানা, অন্ধ্রপ্রদেশ, তামিলনাড়ু, কেরল, কর্নাটকে প্রচারে বাড়তি নজর দিচ্ছেন মোদী। সেই উদ্দেশে শুক্রবার থেকেই দক্ষিণ ভারতে প্রচার অভিযান শুরু করে দিয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন