রেজ্জাক, আপনাকে ধিক্কার জানানোর শব্দ আমাদের নেই

কেউ কেউ অসভ্যতাকে মাটির কাছাকাছি সংস্কৃতির নামান্তর বলে বিবেচনা করে থাকেন। যত অশ্লীলতা, যত অশালীনতা, যত পঙ্কিলতাকে মাটির গন্ধমাখা মোড়কে নিজেদের ‘চাষার ব্যাটা’ হিসাবে তুলে ধরতে বদ্ধপরিকর থাকেন।

Advertisement

অঞ্জন বন্দ্যোপাধ্যায়

শেষ আপডেট: ২১ এপ্রিল ২০১৬ ০২:১২
Share:

কেউ কেউ অসভ্যতাকে মাটির কাছাকাছি সংস্কৃতির নামান্তর বলে বিবেচনা করে থাকেন। যত অশ্লীলতা, যত অশালীনতা, যত পঙ্কিলতাকে মাটির গন্ধমাখা মোড়কে নিজেদের ‘চাষার ব্যাটা’ হিসাবে তুলে ধরতে বদ্ধপরিকর থাকেন। সংশয় নেই রেজ্জাক মোল্লা এই তালিকায় শীর্ষে। বামে থাকতেও যেমন ছিলেন, ডানে থাকতেও তাই। শুরুতেই স্পষ্ট করে বলে দেওয়াটা ভাল, রেজ্জাক মোল্লা, রূপা গঙ্গোপাধ্যায়কে নিয়ে আপনার যা কুৎসিত মন্তব্য, তাতে আপনাকে ধিক্কার জানানোর শব্দ আমাদের নেই। মাটি থেকে বহু দূরের ভাষাতেও নেই, ‘মাটির গন্ধমাখা’-তেও নেই।

Advertisement

মুশকিলটা হল, স্মৃতি মলিন হওয়ার পক্ষে যথেষ্ট পুরনো হয়ে যায়নি বাম জমানাকালীন রেজ্জাক-কুকথা। ফলে, মনে না থাকার কোনও কারণ নেই, ওই অবক্ষয়ের মুহূর্তেও, শত ধিক্কার-গঞ্জনার যুগেও সি পি এম রেজ্জাক মোল্লাকে কু-ভাষার জন্য তিরস্কার করেছিল। তৃণমূল কংগ্রেস, যে নৌকায় এখন সওয়ার রেজ্জাক মোল্লা, এখনও পর্যন্ত এই প্রসঙ্গে একটি শব্দও খরচ করেনি। এত কিছু নিয়ে এত কথা বলছেন তৃণমূল নেতা-নেত্রীরা, আর এই প্রসঙ্গে কোনও কথাই খরচ করলেন না!

অথচ, এক শব্দেই সবটা বলা হয়ে যেত। ছিঃ!

Advertisement

আরও পড়ুন...
আজকের তারকা প্রার্থীরা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন