JP Nadda

নড্ডাদের বিরুদ্ধে কমিশনে কংগ্রেস

কমিশনকে কংগ্রেস জানিয়েছে, নির্বাচনে এ ধরনের মিথ্যা প্রচার চালিয়ে ভোট পাওয়ার চেষ্টা চালাচ্ছে বিজেপি। ওই ভিডিয়োটি থেকে স্পষ্ট যে তফশিলি জাতি ও জনজাতিদের ভয় দেখানোর চেষ্টা করে যাচ্ছে গেরুয়া শিবির।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ মে ২০২৪ ০৮:৫৯
Share:

জে পি নড্ডা। —ফাইল চিত্র।

তফসিলি জাতি ও জনজাতির ভোটারদের ভয় দেখানোর অভিযোগ এনে বিজেপির সর্বভারতীয় সভাপতি জে পি নড্ডার বিরুদ্ধে নির্বাচন কমিশনে নালিশ জানালেন কংগ্রেস নেতৃত্ব। অভিযোগ, নড্ডা ও তাঁর দলের নেতারা মিথ্যা প্রচার চালিয়ে তফসিলি জাতি ও জনজাতি ভোটারদের আতঙ্কিত করার কৌশল নিয়েছেন, যাতে তাঁরা কংগ্রেসকে ভোট না দেন। কংগ্রেসের অভিযোগ, এ ধরনের প্রচার আদর্শ আচরণবিধি ভাঙার শামিল।

Advertisement

কর্নাটক কংগ্রেসের অভিযোগ, গত কাল বিকেল সাড়ে পাঁচটা নাগাদ বিজেপির পক্ষ থেকে সমাজমাধ্যমে এক্স-এ একটি ভিডিয়ো পোস্ট করা হয়। অ্যানিমেশনের সাহায্যে তৈরি ওই ভিডিয়োয় কংগ্রেস নেতা রাহুল গান্ধী ও কর্নাটকের মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়াকে দেখানো হয়েছে। ভিডিয়োয় দেখানো হয়েছে কংগ্রেস নেতৃত্ব তফসিলি জাতি, জনজাতি এবং ওবিসিদের উন্নয়নের জন্য বরাদ্দ করা অর্থ মুসলিম পরিবারের হাতে তুলে দিচ্ছেন। প্রথম দফা লোকসভা নির্বাচনের পর থেকেই বিজেপি মেরুকরণের পথে হাঁটার কৌশল নেয়। কংগ্রেস ক্ষমতায় এলে দেশের পিছিয়ে থাকা শ্রেণির উন্নয়নে বরাদ্দকৃত অর্থ মুসলিমদের উন্নয়নে খরচ করার পরিকল্পনা নিয়েছে, এমন কথা প্রচার করছেন বিজেপি নেতারা। লক্ষ্য ধর্মীয় বিভাজনের মাধ্যমে হিন্দু ভোটকে বিজেপির পক্ষে এককাট্টা করা।

কমিশনকে কংগ্রেস জানিয়েছে, নির্বাচনে এ ধরনের মিথ্যা প্রচার চালিয়ে ভোট পাওয়ার চেষ্টা চালাচ্ছে বিজেপি। ওই ভিডিয়োটি থেকে স্পষ্ট যে তফশিলি জাতি ও জনজাতিদের ভয় দেখানোর চেষ্টা করে যাচ্ছে গেরুয়া শিবির। বলা হচ্ছে, কংগ্রেস ক্ষমতায় এলে ওই দুই শ্রেণির জন্য বরাদ্দ অর্থ মুসলিমদের হাতে তুলে দেওয়া হবে। তাই তফসিলি জাতি ও জনজাতির মানুষেরা যেন কংগ্রেসকে ভোট না দেয়। কংগ্রেস শিবিরের দাবি, এ ধরনের প্ররোচনামূলক ভিডিয়ো দুই ধর্মীয় গোষ্ঠী ও জাতির মধ্যে শত্রুতায় উস্কানি দেয়, যা থেকে সংঘর্ষ বাঁধার আশঙ্কা রয়েছে। তাই এ ধরনের ভিডিয়োর প্রচারে নিষেধাজ্ঞা জারি করার পাশাপাশি ভিডিয়োর পিছনে যারা রয়েছেন সেই সব বিজেপি শীর্ষ নেতা যেমন বিজেপির সর্বভারতীয় সভাপতি জে পি নড্ডা, বিজেপির আইটি শাখার প্রধান অমিত মালবীয়, বিজেপির কর্নাটকের রাজ্য সভাপতি বি ওয়াই বিজয়েন্দ্রের বিরুদ্ধে কমিশনকে যথাযথ ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছেন কংগ্রেস নেতৃত্ব।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন