কাল ভোট, নির্বাচন কমিশনে আজ নালিশ পাল্টা নালিশের পাহাড়

রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক সুনীল গুপ্তর সঙ্গে দেখা করে সবংয়ের দলীয় কর্মী খুনের ঘটনায় যুক্তদের গ্রেফতারের দাবি জানালেন তৃণমূল নেতা মুকুল রায়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ এপ্রিল ২০১৬ ১৮:৫৮
Share:

রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক সুনীল গুপ্ত।

রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক সুনীল গুপ্তর সঙ্গে দেখা করে সবংয়ের দলীয় কর্মী খুনের ঘটনায় যুক্তদের গ্রেফতারের দাবি জানালেন তৃণমূল নেতা মুকুল রায়। তিনি বলেন, ‘‘নির্বাচনে হার নিশ্চিত জেনে সিপিএম, কংগ্রেস, বিজেপি ষড়যন্ত্র করছে।’’ উনি বলেছিলেন, আর একজন তৃণমূল কর্মীর মৃত্যু হলেই তাঁর মৃতদেহ নিয়ে নির্বাচন কমিশনে আসবেন। এ দিন মুকুলবাবুকে এ নিয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘‘রাজ্যে নির্বাচনী প্রক্রিয়া চলছে। অযথা তাকে ব্যাহত করতে চাই না।’’

Advertisement

মুকুলবাবুর অভিযোগ, ঝাড়খণ্ড-ওড়িশা লাগোয়া সীমান্ত দিয়ে প্রচুর বহিরাগত এ রাজ্যে ঢুকছে। আজ, সোমবার রাজ্যে দ্বিতীয় দফার নির্বাচন মাথায় রেখে ওইসব সীমান্ত সীল করার আবেদন করেন মুকুলবাবু।

সোমবারের নির্বাচনে শাসকদলের বহিরাগতরা ঢুকে অশান্তি তৈরির চেষ্টা করবে বলে পাল্টা অভিযোগ করেন সিপিএম নেতা মৃদুল দে’ও। তিনি বলেন, ‘‘নারায়ণগড়, কেশপুর, সবং-সহ বিভিন্ন জায়গায় বাইরের লোক ঢুকছে। এ ব্যাপারে প্রয়োজনীয় নাকাবন্দি প্রায় নেই বললেই চলে। আমরা অবিলম্বে কমিশনকে ব্যবস্থা নিতে বলছি।’’ তাঁর দাবি, এ পর্যন্ত ১৪৫টি নির্বাচনী বিধিভঙ্গের অভিযোগ জানানো সত্ত্বেও কমিশন কোনও ব্যবস্থা নেয়নি। তিনি বলেন, ‘‘মমতা বন্দ্যোপাধ্যায় নিজে নির্বাচনে প্রার্থী হওয়া সত্ত্বেও কীভাবে ক্ষতিপূরণ ঘোষণা করেন? শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ই বা কী করে নিজে প্রার্থী হয়ে স্কুলে গরমের ছুটি ঘোষণা করেন? নির্বাচনে প্রার্থী হয়ে এ সব করা যায় না। কমিশনের উচিত্ উপযুক্ত পদক্ষেপ করা।’’ জনসভায় তৃণমূল নেত্রী যা খুশি বলছেন, হুমকি দিচ্ছেন। তাতে শাসকদলের গুন্ডারা আরও সাহস পেয়ে যাচ্ছে বলেই মনে করেন মৃদুলবাবু।

Advertisement

এ বিষয়ে সুনির্দিষ্ট অভিযোগ থাকলেও কমিশন ব্যবস্থা নেয়নি বলে মৃদুলবাবুর অভিযোগ। ভোটের দিন কেন্দ্রীয় বাহিনীকে সঠিকভাবে ব্যবহার না করারও অভিযোগ জানিয়ে তিনি বলেন, ‘‘বেশ কিছু বুথে ৯৫ শতাংশ ভোট পড়েছে। যা কার্যত অসম্ভব। আশা করব, দ্বিতীয় দফার নির্বাচনে কমিশন এই অনিয়ম ঠেকাতে কড়া ব্যবস্থা নেবে।’’ বিজেপির অসীম সরকার বলেছেন, ‘‘আমাদের কাছে নির্দিষ্ট তথ্য আছে যে বীরভূমের খয়রাশোল এবং ঝাড়খণ্ডের জামতারা থেকে আসানসোলে প্রচুর পরিমাণে আগ্নেয়াস্ত্র ঢুকছে। বিষয়টি মুখ্য নির্বাচনী আধিকারিককে জানিয়েছি। তিনি বিষয়টি যথেষ্ট গুরুত্ব দিয়ে শুনেছেন। অবিলম্বে সমস্ত জায়গায় তল্লাশি চালানোর নির্দেশ দিয়েছেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন