Prashant Kishore

Bengal Polls: বাংলা জয়ের পর কর্মীদের এক মাস সবেতন ছুটির ঘোষণা পিকে-র আইপ্যাকে

ভোটের ঠিক আগে ‘বাংলা নিজের মেয়েকেই চায়’ স্লোগান তৈরি হয় আইপ্যাকের উদ্যোগে। ফলাফলেই প্রমাণ, পিকে-র সংস্থার তৈরি স্লোগান মোক্ষম কাজে লেগেছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৫ মে ২০২১ ১৭:০৯
Share:

প্রশান্ত কিশোর। —ফাইল চিত্র।

বাংলায় মমতা বন্দ্যোপাধ্যায়ের বিজয় পতাকা ওড়ানোর পর কর্মীদের সবেতন এক মাসের ছুটি দিল প্রশান্ত কিশোর (পিকে)-এর সংস্থা আইপ্যাক। গত দু’বছর যাবৎ যে সমস্ত কর্মীরা ‘অক্লান্ত পরিশ্রম’ করে তৃণমূলকে এই সাফল্য এনে দিয়েছে, তাঁদেরই এই ছুটি ‘উপহার’ দিয়েছে ‘পিকে স্যর’।

Advertisement

২০১৯ সালের লোকসভা ভোটে তৃণমূলের খারাপ ফলের পর অভিষেক বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগেই মমতা তৃণমূলের পরামর্শদাতা হিসেবে নিয়োগ করেন পিকে-কে। তার পরেই গত ২৯ জুলাইতে নজরুল মঞ্চে ‘দিদিকে বলো’ কর্মসূচি দিয়ে নিজের ‘কৌশল’ দেখাতে শুরু করেন প্রশান্ত। সেই কর্মসূচিতে একটি হেল্পলাইন নম্বর চালু করে রাজ্যের মানুষের সমস্যার সমাধান করে মুখ্যমন্ত্রীর ‘ভাবমূর্তি উদ্ধারে’ নামে আইপ্যাক। পাশাপাশি, বিধাননগর ও কলকাতার ক্যামাক স্ট্রিটে দু’টি পৃথক অফিস তৈরি করে গোটা রাজ্যে আইপ্যাক কর্মীদের ছড়িয়ে দিয়ে নিচুতলার মানুষের ক্ষোভ-বিক্ষোভের কথা জানা এবং সাংগঠনিক ত্রুটি-বিচ্যুতি ‘শোধরানো’র কাজ শুরু করে।

২০২০-র মার্চে শুরু হয় ‘বাংলার গর্ব মমতা’ কর্মসূচি। কিন্তু করোনা সংক্রমণের আবহে লকডাউনে ধাক্কা খায় প্রশান্তের ‘মিশন নবান্ন’। কিন্তু তাতেও দমে না গিয়ে কর্মীদের প্রত্যন্ত গ্রামীণ এলাকায় পাঠিয়ে কাজ চালিয়ে গিয়েছেন তিনি। সর্বশেষ, বিধানসভা নির্বাচনের ঠিক আগে ‘বাংলা নিজের মেয়েকেই চায়’ স্লোগান তৈরি হয় আইপ্যাকের উদ্যোগে। ফলাফলের পর দেখা যায়, পিকে-র সংস্থার তৈরি স্লোগান মোক্ষম ভাবে কাজে লেগেছে। দু’বছর ধরে চলা এই বিশাল কর্মকাণ্ডে যুক্ত ছিলেন আইপ্যাকের প্রায় ৫০০-রও বেশি কর্মী। কর্মীদের এই পরিশ্রমের উপহার হিসেবে সবাইকে এক মাসের সবেতন ছুটি দিয়েছেন আইপ্যাক কর্তৃপক্ষ।

Advertisement

তবে অনেকের মতে, করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে দেশের বেসামাল অবস্থা। তাই পশ্চিমবঙ্গের নির্বাচন শেষ হতেই কর্মীদের স্বাস্থ্যের কথা মাথায় রেখেই অযথা ঝুঁকি নিতে চাননি আইপ্যাক কর্তৃপক্ষ। তাই ভোট প্রক্রিয়া মিটে যেতেই কর্মীদের সবেতন ছুটি দিয়েছে আইপ্যাক। রবিবার ভোটের ফলাফল ঘোষণার এক দিন পরেই সব কর্মীকে সবেতন ছুটি দেওয়া হয়েছে। আইপ্যাকের এক সদস্য বলেন, ‘‘আমাদের শুধুমাত্র জানিয়ে দেওয়া হয়েছে, এক মাসের ছুটি দেওয়া হল। কোনও কারণ জানানো হয়নি।’’

প্রসঙ্গত, রবিবার ফলাফলের ইঙ্গিত পেয়েই প্রশান্ত জানিয়ে দিয়েছেন, আর ভোট কুশলীর কাজ করবেন না তিনি। তবে চলতি বছরই তাঁকে নিজের দলের পরামর্শদাতা হিসেবে নিয়োগ করেছেন কংগ্রেস নেতা তথা পঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরেন্দ্র সিংহ। এক মাসের ছুটির পর আইপ্যাকের সদস্যদের গন্তব্য কি পঞ্চনদের রাজ্য নাকি অন্য কোথাও? তা অবশ্য জানা যায়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন