Lok Sabha Election 2024

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পশ্চিমবঙ্গে প্রথম জনসভার দিনেই গুরুচাঁদ ঠাকুরের নামে রাস্তার উদ্বোধন তৃণমূলের

আগামী ১ মার্চ আরামবাগে জনসভা করতে আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ওই দিনই বিধাননগর পুর নিগম এলাকার একটি রাস্তা গুরুচাঁদ ঠাকুরের নামে করা হবে বলে কর্মসূচি স্থির করেছেন পুর কর্তৃপক্ষ।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৭ ফেব্রুয়ারি ২০২৪ ১৩:১৩
Share:

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। গ্রাফিক: সনৎ সিংহ।

মতুয়া ভোট ফিরিয়ে আনতে সব রকম উদ্যোগ শুরু করেছে শাসকদল তৃণমূল। সেই উদ্যোগেই এ বার একটি রাস্তার নাম গুরুচাঁদ ঠাকুরের নামে করতে চলেছে বিধাননগর পুর নিগম। আগামী ১ মার্চ আরামবাগে জনসভা করতে আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ওই দিনই বিধাননগর পুর নিগম এলাকার একটি রাস্তার নাম গুরুচাঁদ ঠাকুরের নামে করা হবে বলে কর্মসূচি স্থির হয়েছে। সেই রাস্তার উদ্বোধন করবেন বনগাঁর ঠাকুর পরিবারের অন্যতম সদস্য তথা রাজ্যসভার তৃণমূল সাংসদ মমতাবালা ঠাকুর। যিনি আবার মতুয়া মহাসঙ্ঘের সংঘাধিপতিও বটে। ভিআইপি রোডের কেষ্টপুর থেকে যাত্রাগাছি পর্যন্ত রাস্তাটির নাম দেওয়া হবে শ্রীশ্রী গুরুচাঁদ ঠাকুর সরণি। অল ইন্ডিয়া মতুয়া মহাসঙ্ঘের সাধারণ সম্পাদক নবীন বিশ্বাস বলেন, “২০০২ সাল থেকে মতুয়ারা এই রাস্তাটির নাম গুরুচাঁদ ঠাকুরের নামে করার দাবি জানিয়ে আসছিল। এত দিন পর সেই দাবি পূরণ হচ্ছে। তাই আমরা বিধাননগর পুর নিগমের পাশাপাশি রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে ধন্যবাদ জানাচ্ছি। কারণ তিনি মতুয়াদের এত দিনের দাবিকে মান্যতা দিয়েছেন।”

Advertisement

রাস্তার নামকরণে কোনও রাজনীতি রয়েছে বলে মানতে চাননি বিধাননগর পুর নিগমের তরফে মেয়র পরিষদ দেবরাজ চক্রবর্তী। তাঁর কথায়, “মতুয়াদের দীর্ঘ দিনের দাবিকে মেনে নিয়ে তা কার্যকর করা হচ্ছে। দেরিতে হলেও রাস্তার নাম গুরুচাঁদ ঠাকুরের নামে করা সম্ভব হল এতেই আমরা খুশি। সব কিছুতে রাজনীতি খোঁজা অর্থহীন।” তৃণমূল নেতারা এমন কথা বললেও, শাসকদলের এমন পদক্ষেপের পিছনে আসলে মতুয়া ভোট ফেরানোর কৌশল দেখছে বাংলার রাজনীতির কারবারিদের একাংশ। কারণ, ২০১৯ সালের লোকসভা ভোটে মতুয়া ভোটের বড় অংশ চলে গিয়েছিল বিজেপির ভোট বাক্সে। ২০২১ সালের বিধানসভা নির্বাচনে রাজ্য জুড়ে ভরাডুবিতেও মতুয়ারা ছিলেন বিজেপির পাশেই। এই দুই নির্বাচন থেকে শিক্ষা নিয়ে লোকসভা ভোটের আগে মতুয়া ভোট ফেরাতে একগুচ্ছ পদক্ষেপ নেওয়া শুরু করেছে বাংলার শাসক দল। সদ্যসমাপ্ত রাজ্যসভা নির্বাচনে তৃণমূল আবার সংসদে পাঠিয়েছে মতুয়া মহাসঙ্ঘের বড়মা প্রয়াত বীনাপাণি দেবীর পুত্রবধূ মমতাবালাকে। পাশাপাশি দীর্ঘ দিনের দাবি মেনে এ বার বিধাননগর এলাকার একটি রাস্তার নাম করা হচ্ছে গুরুচাঁদ ঠাকুরের নামে।

ঘটনাচক্রে এই রাস্তাটি দমদম ও বারাসত লোকসভার সংযোগস্থলে। এই দুটি লোকসভা এলাকায় ভাল পরিমাণে মতুয়া ভোটারদের বাস। বারাসত লোকসভাতে আবার নির্ণায়ক শক্তি রয়েছে মতুয়াদের। সেই মতুয়া ভোটের কথা মাথায় রেখেই ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবসের দিন বারাসাতে জনসভা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাই সেই জনসভার আগেই উত্তর ২৪ পরগনা জেলার মতুয়া ভোটারদের প্রতি ইতিবাচক বার্তা দিতে গুরুচাঁদ ঠাকুরের নামে রাস্তার উদ্বোধন করা হচ্ছে বলেই মনে করছেন বাংলার রাজনীতির কারবারিদের একাংশ। তবে মতুয়া ভোটারদের মন পেতে এই উদ্যোগ যথেষ্ট নয় বলে মনে করছেন হরিণঘাটার বিজেপি বিধায়ক অসীম সরকার। এই কবিয়াল রাজনীতিক বলেছেন, “ভারতে বসবাসকারী পাঁচ কোটি মতুয়া মুক্তি পাবেন নাগরিক সংশোধনী আইন (সিএএ) কার্যকর হলে। রাস্তার নাম গুরুচাঁদ ঠাকুরের নামে করে দিলে মতুয়াদের সমস্যা সমাধান হবে না। আগে তাঁদের নাগরিকত্বের বিষয়টি নিশ্চিত করতে হবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সরকার ২০১৯ সালে সংসদের দুই কক্ষে সিএএ পাশ করিয়েছে। যে আইন মতুয়া সমাজকে পরিত্রাণ দেবে। কিন্তু মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সেই আইনের বিরোধিতা করছেন। সত্যি সত্যি তিনি যদি মতুয়াদের জন্য কিছু করতে চান, তা হলে সবার আগে সিএএ-র বিরোধিতা না করে তাতে নিঃশর্ত সমর্থন দিন।”

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন