Lok Sabha Election 2024

‘নিশীথের গাড়িতে তল্লাশি কমিশনের নাটক’! কুণালের দাবি, খবর ছিল কেন্দ্রীয় মন্ত্রীর কাছে

মঙ্গলবার আচমকাই নিশীথের কনভয় আটকায় কমিশন এবং পুলিশ। জানানো হয়, নাকা তল্লাশি চালানো হবে। সঙ্গে সঙ্গে গাড়ি থেকে নেমে আসেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথের নিরাপত্তারক্ষীরা।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কোচবিহার শেষ আপডেট: ১৬ এপ্রিল ২০২৪ ২০:৫৩
Share:

(বাঁ দিকে) নিশীথ প্রামাণিক এবং কুণাল ঘোষ (ডান দিকে)। —ফাইল চিত্র।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী তথা কোচবিহারের বিজেপি প্রার্থী নিশীথ প্রামাণিক আগে থেকেই জানতেন যে তাঁর গাড়িতে তল্লাশি চালাবে নির্বাচন কমিশন! মঙ্গলবার সাংবাদিক বৈঠকে এমনই দাবি করলেন রাজ্য তৃণমূলের সাধারণ সম্পাদক তথা মুখপাত্র কুণাল ঘোষ। এমনকি, তিনি এ-ও দাবি করেন, তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের হেলিকপ্টারে আয়কর তল্লাশির পর যাতে বোঝানো যায় যে নিরপেক্ষ ভাবে কাজ করা হচ্ছে, তার প্রেক্ষিতেই এই পদক্ষেপ। মঙ্গলবার কোচবিহারের দেওয়ানহাটে নিশীথের গাড়ি এবং কনভয়ে নির্বাচন কমিশন এবং পুলিশের তল্লাশিকে ‘নাটক’ বলে কটাক্ষ করেছেন তৃণমূলের কুণাল। অন্য দিকে, বিজেপির দাবি, জে়ড ক্যাটেগরির নিরাপত্তা পাওয়া কেন্দ্রীয় মন্ত্রীর গাড়িতে তল্লাশি চালানো যায় না। তার পরেও কমিশনের দায়িত্বের কথা ভেবে নিশীথ তাদের বাধা দেননি।

Advertisement

মঙ্গলবার বিকেলে দেওয়ানহাট এলাকায় আচমকাই নিশীথের কনভয় আটকায় কমিশন এবং পুলিশ। জানানো হয়, নাকা তল্লাশি চালানো হবে। সঙ্গে সঙ্গে গাড়ি থেকে নেমে আসেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথের নিরাপত্তারক্ষীরা। তাঁরা জানান, কনভয়টি কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর। সেখানে তল্লাশি চালানো যাবে না। যদিও কর্তব্যরত পুলিশ এবং নির্বাচন কমিশনের আধিকারিকেরা সেই যুক্তি মানতে চাননি। তার পর গাড়ি থেকে নামেন নিশীথ। তাঁর সঙ্গে তর্কাতর্কি শুরু হয়। কেন গাড়িতে তল্লাশি চালানো হবে, প্রশ্ন ছোড়েন নিশীথ। তিনি কয়েক জনের আই কার্ড দেখতে চান। অন্য দিকে, পুলিশও জানিয়ে দেয় তল্লাশি হবেই। পাল্টা নির্বাচন কমিশনের গাইডলাইন দেখতে চান নিশীথ। এ নিয়ে বেশ কিছু ক্ষণ ধরে কথা কাটাকাটি চলে। বিস্তর তর্কের পর নিশীথের গাড়ি এবং কনভয়ে তল্লাশি শেষ করে পুলিশ এবং কমিশন। ওই ঘটনায় রাজনৈতিক শোরগোল শুরু হয়। এ নিয়ে জেলা তৃণমূল কংগ্রেস কার্যালয়ে সাংবাদিক বৈঠক করে কুণাল বলেন, ‘‘নির্বাচন কমিশন যদি তল্লাশি চালিয়ে থাকে, তবে নিশীথ প্রামাণিকের কাছে আগে থেকেই সেই খবর ছিল।’’ তিনি কটাক্ষ করে বলেন, ‘‘কারণ, কমিশন তো বিজেপির শাখা সংগঠন! যেখানে যেখানে বিজেপির সংগঠন দুর্বল, সেখানেই বিভিন্ন শাখা সংগঠন— সিবিআই, এনআইএ, নির্বাচন কমিশন নেমে যায়। অভিষেকের কপ্টারে আয়কর হানায় কিছু পাওয়া যায়নি। এ নিয়ে সমালোচনা হয়েছে। এখন কমিশন আগে থেকে নিশীথকে বলেছে, গাড়িতে এমন কিছু রাখবেন না... আমরা আজ একটা নাটক করব।’’ কুণালের সংযোজন, ‘‘বলেকয়ে একটা নাটক করা হয়েছে ওখানে।’’

কোচবিহারের বিজেপির জেলা সভাপতি সুকুমার রায়ের দাবি, ‘‘জেড ক্যাটেগরির নিরাপত্তায় থাকা মন্ত্রীর গাড়িতে এ ভাবে তল্লাশি করতে পারে না কেউ। তথাপি আমরা তল্লাশি করার অনুমতি দিয়েছি। কারণ, বিজেপি চায়, ভোট হোক নিরপেক্ষ ভাবে। তল্লাশি যেমন আমাদের নেতার গাড়িতে হবে, তেমনই তৃণমূলের যে সমস্ত নেতা ঘুরে বেড়াচ্ছেন, তাঁদের গাড়িতেও তল্লাশি করতে হবে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন