AAI Recruitment 2023

এয়ারপোর্টস অথরিটি অফ ইন্ডিয়ার তরফে স্নাতকদের প্রশিক্ষণের সুযোগ, শূন্যপদ ক’টি?

কেন্দ্রীয় সরকারের অধীনস্থ এই সংস্থায় শিক্ষানবিশ (অ্যাপ্রেন্টিস) হিসাবে প্রশিক্ষণ দেওয়া হবে। মোট এক বছরের জন্যে এই সংস্থায় প্রশিক্ষণ নেওয়ার সুযোগ থাকছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ নভেম্বর ২০২৩ ১৩:০৫
Share:

এয়ারপোর্টস অথরিটি অফ ইন্ডিয়া। ছবি: সংগৃহীত।

স্নাতকদের প্রশিক্ষণ নেওয়ার সুযোগ দিচ্ছে এয়ারপোর্টস অথরিটি অফ ইন্ডিয়া। এই মর্মে প্রতিষ্ঠানের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ওই বিজ্ঞপ্তি অনুযায়ী, দিল্লি, জয়পুর, চণ্ডীগড়, দেহরাদূন-সহ দেশের বিভিন্ন শহরের বিমানবন্দরে শিক্ষানবিশ (অ্যাপ্রেন্টিস) হিসাবে প্রশিক্ষণের জন্য স্নাতক এবং ডিপ্লোমা প্রার্থীদের প্রয়োজন।

Advertisement

ইলেকট্রনিক্স, ইলেকট্রিক্যাল, সিভিল, কম্পিউটার সায়েন্স, ইনফরমেশন টেকনোলজি, এরোনটিক্যাল, এরোনটিক্স, আর্কিটেকচার, মেকানিক্যাল, অটোমোবাইল, কম্পিউটার অপারেটর, প্রোগ্রামিং অ্যাসিস্ট্যান্ট, গণিত, রাশিবিজ্ঞান, ডেটা অ্যানালিসিস— উল্লিখিত বিষয়ে স্নাতক এবং ডিপ্লোমা প্রার্থীদের প্রশিক্ষণ দেওয়া হবে। পাশাপাশি, ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ইনস্টিটিউট তথা আইটিআই শংসাপত্র প্রাপ্তদের স্টেনোগ্রাফার হিসাবে প্রশিক্ষণ দেওয়া হবে।

শিক্ষানবিশ হিসাবে পূর্বে প্রশিক্ষণ নিয়ে থাকলে, তাঁরা এই প্রশিক্ষণের জন্য আবেদন করতে পারবেন না। ১৮ থেকে ২৬ বছর বয়সি প্রার্থীদের আবেদন করার সুযোগ পাবেন। তাঁদের স্নাতক কিংবা ডিপ্লোমা কোর্সে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মেধা তালিকা তৈরি করা হবে। ওই মেধা তালিকায় থাকা প্রার্থীদের ইন্টারভিউয়ের মাধ্যমে যোগ্যতা যাচাই করা হবে। মোট এক বছরের জন্য প্রশিক্ষণ দেওয়া হবে।

Advertisement

প্রশিক্ষণ চলাকালীন গ্র্যাজুয়েট অ্যাপ্রেন্টিসরা ১৫,০০০, টেকনিক্যাল (ডিপ্লোমা) অ্যাপ্রেন্টিসরা ১২,০০০ টাকা এবং ট্রেড অ্যাপ্রেন্টিসরা ৯,০০০ টাকা ভাতা হিসাবে পাবেন। আগ্রহী প্রার্থীদের ন্যাশনাল অ্যাপ্রেন্টিসশিপ ট্রেনিং স্কিম কিংবা ন্যাশনাল অ্যাপ্রেন্টিশিপ প্রোমোশন স্কিমের ওয়েবসাইটে গিয়ে আবেদনপত্র জমা দিতে হবে। ওই দু’টি ওয়েবসাইট ব্যতিত অন্য কোনও উপায়ে আবেদনপত্র জমা নেওয়া হবে না। আবেদন গ্রহণের শেষ দিন ৩ ডিসেম্বর। এই বিষয়ে আরও জানতে এয়ারপোর্টস অথরিটি অফ ইন্ডিয়ার ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন