ISI Kolkata Recruitment 2023

আইএসআই কলকাতার লাইব্রেরিতে কাজের সুযোগ, কারা আবেদন করতে পারবেন?

নিযুক্তকে প্রতি মাসে ১৫,০০০ টাকা পারিশ্রমিক দেওয়া হবে। লাইব্রেরির বিভিন্ন কাজকর্মের বিষয়ে ওয়াকিবহাল করার জন্য প্রশিক্ষণ দেওয়া হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৫ নভেম্বর ২০২৩ ১৭:৫৪
Share:

আইএসআই কলকাতা। সংগৃহীত ছবি।

কলকাতার ইন্ডিয়ান স্ট্যাটিস্টিক্যাল ইনস্টিটিউট (আইএসআই)-এ কর্মখালি। সেই মর্মে সম্প্রতি প্রতিষ্ঠানের তরফে একটি নিয়োগ-বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। প্রতিষ্ঠানের লাইব্রেরি বা গ্রন্থাগারে শূন্যপদ রয়েছে। এর জন্য দক্ষ, যোগ্য এবং প্রযুক্তিগত জ্ঞানসম্পন্ন ব্যক্তিকে নিয়োগের পর প্রশিক্ষণ দেওয়া হবে। নিয়োগ হবে অস্থায়ী ভিত্তিতে। আগ্রহীরা এর জন্য অনলাইনে আবেদন করতে পারবেন।

Advertisement

প্রতিষ্ঠানের লাইব্রেরির ডকুমেন্টেশন অ্যান্ড ইনফরমেশন সায়েন্স বিভাগের জন্য এই নিয়োগ। নিয়োগ হবে লাইব্রেরি ট্রেনি (শিক্ষানবিশ) পদে। শূন্যপদ রয়েছে একটি। আবেদনের জন্য প্রার্থীদের বয়স অনূর্ধ্ব ৩৫ বছর হতে হবে। সংরক্ষিতদের জন্য ছাড় থাকবে। নিযুক্তকে প্রতি মাসে ১৫,০০০ টাকা পারিশ্রমিক দেওয়া হবে। লাইব্রেরির বিভিন্ন কাজকর্মের বিষয়ে ওয়াকিবহাল হওয়ার জন্য প্রশিক্ষণ দেওয়া হবে নিযুক্তকে। ২০২৪-এর ৩১ মার্চ পর্যন্ত এই কাজের মেয়াদ থাকবে। তবে প্রয়োজন অনুযায়ী এবং নিযুক্ত ব্যক্তির কাজের উপর নির্ভর করে এই মেয়াদ বাড়ানোও হতে পারে।

আবেদনকারীদের এর জন্য স্নাতকের পর লাইব্রেরি অ্যান্ড ইনফরমেশন সায়েন্সে ফার্স্ট ক্লাস নিয়ে মাস্টার্স পাশ করতে হবে। এ ছাড়া যাঁদের এমএআরসি২১, ডিডিসি, ওয়েব ডিজ়াইন, ডিস্পেস এবং কোহা সম্পর্কিত জ্ঞান থাকবে, তাঁদের নিয়োগের ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে।

Advertisement

আগ্রহীদের এর জন্য জীবনপঞ্জি, কভার লেটার এবং অন্যান্য প্রয়োজনীয় নথি বিজ্ঞপ্তিতে উল্লিখিত মেল আইডিতে পাঠিয়ে আবেদন করতে হবে। আবেদনের শেষ দিন আগামী ৮ ডিসেম্বর। যোগ্যতার ভিত্তিতে প্রাথমিক বাছাইয়ের পর এই পদে লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউয়ের মাধ্যমে নিয়োগ হবে। অনলাইন বা অফলাইনে লিখিত পরীক্ষা হবে আগামী ১৪ ডিসেম্বর সকাল ১০টায় এবং এর পর ইন্টারভিউ হবে ১৫ ডিসেম্বর নাগাদ। এই বিষয়ে বাকি তথ্য বিস্তারিত জানতে প্রার্থীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন