Research Associate Jobs 2024

সিএসআইআর-এ গবেষক প্রয়োজন, মাসিক পারিশ্রমিক ৫৮ হাজার টাকা, শূন্যপদ ক’টি?

কাউন্সিল অফ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ (সিএসআইআর)-এর অধীনস্থ সংস্থার গবেষণা প্রকল্পের জন্য পিএইচডি করেছেন, এমন ব্যক্তি প্রয়োজন। ওই পদে কর্মরতদের ৫৮ হাজার টাকা করে পারিশ্রমিক দেওয়া হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৮ মার্চ ২০২৪ ১৬:০৯
Share:

সেন্ট্রাল গ্লাস অ্যান্ড সেরামিক রিসার্চ ইনস্টিটিউট। ছবি: সংগৃহীত।

কেন্দ্রীয় সংস্থায় রিসার্চ অ্যাসোসিয়েট হিসাবে কাজের সুযোগ। থাকতে হবে পদার্থবিদ্যা, ইলেক্ট্রনিক্স কিংবা ফটোনিক্সের মতো বিষয়ে পিএইচডি। বয়স হতে হবে ৩৫ বছরের মধ্যে। সায়েন্স সাইটেশন ইনডেক্স জার্নালে গবেষণাপত্র প্রকাশ করেছেন, এমন অভিজ্ঞতা সম্পন্ন ব্যক্তিকে নিয়োগ করা হবে। কাজ করতে হবে প্রতিষ্ঠানের সেন্ট্রাল গ্লাস অ্যান্ড সেরামিক রিসার্চ ইনস্টিটিউটে।

Advertisement

তবে রিসার্চ অ্যাসোসিয়েট হিসাবে ইঞ্জিনিয়ারিং কিংবা টেকনোলজি শাখায় স্নাতকোত্তর যোগ্যতা অর্জন করেছেন এবং তিন বছর গবেষণামূলক কাজ করেছেন, এমন ব্যক্তিরাও আবেদন করতে পারবেন। শূন্যপদ একটি।

প্রাথমিক ভাবে এক বছরের জন্য রিসার্চ অ্যাসোসিয়েট হিসাবে সংশ্লিষ্ট সংস্থায় কাজ করতে হবে। নিযুক্ত ব্যক্তিদের ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ডিআরডিও)-এর অর্থপুষ্ট প্রকল্পে কাজ করতে হবে। পরবর্তীকালে কাজের চাহিদার ভিত্তিতে ওই মেয়াদ বৃদ্ধি করা হলেও হতে পারে। মাসিক পারিশ্রমিক হবে ৫৮,০০০ টাকা।

Advertisement

উল্লিখিত পদে কাজ করতে আগ্রহীরা অনলাইনে আবেদনপত্র পাঠাতে পারবেন। আবেদনপত্রের সঙ্গে শিক্ষাগত যোগ্যতার প্রমাণপত্র, কর্মজীবনের শংসাপত্র-সহ জীবনপঞ্জি জমা দিতে হবে। সংশ্লিষ্ট বিভাগের জন্য ১৪ এপ্রিলের মধ্যে আবেদনপত্র জমা দিতে হবে। এই বিষয়ে আরও জেনে নিতে সেন্ট্রাল গ্লাস অ্যান্ড সেরামিক রিসার্চ ইনস্টিটিউটের ওয়েবসাইটে প্রকাশিত মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন