বলছেন মইনউদ্দিনরা

‘আর ক’টা দিন গেলে বাঁচি’

মাধ্যমিক পরীক্ষার্থীরা হাঁফ ছেড়ে বেঁচেছে। ফলপ্রকাশ হয়ে গিয়েছে যে! মেরেকেটে আর একটা দিন কাটাতে পারলে উদ্বেগ থেকে নিষ্কৃতি পাবে উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীরাও।

Advertisement

অপূর্ব চট্টোপাধ্যায়

নলহাটি শেষ আপডেট: ১৪ মে ২০১৬ ০৩:২৮
Share:

মুখে হাসি। নলহাটি বিধানসভা কেন্দ্রের দুই প্রার্থী। —নিজস্ব চিত্র

মাধ্যমিক পরীক্ষার্থীরা হাঁফ ছেড়ে বেঁচেছে। ফলপ্রকাশ হয়ে গিয়েছে যে! মেরেকেটে আর একটা দিন কাটাতে পারলে উদ্বেগ থেকে নিষ্কৃতি পাবে উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীরাও।

Advertisement

তবে তাঁদের রেজাল্টের জন্যে অপেক্ষা করতে হবে আরও কিছু দিন। কিন্তু, অপেক্ষা যে আর সয় না! সকালে ঘুম থেকে উঠেই কেউ প্রার্থণা করছেন। বিরবির করে বলছেন, “এ বোঝা আমার নামাও।” কেউ আবার টেনশন কাটাতে এখানে সেখানে ঘুরছেন। তা বুঝিয়ে দিচ্ছে সকলের মতো ফল ঘিরে চিন্তায় নলহাটি কেন্দ্রের প্রার্থীরাও।

প্রথমে দেখা যাক তৃণমূল প্রার্থী মইনউদ্দিন শামস এর অবস্থা। এ বার নিয়ে ষষ্ঠবার বিধানসভা নির্বাচনে লড়ছেন তিনি। এক মাস হল বাক্সবন্দি ভোট, সিলবন্দি রাজতিলক— কেমন করে কাটাচ্ছেন?

Advertisement

মইনউদ্দিন জানালেন, ফল নিয়ে উদ্বেগের ঠেলায় এক জায়গায় তিষ্ঠতে পারছেন না। এক বার কলকাতা আর এক বার নলহাটি করছেন। গত এক মাস অন্তত বার পাঁচেক! যেখানেই পারছেন হিসেবের ঝাঁপি খুলে বসে পড়ছেন। কর্মীদের সঙ্গে বসে ভোটের ফলের বিশ্লেষণ করছেন। “সত্যি বলতে কি, অনেক ভোট করেছি। কিন্তু ফলের জন্যে এত দিনের অপেক্ষা কোনও বার করতে হয়নি তো!”— বলছেন মইনউদ্দিন। আরও বলছেন, ‘‘সত্যিই, আর ক’টা দিনে গেলে বাঁচি।’’ একই সঙ্গে জানাতে ভুলছেন না এ বার জিতছেন তিনিই।

ভোটের ফল নিয়ে অঙ্ক কষতে রাজি নন জোট প্রার্থী ফরওয়ার্ড ব্লকের দীপক চট্টোপাধ্যায়। এর আগে তিন বার বিধানসভা ভোটে লড়েছেন দীপকবাবু। দু’বার জিতেছেন। কিন্তু কোনওবারই ফল প্রকাশের জন্যে এত দিন অপেক্ষা করতে হয়নি। এ বারের এই অপেক্ষা তাঁকে চিন্তায় রাখছে। দলের এক কর্মীর কথায়, ‘‘দাদা হিসেব নিয়ে বসছেন না ঠিকই। কিন্তু, মাঝে মাঝে অন্যমনষ্ক হয়ে যাচ্ছেন বলে মনে হচ্ছে।’’

আর এক অনুগামী জানালেন, ফল কী হতে পারে তার আঁচ পেতে দীপকদা নিজেই পথে নেমেছিলেন। এলাকায় এলাকায় ঘুরে কর্মীদের ভোট পরবর্তী শুভেচ্ছা জানিয়েছেন। তার ফাঁকে ভোটারদের মন বোঝার চেষ্টা করেছেন। সে চেষ্টা উদ্বেগ কাটাতেই, মনে করেন এলাকার এক ফব নেতা। কী বলছেন দীপকবাবু? — ‘‘অপেক্ষা তো করতেই হবে।’’

কথা বলতে বলতে কিছুটা হলেও আত্মবিশ্বাসী শোনাল দীপকবাবুর গলা। নিজেই জানালেন, তৃণমূলের বুথ ফেরত রিপোর্টই তাঁকে নাকি জয়ী করে রেখেছে। ‘‘ওটা জানতে পেরে কিছুটা হলেও চাঙ্গা হয়েছেন দাদা’’— বলছেন জোট প্রার্থীর এক অনুগামী।

নলহাটি বিধানসভা কেন্দ্রে এ বারও লড়াইয়ে রয়েছেন বিজেপি প্রার্থী অনিল সিংহ। গত লোকসভা ভোটে পাওয়া ভোট ধরে রাখাই তাঁর কাছে চ্যালেঞ্জের। প্রার্থীর কথায়, ‘‘ওই ভোট তো পাবই। জিতবও।’’ কথা বলতে বলতে জানিয়ে দিলেন নিজের উদ্বেগের কথাও।

টেনশন কাটাতে কী করছেন?

অনিলবাবু জানালেন, কর্মীদের সঙ্গে বৈঠক করছি। বারেবারে হিসেব করছি। ফল নিয়ে কর্মীদের উৎকুণ্ঠা, নানা প্রশ্ন তাঁর চিন্তা বাড়াচ্ছে বলেও অকপটে মানছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন