SBI Recruitment 2023

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ায় বিপুল সংখ্যক কর্মী নিয়োগ, চাকরির সুযোগ ৫২৮০টি শূন্যপদে

এই পদে তিনটি ধাপ অর্থাৎ অনলাইন টেস্ট, স্ক্রিনিং এবং ইন্টারভিউয়ের মাধ্যমে প্রার্থীদের যোগ্যতা যাচাই করে নিয়োগ করা হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৪ নভেম্বর ২০২৩ ১৭:২২
Share:

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই)। সংগৃহীত ছবি।

দেশের বিভিন্ন অঞ্চলে একাধিক শূন্যপদে কর্মী নিয়োগ করতে চলেছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই)। সম্প্রতি সে সম্পর্কিত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে রাষ্ট্রায়ত্ত এই ব্যাঙ্কের তরফে। এর জন্য আগ্রহীদের অনলাইনে আবেদন করতে হবে। যে প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে।

Advertisement

ব্যাঙ্কে নিয়োগ হবে সার্কল বেসড অফিসার (সিবিও) পদে। মোট শূন্যপদ রয়েছে ৫২৮০টি। দেশে ব্যাঙ্কের বিভিন্ন সার্কলের অন্তর্ভুক্ত অনেকগুলি রাজ্যে নিয়োগ করা হবে এই পদে। যে সমস্ত সার্কলে নিয়োগ হবে, সেগুলি হল— আমদাবাদ, অমরাবতী, বেঙ্গালুরু, ভোপাল, ভুবনেশ্বর, চণ্ডীগড়, চেন্নাই, উত্তর পূর্বাঞ্চল, হায়দরবাদ, জয়পুর, লখনউ, কলকাতা, মহারাষ্ট্র, মুম্বাই মেট্রো, নয়া দিল্লি এবং থিরুঅনন্তপুরম। রেগুলার এবং ব্যাকলগ— দু’রকম শূন্যপদেই নিয়োগ হবে। আবেদনকারীদের বয়স হতে হবে ২১ থেকে ৩০ বছরের মধ্যে। সংরক্ষিতদের জন্য ছাড় থাকবে। শুরুতে নিযুক্তদের বেসিক পে-র পরিমাণ হবে ৩৬,০০০ টাকা।

আবেদনকারীদের কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে স্নাতক বা সমতুল যোগ্যতা থাকতে হবে। স্বীকৃত প্রতিষ্ঠান থেকে ইন্টিগ্রেটেড ডুয়াল ডিগ্রি (আইডিডি) বা মেডিক্যাল, ইঞ্জিনিয়ারিং, চার্টার্ড বা কস্ট অ্যাকাউন্ট্যান্সি নিয়ে উত্তীর্ণরাও এই পদে আবেদনের জন্য যোগ্য বলে বিবেচিত হবেন। তবে, কোনও সার্কলে আবেদনের জন্য সেখানকার স্থানীয় ভাষায় পারদর্শিতা জরুরি।

Advertisement

আগ্রহীদের ব্যাঙ্কের ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি-সহ আবেদন করতে হবে। আবেদনের জন্য সংরক্ষিত শ্রেণিভুক্তরা বাদে বাকিদের ৭৫০ টাকা জমা দিতে হবে। আবেদনের শেষ দিন আগামী ১২ ডিসেম্বর।

এই পদে তিনটি ধাপ অর্থাৎ অনলাইন টেস্ট, স্ক্রিনিং এবং ইন্টারভিউয়ের মাধ্যমে প্রার্থীদের যোগ্যতা যাচাই করে নিয়োগ করা হবে। দেশের বিভিন্ন শহরের একাধিক পরীক্ষাকেন্দ্রে পরীক্ষার আয়োজন করা হবে। অনলাইন পরীক্ষার সম্ভাব্য সময় ২০২৪-এর জানুয়ারি মাস। পরীক্ষার অ্যাডমিট কার্ডও জানুয়ারিতে প্রকাশ করা হবে। প্রতিটি ধাপের পরীক্ষায় উত্তীর্ণরাই পরের ধাপের পরীক্ষা দিতে পারবেন। নিয়োগের বিষয়ে বাকি তথ্য বিস্তারিত জানতে আগ্রহীদের ব্যাঙ্কের ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন