NEET UG Revised Eligibility

নিট ইউজি-র জন্য প্রয়োজনীয় যোগ্যতামানে বদল, বিজ্ঞপ্তি জাতীয় মেডিক্যাল কমিশনের

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, পূর্ব নির্ধারিত যোগ্যতা অনুযায়ী পরীক্ষার জন্য যাঁদের আবেদনপত্র আগে খারিজ করা হয়েছিল, তাঁরা এ বার নতুন ভাবে আবারও আবেদন করতে পারবেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৩ নভেম্বর ২০২৩ ১৮:২১
Share:

প্রতীকী চিত্র।

ডাক্তারির স্নাতক পাঠক্রমে ভর্তির যোগ্যতা নির্ণায়ক পরীক্ষা ন্যাশনাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স টেস্ট আন্ডারগ্র্যাজুয়েট (নিট ইউজি)। বুধবার ২০২৪ সালের নিট ইউজি-র সম্পূর্ণ পাঠ্যক্রম প্রকাশ করে জাতীয় মেডিক্যাল কমিশন (এনএমসি)। পাশাপাশি, পরীক্ষার জন্য প্রয়োজনীয় যোগ্যতামান সংক্রান্ত আরও একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে কমিশনের তরফে। জানানো হয়েছে, বদলে যাচ্ছে পরীক্ষার জন্য প্রয়োজনীয় যোগ্যতার মাপকাঠিগুলি।

Advertisement

প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী, দ্বাদশে যে পড়ুয়াদের ফিজিক্স (পদার্থবিদ্যা), কেমিস্ট্রি (রসায়ন), বায়োলজি (জীববিজ্ঞান) বা বায়োটেকনোলজি (জৈবপ্রযুক্তি) এবং ইংরেজি অতিরিক্ত বিষয় হিসাবে থাকবে, তাঁরাও এ বার থেকে নিট ইউজি দিতে পারবেন। বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, পূর্ব নির্ধারিত যোগ্যতা অনুযায়ী পরীক্ষার জন্য যাঁদের আবেদনপত্র আগে খারিজ করা হয়েছিল, তাঁরা এ বার নতুন ভাবে আবারও আবেদন করতে পারবেন।

এর আগে ১৯৯৭ সালে মেডিক্যাল কাউন্সিল অফ ইন্ডিয়া (এমসিআই)-র প্রকাশিত গ্র্যাজুয়েট মেডিক্যাল এডুকেশন-এর নিয়মবিধি অনুযায়ী চিকিৎসাবিজ্ঞানের এমবিবিএস কোর্সে ভর্তির পরীক্ষার আলাদা যোগ্যতার মানদণ্ড স্থির করা হয়েছিল। সেখানে পড়ুয়াদের একাদশ এবং দ্বাদশ শ্রেণিতে পদার্থবিদ্যা, রসায়ন, বায়োটেকনোলজি/ বায়োলজি এবং ইংরেজি থাকলে তবেই তারা নিট ইউজি দিতে পারবে বলে জানানো হয়। শুধুমাত্র রেগুলার স্কুল থেকে উত্তীর্ণদেরই পরীক্ষায় বসার অনুমতি দেওয়া হয়। এ ছাড়াও অতিরিক্ত বিষয় হিসাবে দ্বাদশে বায়োলজি বা বায়োটেকনোলজি বা অন্যান্য প্রয়োজনীয় বিষয় রাখা যাবে না বলেও জানানো হয়।

Advertisement

এনএমসি জানিয়েছে, পুরনো নিয়মবিধির জন্য বহু পড়ুয়াই বিদেশের মেডিক্যাল শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে গ্র্যাজুয়েট বা প্রাইমারি মেডিক্যাল কোর্সে ভর্তির ক্ষেত্রে অসুবিধার সম্মুখীন হন। এর জন্য চলতি বছরের ২ জুনে এনএমসি গ্র্যাজুয়েট মেডিক্যাল এডুকেশন রেগুলেশন প্রকাশ করে। সেখানে জাতীয় শিক্ষানীতির উদ্দেশ্যকে বাস্তাবায়িত করার জন্যই নিট ইউজির জন্য প্রয়োজনীয় যোগ্যতামানে পরিবর্তন আনার বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হয়। সেখানেই সরকার স্বীকৃত বিভিন্ন স্কুলের দ্বাদশ শ্রেণিতে পদার্থবিদ্যা, রসায়ন, বায়োটেকনোলজি/ বায়োলজি এবং ইংরেজির মতো বিষয়গুলি অতিরিক্ত বিষয় হিসাবে থাকলেও নিট ইউজি দেওয়া যাবে বলে জানানো হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন