Lok Sabha Election 2024

ভোট শেষ, অশান্তি জারি, মুর্শিদাবাদে ভোটকর্মীদের ঘিরে বিক্ষোভ তৃণমূলের, অভিযোগ অস্বীকার

তৃণমূল অবশ্য বিক্ষোভের অভিযোগ অস্বীকার করেছে। তাঁদের দাবি, রাতের অন্ধকারে ইভিএম নিয়ে ভোটকর্মীদের দীর্ঘ পথ হেঁটে যেতে বারণ করায় কেন্দ্রীয়বাহিনী পাল্টা গুলি করার হুমকি দেয়।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

বহরমপুর শেষ আপডেট: ০৮ মে ২০২৪ ১৩:৪২
Share:

— ফাইল চিত্র।

ভোট মিটলেও অশান্তি মিটল না মুর্শিদাবাদে। ভোট পর্ব শেষ হওয়ার পর ইভিএম নিয়ে বহরমপুরের স্ট্রং রুমে জমা দিতে যাওয়ার সময় তৃণমূল কর্মীদের বিরুদ্ধে কেন্দ্রীয় বাহিনীর জওয়ান এবং ভোট কর্মীদের বাধা দেওয়ার অভিযোগ উঠল। ঘটনাটি ঘটেছে মুর্শিদাবাদ লোকসভা কেন্দ্রের অন্তর্গত পাহাড়পুর-পালপাড়ায়।

Advertisement

স্থানীয় সূত্রে খবর, ওই এলাকার একটি স্কুলে ২০৮ এবং ২০৯ নম্বর বুথ তৈরি করা হয়েছিল। ভোট শেষে একটি বুথের প্রিসাইডিং অফিসার এবং অন্য ভোটকর্মীরা কাজ শেষ করে কেন্দ্রীয় বাহিনীর জওয়ানদের নিয়ে তাঁদের জন্য নির্দিষ্ট বাস বা গাড়ির দিকে হেঁটে রওনা দেন। অভিযোগ, পথের মধ্যে বেশ কয়েক জন তৃণমূলকর্মী প্রিসাইডিং অফিসার এবং কেন্দ্রীয় বাহিনীর জওয়ানদের বাসের দিকে যেতে বাধা দেন। দাবি তোলেন, বুথের দায়িত্বপ্রাপ্ত ভোটকর্মীরা বিজেপির হয়ে কাজ করেছেন। যদিও বাধা দেওয়ার অভিযোগ ভিত্তিহীন বলে দাবি করে তৃণমূল কর্মীদের পাল্টা অভিযোগ, নিরাপত্তার খাতিরেই ভোটকর্মীদের ইভিএম এবং অন্যান্য জিনিসপত্র নিয়ে দীর্ঘ পথ হেঁটে যেতে বারণ করেছিলেন তাঁরা। কিন্তু কেন্দ্রীয় বাহিনীর জওয়ানরা তা শুনে উল্টে তৃণমূলকর্মীদেরই গুলি করে দেওয়ার হুমকি দেন। একটি বুথের দায়িত্বপ্রাপ্ত প্রিসাইডিং অফিসার জানিয়েছেন, তাঁদের জন্য প্রশাসনের তরফে একটি বড় বাস বরাদ্দ করা হয়েছিল। যে স্কুলে বুথ হয়েছিল সেই এলাকার রাস্তা ছোট। তাই মঙ্গলবার ভোট করাতে যাওয়ার সময়ও তাঁদের বুথে পৌঁছতে বাস থেকে নেমে প্রায় ৪০০ মিটার পথ হেঁটে যেতে হয়। ভোট শেষেও একই কারণে তাঁরা হেঁটেই বাসের দিকে যাচ্ছিলেন।

তৃণমূলের বিক্ষোভ শুরু হওয়ার পর ভোটকর্মীদের নিরাপত্তার স্বার্থে কেন্দ্রীয় বাহিনীর জওয়ানরা ফের ভোট কর্মীদের বুথের দিকে ফিরিয়ে নিয়ে যান। পরবর্তীতে বাড়তি কেন্দ্রীয়বাহিনী এসে ঘটনাস্থল থেকে ভোটকর্মীদের উদ্ধার করে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন