Lok Sabha Election 2024

উদয়ন-নিশীথ ঝামেলা: দিনহাটায় বন‌্‌ধের ডাক তৃণমূলের, পাল্টা এসপি অফিস ঘেরাও কর্মসূচি বিজেপির

মঙ্গলবার রাতে দিনহাটা চৌপতির কাছে সংঘর্ষে জড়িয়ে পড়ে তৃণমূল এবং বিজেপি। তৃণমূলের অভিযোগ, নিশীথ প্রামাণিকের নিরাপত্তারক্ষীরা তাদের উপর চড়াও হয়েছেন। তারই প্রতিবাদে চলছে ২৪ ঘণ্টার বন‌্ধ।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

দিনহাটা শেষ আপডেট: ২০ মার্চ ২০২৪ ০৯:৪৫
Share:

তৃণমূলের ডাকে দিনহাটায় চলছে ২৪ ঘণ্টার বন‌্ধ। — নিজস্ব চিত্র।

উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী উদয়ন গুহ এবং তৃণমূল কর্মী, সমর্থকদের উপর হামলার প্রতিবাদে দিনহাটায় চলছে ২৪ ঘণ্টার বন্‌ধ। সকাল থেকেই রাস্তা পুরো ফাঁকা। বন্ধ দোকানপাট। টোটো, রিকশারও দেখা মিলছে না। বৃষ্টির কারণেও রাস্তায় মানুষের দেখা মিলছে কম। সব মিলিয়ে সকাল থেকেই কার্যত শুনশান দিনহাটার রাস্তাঘাট।

Advertisement

মঙ্গলবার রাতে কার্যত রণক্ষেত্রের চেহারা নেয় দিনহাটা শহর। উদয়নের জন্মদিন উপলক্ষে দিনহাটা চৌপতিতে জড়ো হয়েছিলেন তৃণমূল কর্মী, সমর্থকেরা। অন্য দিকে, প্রচার সেরে ওই পথ দিয়েই ফিরছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিক। অভিযোগ, চৌপতির কাছে আচমকাই নিশীথের নিরাপত্তারক্ষীরা চড়াও হন তৃণমূল কর্মী, সমর্থকদের উপর। দু’পক্ষ হাতাহাতিতে জড়িয়ে পড়ে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে গিয়ে দিনহাটা মহকুমা পুলিশ আধিকারিক ধীমান মিত্র সহ-আহত হন একাধিক ব্যক্তি। দুই পক্ষের সংঘর্ষে কার্যত রণক্ষেত্র হয়ে ওঠে এলাকা। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে হিমশিম খায় পুলিশ। আহতদের দিনহাটা মহকুমা হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

দিনহাটার বিধায়ক তথা রাজ্যের মন্ত্রী উদয়ন বলেন, ‘‘লাঠিসোঁটা, তির-ধনুক নিয়ে ঘুরছে। পরিকল্পিত ভাবে আমাদের উপর হামলা করেছে ওরা।’’ তিনি আরও বলেন, ‘‘আমার জন্মদিন উপলক্ষে কর্মীরা একটা অনুষ্ঠানের আয়োজন করেছিল। আমি রাস্তায় দাঁড়িয়েছিলাম। আচমকা আমাদের দলের কর্মীদের উপর হামলা করেছে। কেন্দ্রীয় বাহিনী দিয়ে হেনস্থা করা হচ্ছে তৃণমূলের সাধারণ কর্মী এবং সমর্থকদের।’’

Advertisement

কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথের অভিযোগ, তাঁরা শান্তিপূর্ণ ভাবে রাস্তা দিয়ে আসছিলেন। হঠাৎ তাঁর কনভয়ে ইট-পাটকেল, তির-ধনুক নিয়ে আক্রমণ করে তৃণমূল। তিনি বলেন, ‘‘গন্ডগোল দেখে আমায় নামতে হয়েছে গাড়ি থেকে। কিন্তু তখন মন্ত্রী উদয়ন গুহকে দেখলাম আমাদের কর্মীদের জামার কলার ধরছেন! পুলিশকে বলছেন, ‘ওদের মারো!’ ভোটের আগে দাঁত-নখ বার করে আক্রমণ করছে তৃণমূল। এটা কোন রাজনীতি?’’

দু’পক্ষের সংঘর্ষে পুলিশ আধিকারিক-সহ বেশ কয়েক জন আহত হয়েছেন। গত রাতেই বিজেপির বিরুদ্ধে হামলার অভিযোগ তুলে ২৪ ঘণ্টা দিনহাটা বন্‌ধের ডাক দেয় তৃণমূল। অপর দিকে, বুধবার পুলিশ সুপারের অফিস ঘেরাও করার পরিকল্পনা রয়েছে বিজেপির। তৃণমূলের ডাকা বন‌্ধ উপেক্ষা করে বিজেপি পথে নামলে নতুন করে ঘোরাল পরিস্থিতি তৈরি হতে পারে বলে মনে করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন