Rajasthan

শোভাযাত্রা করে দল বেঁধে ভোট দিলেন গ্রামবাসীরা! পশ্চিমের রাজ্য দেখল ‘ব্যান্ড-বাজা-বারাত’

ব্যান্ড, ঢোল বাজিয়ে নাচ-গান করতে করতে তাঁরা সকলে নিলে হাজির হলেন ভোটকেন্দ্রে। ভোট দিলেন, আবার সকলে মিলে শোভাযাত্রা করে গ্রামে ফিরলেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২০ এপ্রিল ২০২৪ ১৬:২৫
Share:

রাজস্থানের ‘ভোট বারাত’। ছবি: সংগৃহীত।

দেশের কোথাও কোথাও বিক্ষিপ্ত কিছু অশান্তির ঘটনা ঘটলেও শুক্রবার লোকসভার প্রথম দফার ভোট ছিল শান্তিপূর্ণ। এই প্রথম দফাতেই ভোটের রাজস্থান দেখা গেল এক অদ্ভুত দৃশ্য।

Advertisement

বর নেই, কনে নেই, ঠিক সে রকম ভাবেই বিয়ের মতো শোভাযাত্রা করে দল বেঁধে ভোট দিতে গেলেন গ্রামবাসীরা। ব্যান্ড, ঢোল বাজিয়ে নাচ-গান করতে করতে তাঁরা সকলে নিলে হাজির হলেন ভোটকেন্দ্রে। ভোট দিলেন, আবার সকলে মিলে শোভাযাত্রা করে গ্রামে ফিরলেন। এমনই এক বিরল দৃশ্য দেখা গেল জয়পুরের দৌসা লোকসভা কেন্দ্রে।

এই কেন্দ্র সংবেদনশীল হওয়ার কারণে নিশ্ছিদ্র নিরাপত্তায় মোড়া ছিল। কড়া নজরদারি চলছিল সর্বত্র। কিন্তু তাতে কী! ঝেরা গ্রামের বাসিন্দারা দৌসার প্রাক্তন মন্ত্রী কিরোরিলাল মীনাকে সঙ্গে নিয়ে নাচগান করতে করতে ভোটকেন্দ্রে পৌঁছন। গ্রামবাসীদের সম্পর্কে মীনা বলেন, “ওঁদের উৎসাহ দেখার মতো। ঠিক যেন কোনও উৎসবে শামিল হয়েছেন ওঁরা।” গ্রামের মহিলা-পুরুষ, যুবক-যুবতী এবং নতুন ভোটাররাও এই ‘ভোট বারাত’-এ শামিল হয়েছিলেন। সেই শোভাযাত্রা থেকে স্লোগান উঠছিল, ‘আব কি বার ৪০০ পার’, ‘ভারত মাতা কি জয়’।

Advertisement

২০১৯ সালের লোকসভা নির্বাচনে এই দৌসা কেন্দ্রের যে সব গ্রামে অশান্তি হয়েছিল, এ বার সেখানেও শান্তিপূর্ণ ভোট হয়েছে বলে দাবি মীনার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন