Anubrata Mandal

Bengal Polls: ‘ভোট মিটলে ভিসি-কে শিক্ষা দেবে বোলপুরবাসী’, বিদ্যুৎকে হুমকি অনুব্রত মণ্ডলের

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বোলপুর শেষ আপডেট: ২৩ মার্চ ২০২১ ১৭:৩০
Share:

গণ কনভেনশনে অনুব্রত মণ্ডল। নিজস্ব চিত্র

ভোট মিটলে বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীকে ‘শিক্ষা’ দেওয়া হবে। প্রকাশ্য মঞ্চ থেকে এ বার হুমকি দিলেন তৃণমূলের বীরভূম জেলা সভাপতি অনুব্রত মণ্ডল। কিছু দিন আগেই অধ্যাপকদের সঙ্গে একটি বৈঠকে বিদ্যুৎ বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় বন্ধ করে দেওয়ার হুমকি দেন বলে অভিযোগ। তার প্রতিবাদেই মঙ্গলবার সভা করে তৃণমূল।

Advertisement

সূত্রের খবর, গত ১৫ মার্চ গুগ্‌ল মিটে বিশ্বভারতীর অধ্যাপকদের সঙ্গে একটি বৈঠক ছিল উপাচার্যের। পরবর্তী কালে সেই বৈঠকের অডিয়ো ক্লিপ ভাইরাল হয়ে যায়। যদিও ওই অডিয়ো ক্লিপের সত্যতা আনন্দবাজার ডিজিটাল যাচাই করেনি। সেখানে বিদ্যুৎকে বলতে শোনা যায়, ‘‘বিশ্বভারতী যাতে বন্ধ হয়ে যায় সেই ব্যবস্থা আমি করে দিয়ে যাব। আমি কাউকে ধমকি দিচ্ছি না।’’ বিদ্যুতের সেই মন্তব্যের প্রতিবাদে মঙ্গলবার বোলপুরের একটি প্রেক্ষাগৃহে গণ কনভেনশনের ডাক দেয় তৃণমূল।

মঙ্গলবার ওই কনভেনশনে উপস্থিত ছিলেন অনুব্রত। ছিলেন বিশ্বভারতী পর্যটন কেন্দ্রের সঙ্গে জড়িত বিভিন্ন শ্রেণির মানুষ। মঞ্চে বিদ্যুৎকে বিঁধে অনুব্রত বলেন, ‘‘এমন এক জন ভিসি এসেছেন, তিনি ভয়ঙ্কর পাগল লোক। এমন পাগল দেখা যায় না। এত বাজে ভিসি আমরা কোনও দিন দেখিনি। হাইকোর্টের রায় আছে, সকাল ৬টা থেকে রাত ৮টা পর্যন্ত সব গেট খুলে রাখার। কিন্তু ও এত বড় পাগল যে, সব গেটগুলি লাগিয়ে দিয়েছে।’’ এর পরই স্বভাবসিদ্ধ ভঙ্গিতে অনুব্রতর হুমকি, ‘‘উনি ভাবছেন, হাতে একটা বিধায়ক থাকলে আমি বিশ্বভারতীতে যা মন তাই করতে পারব। পারবে না। তোমার ক্ষমতা নেই। নির্বাচন পেরিয়ে গেলে তোমাকে যে শিক্ষা আমরা দেব, বোলপুরবাসী যে শিক্ষা দেবে তা তুমি সারা জীবন মনে রাখবে।’’

Advertisement

এখানেই থামেননি অনুব্রত। বোলপুরে তৃণমূল প্রার্থী চন্দ্রনাথ সিংহের বিরুদ্ধে বিজেপি প্রার্থী করেছে বিশ্বভারতীর কর্মসমিতি (এগ্‌জিকিউটিভ কাউন্সিল)-র প্রাক্তন সদস্য তথা উপাচার্যের ঘনিষ্ঠ বলে পরিচিত অনির্বাণ গঙ্গোপাধ্যায়কে। তা নিয়ে অনুব্রতর মন্তব্য, ‘‘বোলপুরের প্রার্থী ভিসি-র ক্যান্ডিডেট। কলকাতার একটা বড় হোটেলে রফা হয়েছে। সেই ছবি আগামী দিনে প্রকাশ্যে আসবে।’’ এর পরই শ্রোতাদের উদ্দেশে অনুব্রতর বার্তা, ‘‘আপনারা সকলে গর্জে উঠুন, ওঁকে তাড়ানোর দরকার আছে। ৩ তারিখের পর চিন্তাভাবনা করব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন