Apprenticeship in DRDO

ডিআরডিও অধীনস্থ শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষানবিশ প্রয়োজন, স্নাতকদের জন্য বিশেষ সুযোগ

ইনস্টিটিউট অফ নিউক্লিয়ার মেডিসিন অ্যান্ড অ্যালায়েড সায়েন্সেস শীর্ষক প্রতিষ্ঠানের তরফে শিক্ষানবিশ হিসাবে স্নাতকদের প্রশিক্ষণ দেওয়া হবে। প্রতি মাসে তাঁদের ৯ হাজার টাকা ভাতা হিসাবে দেওয়া হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৫ এপ্রিল ২০২৪ ১৩:১১
Share:

ডিআরডিও সদর দফতর। ছবি: সংগৃহীত।

স্নাতক ডিগ্রি অর্জন করেছেন, এমন প্রার্থীদের জন্য কেন্দ্রীয় সংস্থায় কাজের সুযোগ। সম্প্রতি এই মর্মে ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন-এর তরফে একটি বিজ্ঞপ্তিও প্রকাশ করা হয়েছে। ওই বিজ্ঞপ্তি অনুযায়ী, ডিআরডিও অধীনস্থ ইনস্টিটিউট অফ নিউক্লিয়ার মেডিসিন অ্যান্ড অ্যালায়েড সায়েন্সেস-এ এক বছরের জন্য শিক্ষানবিশ (অ্যাপ্রেন্টিস) নেওয়া হবে। কী ভাবে আবেদন করা যাবে, কারা আবেদন করতে পারবেন, সেই সংক্রান্ত বিষয়ে রইল বিস্তারিত।

Advertisement

কারা প্রশিক্ষণ নিতে পারবেন?

প্রতিষ্ঠানের তরফে জীববিজ্ঞান, রসায়ন, পদার্থবিদ্যা, গণিত, ফার্মাসি, লাইব্রেরি সায়েন্স বিষয়ে স্নাতকদের প্রশিক্ষণ দেওয়া হবে। এ ছাড়াও কম্পিউটার, ইলেক্ট্রিক্যাল, মেকানিক্যাল, মেডিক্যাল ল্যাবরেটরি টেকনোলজি, মর্ডান অফিস প্র্যাকটিস, লাইব্রেরি সায়েন্স বিষয়ে ডিপ্লোমা অর্জন করেছেন, এমন প্রার্থীদের প্রশিক্ষণের সুযোগ দেওয়া হবে। মোট আসন সংখ্যা ৩৮।

Advertisement

প্রশিক্ষণ চলাকালীন ডিপ্লোমা অর্জন করেছেন, এমন ব্যক্তিদের ৮ হাজার এবং স্নাতকদের ৯ হাজার টাকা মাসিক ভাতা হিসাবে দেওয়া হবে। তাঁদের প্রশিক্ষণ নেওয়ার আবেদন জানানোর জন্য প্রথমে ন্যাশনাল অ্যাপ্রেন্টিসশিপ ট্রেনিং স্কিম শীর্ষক ওয়েবসাইটে গিয়ে নিজেদের নাম নথিভুক্ত করতে নিতে হবে। সেখান থেকেই তাঁরা আবেদনপত্র জমা দিতে পারবেন।

তবে জীববিজ্ঞান, রসায়ন, পদার্থবিদ্যা, গণিত, ফার্মাসি, লাইব্রেরি সায়েন্সের স্নাতকরা ইমেল মারফত সরাসরি আবেদন জমা দেওয়া সুযোগ পাবেন। তবে সব ক্ষেত্রেই আবেদন গ্রহণ করা হবে ১৫ মে পর্যন্ত। পদপ্রার্থীদের মেধার ভিত্তিতে যোগ্যতা যাচাই করে নেওয়া হবে। এই বিষয়ে আরও জেনে নিতে হলে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন