Anubrata Mondal

‘উন্নয়নের খেলা হবে’, কেষ্টর গলায় গান, বললেন, ‘সব সময় পার্টি ভাল লাগে না’

শনিবার বোলপুর হাইস্কুলে আয়োজন করা হয়েছিল কর্মী সম্মেলনের। ছিলেন শিক্ষক শিক্ষিকারা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বোলপুর শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২১ ১৬:২৫
Share:

বোলপুরে দলীয় কর্মসূচিতে ভিন্ন মেজাজে অনুব্রত মণ্ডল। নিজস্ব চিত্র

গান গাইছেন কেষ্ট তথা তৃণমূলের বীরভূমের জেলা সভাপতি অনুব্রত মণ্ডল। বিরোধীদের কড়া হুঁশিয়ারি বা দ্ব্যর্থবোধক ভাষা ব্যবহার করে হুমকি দিতে শোনা যায় যে গলায়, সেই কণ্ঠেই ফুটছে সুর। রবিবার অনুব্রতকে এমনই খোশমেজাজে পেলেন তৃণমূলের শিক্ষক সংগঠনের সম্মেলনে আমন্ত্রিতরা।

Advertisement

শনিবার বোলপুর হাইস্কুলে আয়োজন করা হয়েছিল ওই কর্মী সম্মেলনের। সেখানে উপস্থিত ছিলেন প্রাথমিক এবং উচ্চ বিদ্যালয় এবং কলেজের শিক্ষক শিক্ষিকারা। সেই মঞ্চেই ধরা পড়ল অনুব্রতর নতুন ‘অবতার’। মঞ্চে নাচ-গানের আসরও জমে উঠেছিল। মঞ্চে ‘খেলা হবে’ স্লোগানটি নিয়ে গান শোনান বাউল শিল্পীরা। সেই সুরে সুর মেলান অনুব্রতও। শিল্পীরা যখন গাইছেন, 'উন্নয়নের খেলা হবে', সেই সুরে গলা মেলান ‘খেলা হবে’র অন্যতম ‘প্রচারক’-ও। ‘খেলা হবে’ স্লোগান লেখা একটি স্মারকও তুলে দেওয়া হয় তাঁর হাতে। এ দিন বীরভূম জেলায় ‘বাংলা নিজের মেয়েকেই চায়’, তৃণমূলের এই নতুন স্লোগানও প্রকাশ করেন অনুব্রত।

কখনও গানের সুরে গলা মিলিয়েছেন। কখনও বা পা দিয়ে তাল ঠুকতেও দেখা গিয়েছে অনুব্রতকে। চেনা গণ্ডির বাইরে 'কেষ্টদা'কে এ ভাবে ‘আবিষ্কার’ করে অনেকেও বিস্মিতও হয়েছেন। তা নিয়ে অনুব্রতর প্রতিক্রিয়া, ‘‘সব সময় তো আর পার্টি পার্টি ভাল লাগে না। এখানে শিক্ষকরা আছেন। তাঁরা অনেক সম্মাননীয়।’’

Advertisement

মঞ্চে বক্তৃতার সময় অবশ্য চেনা গলাতেই অনুব্রতর হুঙ্কার দিয়েছেন, ‘‘২৪টি ব্লকে কেন্দ্রীয় বাহিনী দিলেও কিছু যায় আসে না। মানুষ ভোট দেবে।’’ এর সঙ্গেই ফের তাঁর সংযোজন, ‘‘বাড়িতে ঢুকে খেলা হবে। বাড়ি বাড়ি গিয়ে খেলা হবে। চার জনেও খেলা হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন