Lok Sabha Election 2024

সাংসদ দেব কি তাঁর ভোটে না দাঁড়ানোর ‘বিদায়বাণী’ লিখেই ফেললেন! সংসদ থেকে ইঙ্গিতপূর্ণ ছবি পোস্ট

আর দু’দিন লোকসভার বাজেট অধিবেশন চলবে। তার পর এই লোকসভার মেয়াদ শেষ। ভোটের পর শুরু হবে নতুন লোকসভা। সেই সন্ধিক্ষণে দেবের এই পোস্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০২৪ ১৮:১৯
Share:

দেব। —ফাইল চিত্র।

ঘাটালের তৃণমূল সাংসদ তথা অভিনেতা দীপক অধিকারী (দেব) কি আর লোকসভা ভোটে দাঁড়াবেন না? গত কয়েক দিন ধরে সেই গুঞ্জন চলছিল। সেই আবহে বুধবার লোকসভায় তাঁর বসার আসনের ছবি ‘ইনস্টা স্টোরি’তে পোস্ট করে ইঙ্গিতপূর্ণ কথা লিখলেন দেব। ছবিতে দেখা যাচ্ছে, লোকসভায় বসার আসনের সামনে এলইডি স্ক্রিন। তাতে তাঁর নাম লেখা। পাশে তাঁর নাম লেখা বোর্ডও। সেই ছবি পোস্ট করে দেব লিখেছেন, ‘আর কয়েক ঘণ্টা’।

Advertisement

আর দু’দিন লোকসভার বাজেট অধিবেশন চলবে। তার পর এই লোকসভার মেয়াদ শেষ হচ্ছে। ভোটের পর শুরু হবে নতুন লোকসভা। সেই সন্ধিক্ষণে দেবের এই পোস্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন রাজনৈতিক মহলের একাংশ। কয়েক দিন আগেই ঘাটাল কলেজ, ঘাটাল মহকুমা হাসপাতালের রোগী কল্যাণ সমিতি ও বীরসিংহ উন্নয়ন পর্ষদের চেয়ারম্যান পদ থেকে ইস্তফা দিয়েছিলেন দেব। তার পর বুধবার তাঁর এই পোস্টে অনেকেই দুইয়ে দুইয়ে চার করতে চাইছেন।

বস্তুত, শাসকদলের মধ্যে এই আলোচনা রয়েছে, রাজ্যের এক মন্ত্রীর উপর দেব ক্ষুব্ধ। তাঁর ছবি নন্দনে জায়গা না পাওয়া নিয়েই নাকি সেই ক্ষোভের সূত্রপাত। যদিও অভিনেতা-সাংসদ কখনও, কোথাও এ বিষয়ে কিছু বলেননি। তবে তাঁর ঘনিষ্ঠেরা জানিয়েছিলেন, তিনি ক্ষুব্ধ। আবার অনেকের মতে, দেব-ঘনিষ্ঠেরা মন্ত্রীর উপর ক্ষোভের কথা বললেও নেপথ্যে অন্য কারণ রয়েছে। সেই কারণ কী? অনেকের বক্তব্য, গরু পাচার মামলার তদন্তের সূত্রে দেবকে ডেকেছিল সিবিআই। অভিযোগ, গরু পাচারের টাকা দেবের ছবিতে বিনিয়োগ হয়েছিল। দেব কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে এড়াতেই আর ভোটে দাঁড়াতে চান না বলে বক্তব্য ওই অংশের।

Advertisement

দেবের ইনস্টা স্টোরি। ছবি: ইনস্টাগ্রাম।

তবে তৃণমূল সূত্রে খবর, মমতা বন্দ্যোপাধ্যায় দেবকে ভোটে দাঁড় করানোর বিষয়ে আগ্রহী। কালীপুজোর পরের দিন দিদির বাড়িতে দধিকর্মা খেতে গিয়েছিলেন দেব। সে দিন বেশ খানিক ক্ষণ দু’জনের মধ্যে কথা হয়েছিল। কিন্তু শাসকদলের একাধিক নেতার বক্তব্য, দেব মমতার সামনেও ভোটে দাঁড়ানোর বিষয়ে হ্যাঁ, না বলেননি। তবে জনশ্রুতি, বিশ্বকাপে ইডেনে ভারত-দক্ষিণ আফ্রিকা ম্যাচ দেখতে গিয়ে দেব তাঁর ঘনিষ্ঠদের জানিয়েছিলেন, তিনি আর ভোটে দাঁড়াতে চান না। তারও আগে আনন্দবাজার অনলাইনের ‘অ-জানাকথা’য় দেব বলেছিলেন, ‘‘যদি সম্ভব হয়, ২০২৪-এর লোকসভা ভোটে আর দাঁড়াতে চাই না।’’

সম্প্রতি পশ্চিম মেদিনীপুরের জেলা নেতাদের নিয়ে কালীঘাটের বাড়িতে বৈঠক করেছিলেন মমতা। সেখানে হাজির ছিলেন দেব। সূত্রের খবর, সেই বৈঠকে মমতা বলেছিলেন, ‘‘দেব আমাদের দলের অ্যাসেট।’’ কিন্তু বুধবার দেব সংসদ ভবনের আসনের ছবি পোস্ট করে লিখলেন, ‘আর কয়েক ঘণ্টা’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন