West Bengal Assembly Election 2021

Bengal Polls: করোনা আবহে ভোটের আয়োজনে গাফিলতি করেছে কমিশন, ভর্ৎসনা কলকাতা হাইকোর্টের

নির্বাচন কমিশনের সক্রিয়তার উদাহরণ দিতে গিয়ে বৃহস্পতিবার প্রয়াত প্রাক্তন মুখ্য নির্বাচন কমিশনার টি এন শেষনের কথাও বলেছে হাইকোর্ট।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২২ এপ্রিল ২০২১ ১৪:১১
Share:

কলকাতা হাইকোর্ট। ফাইল চিত্র।

কোভিড পরিস্থিতিতে পশ্চিমবঙ্গে বিধানসভা ভোটের ব্যবস্থাপনায় প্রয়োজনীয় সক্রিয়তা দেখাচ্ছে না নির্বাচন কমিশন। ষষ্ঠ দফার ভোটের মধ্যেই বৃহস্পতিবার এই পর্যবেক্ষণের কথা জানাল কলকাতা হাইকোর্ট। সেই সঙ্গে কমিশনের সক্রিয়তার উদাহরণ দিতে গিয়ে প্রয়াত প্রাক্তন মুখ্য নির্বাচন কমিশনার টি এন শেষনের কথাও বলেছে হাইকোর্ট।

Advertisement

করোনা আবহে ভোট পিছিয়ে দেওয়ার দাবিতে দায়ের করা একাধিক জনস্বার্থ মামলার শুনানিপর্বে প্রধান বিচারপতি থোট্টাথিল ভাস্করণ নায়ার রাধাকৃষ্ণনের বেঞ্চ জানিয়েছে, কমিশন দায়সারা ভাবে কাজ করছে। বহু ক্ষেত্রে শুধুমাত্র নির্দেশিকা জারি করেই দায়িত্ব এড়িয়ে যাচ্ছে। সঠিক ভাবে করোনা বিধি মানা হচ্ছে কি না, সে বিষয়ে নজরদারি হচ্ছে না। এ ভাবে মানুষের উপর সব দায়িত্ব ছেড়ে দিয়ে দায়মুক্ত হওয়া যায় না।

কমিশনের অদক্ষতার উদাহরণ দিতে গিয়ে প্রধান বিচারপতি বলেন, ‘‘নির্বাচন কমিশনের হাতে অনেক ক্ষমতা রয়েছে। কিন্তু সেই ক্ষমতা কার্যক্ষেত্রে প্রয়োগ করা হচ্ছে না। মনে হয় টি এন শেষনের কথা কমিশন ভুলে গিয়েছে। শেষনের ১০ শতাংশ কাজ এই কমিশন করতে পারবে কি না আমার সন্দেহ।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন