Lok Sabha Election 2024

ঘর গুছিয়ে নিয়ে এনডিএ-র শক্তি বাড়াচ্ছে বিজেপি

ওড়িশায় শাসক দল বিজেডি-র সঙ্গেও জোট নিয়ে আলোচনা ইতিবাচক হয়েছে বলেই বিজেপি সূত্রের খবর। ওই রাজ্যেও লোকসভার সঙ্গে বিধানসভা নির্বাচন রয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ মার্চ ২০২৪ ০৫:০৬
Share:

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি: পিটিআই।

দেরিতে হলেও ধীরে ধীরে দানা বাঁধছে এনডিএ। প্রথমে নীতীশ কুমারের যোগদান, ওড়িশার শাসক দল বিজেডি-র ফের এক বার এনডিএ-তে যোগদানের গুঞ্জন। ত্রিপুরায় তিপ্রা মথা রাজ্যের বিজেপি সরকারের সঙ্গে হাত মিলিয়েছে। সেই সঙ্গে লোকসভা নির্বাচনের আসন সমঝোতা করতে টিডিপি নেতা চন্দ্রবাবু নায়ডু দিল্লি এসেছেন। সব মিলিয়ে নতুন করে শক্তিশালী হয়ে ওঠার ইঙ্গিত দিচ্ছে এনডিএ জোট।

Advertisement

বিজেপির এক নেতার কথায়, ‘‘এক দিকে আমরা যেমন শরিকদের পাশে নিয়ে চারশো আসন ছুঁতে মরিয়া, তেমনই আঞ্চলিক দলগুলিও বুঝতে পারছে বিজেপি ফের ক্ষমতায় আসছে। তাই এনডিএ জোটের শরিক হতে এগিয়ে আসছে তারাও।’’

লোকসভা ভোটের আগে এনডিএ-তে ফিরতে প্রথম হাত বাড়ায় নীতীশ কুমারের দল জেডিইউ। বিহার বিজেপির আপত্তি সত্ত্বেও নীতীশকে ফের এনডিএ-তে শামিল করেন বিজেপি শীর্ষ নেতৃত্ব। পরবর্তী সময়ে ইন্ডিয়া মঞ্চের শরিকদের মধ্যে জটিলতা যত বেড়েছে, তত ধীরে ধীরে শরিকদের কাছে টানার কাজটি গোপনে করে গিয়েছেন সুনীল বনসলের মতো বিজেপি নেতারা। রাজ্য ধরে ধরে কাদের সঙ্গে জোট হলে দলীয় প্রার্থীদের জেতার সম্ভাবনা বাড়বে, সেই অঙ্ক কষে এগিয়েছেন তাঁরা। অসমে অগপ আর ত্রিপুরায় প্রধান বিরোধী দল তিপ্রা মথাকে সেই রাজ্যের সরকারের অন্তর্ভুক্ত করে নেওয়ার সিদ্ধান্ত হয়। তিপ্রা মথাকে ত্রিপুরায় লোকসভার দু’টি আসনের মধ্যে একটি ছেড়ে দেওয়ার আশ্বাস দিয়েছে বিজেপি। পঞ্জাবে শিরোমণি অকালি দলের সঙ্গে জোটের আলোচনা ফের শুরু হয়েছে। কাশ্মীরে লোকসভার পরেই বিধানসভা ভোট হওয়ার কথা রয়েছে। ওই রাজ্যে ক্ষমতা ধরে রাখতে স্থানীয় দলের সঙ্গে জোট করার প্রশ্নে ভাবনাচিন্তা রয়েছে দলের মধ্যে। জোটসঙ্গী হওয়ার দৌড়ে এগিয়ে রয়েছে ন্যাশনাল কনফারেন্স।

Advertisement

ওড়িশায় শাসক দল বিজেডি-র সঙ্গেও জোট নিয়ে আলোচনা ইতিবাচক হয়েছে বলেই বিজেপি সূত্রের খবর। ওই রাজ্যেও লোকসভার সঙ্গে বিধানসভা নির্বাচন রয়েছে। তাই কোন সমীকরণ মেনে আসন রফা হবে, তা নিয়ে চূড়ান্ত বৈঠকে বসতে চলেছেন বিজেপি-বিজেডি নেতারা। সূত্রের মতে, চলতি সপ্তাহের মধ্যেই ওই রাজ্যে আসন রফা হয়ে যাবে। একই ভাবে আজ আসন নিয়ে আলোচনা করতে দিল্লি এসেছেন অন্ধ্রপ্রদেশের টিডিপি নেতা চন্দ্রবাবু নায়ডু। ওই রাজ্যে লোকসভার মোট ২৫টি আসন। তার মধ্যে তিনটি আসন ইতিমধ্যেই বিজেপি অভিনেতা পবন কল্যাণের দলকে ছেড়ে দিয়েছে। বাকি ২২টি আসনের মধ্যে বিজেপি ১২টি আসনে লড়তে চাইলেও, টিডিপি প্রাথমিক ভাবে বিজেপিকে ৬টি আসনের বেশি দিতে রাজি নয়। সূত্রের মতে, বিজেপি ১২টি আসন নিয়ে দাবিদাওয়া শুরু করলেও শেষ পর্যন্ত ওই রাজ্যে ৯টি আসনে লড়ার পরিকল্পনা নিয়ে এগোচ্ছে।

তামিলনাড়ুতে এডিএমকের সঙ্গে জোট ভাঙলেও, ফের এক বার ক্ষত নিরাময়ে তৎপর হয়েছে দু’পক্ষই। কর্নাটকে কয়েক মাস আগে বিধানসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বী হলেও আসন্ন লোকসভায় জেডিএস-এর সঙ্গে হাত মিলিয়ে লড়ার সিদ্ধান্ত নিয়েছে বিজেপি। কেরলে তারা ধীরে ধীরে কংগ্রেসকে ভেঙে নিজেদের জমি শক্ত করার পথে এগোচ্ছে। আজ প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা কংগ্রেস নেতা কে করুণাকরণের মেয়ে পদ্মজা বেণুগোপাল বিজেপিতে যোগ দেন। এক বছরের মধ্যে এই নিয়ে কেরলের দুই প্রাক্তন কংগ্রেস মুখ্যমন্ত্রীর সন্তান যোগ দিলেন বিজেপিতে। বছরখানেক আগে প্রাক্তন কংগ্রেস মুখ্যমন্ত্রী এ কে অ্যান্টনির ছেলে অনিল অ্যান্টনি যোগ দিয়েছিলেন বিজেপিতে। তাঁকে এ বার কেরল থেকে টিকিট দিয়েছে দল। সম্ভবত টিকিট দেওয়া হবে পদ্মজাকেও। কোথা থেকে টিকিট পাবেন, জানা যাবে দ্বিতীয় তালিকায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন