QCI Recruitment 2023

কোয়ালিটি কাউন্সিল অফ ইন্ডিয়ায় কর্মী নিয়োগ, জেনে নিন আবেদনের শর্তাবলি

নিয়োগ বিজ্ঞপ্তি অনুযায়ী, পরীক্ষার মাধ্যমে ৫৫৩ টি পদে কর্মী নেওয়া হবে। মোট ১৪টি বিভাগে তাঁদের নিয়োগ করা হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১১ জুলাই ২০২৩ ১০:৫৮
Share:

ইঞ্জিনিয়ার ভবন, নয়া দিল্লি। ছবি: সংগৃহীত

কেন্দ্রীয় সংস্থা কোয়ালিটি কাউন্সিল অফ ইন্ডিয়াতে কর্মী প্রয়োজন। আবেদনকারীদের পরীক্ষার মাধ্যমে বিভিন্ন বিভাগে নিয়োগ করা হবে। অনূর্ধ্ব ৩৫ বছর বয়সিরা এই পরীক্ষায় বসতে পারবেন। কী ভাবে আবেদন করতে হবে, কারা আবেদন করতে পারবেন, এবং পরীক্ষার সমস্ত খুঁটিনাটি সম্পর্কে রইল বিস্তারিত তথ্য।

Advertisement

কোন কোন বিভাগে প্রয়োজন প্রার্থী?

রসায়ন, পদার্থবিজ্ঞান, পলিমার সায়েন্স অ্যান্ড টেকনোলজি, বায়ো-মেডিক্যাল ইঞ্জিনিয়ারিং, বায়োটেকনোলজি, বায়োকেমিস্ট্রি, ফুড টেকনোলজি, ইলেকট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইনফরমেশন টেকনোলজি, সিভিল ইঞ্জিনিয়ারিং, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং, মেটালার্জ়িক্যাল ইঞ্জিনিয়ারিং এবং টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিভাগে নিয়োগ করা হবে।

Advertisement

কত জন কর্মী নিয়োগ করা হবে?

মোট ৫৫৩ জন কর্মীদের এগজ়ামিনার অফ পেন্টেন্টস অ্যান্ড ডিজ়াইনস গ্রুপ-এ পদে নিয়োগ করা হবে।

শিক্ষাগত যোগ্যতা:

উল্লিখিত বিষয়ে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি প্রাপ্ত প্রার্থীরা আবেদন করতে পারবেন।

বয়স:

কোয়ালিটি কাউন্সিল অফ ইন্ডিয়ার পরীক্ষায় ২১ থেকে ৩৫ বছর বয়সি প্রার্থীরা বসতে পারবেন।

কী ভাবে নিয়োগ করা হবে?

প্রথমে আবেদনকারীদের প্রিলিমিনারি পরীক্ষা দিতে হবে। সেই পরীক্ষায় যাঁরা উত্তীর্ণ হবেন, তাঁরা মেইনসে বসার সুযোগ পাবেন। মেইনস উত্তীর্ণ হলেই ইন্টারভিউয়ের মাধ্যমে প্রার্থীদের চূড়ান্ত পর্যায়ে নিয়োগ করা হবে। পরীক্ষা দেওয়ার জন্য ১ হাজার টাকা অ্যাপ্লিকেশন ফি জমা দিতে হবে।

শিক্ষার্থীরা ১৪ জুলাই থেকে অনলাইনে আবেদন করতে পারবেন। ৪ অগস্ট পর্যন্ত আবেদনপত্র গ্রহণ করা হবে। ১৪ অগস্ট প্রিলিমিনারি পরীক্ষার অ্যাডমিট কার্ড দেওয়া হবে। ৩ সেপ্টেম্বর প্রিলিমিনারি পরীক্ষাটি নেওয়া হবে। পরীক্ষা এবং নিয়োগ সংক্রান্ত বিষয়ে আরও জানতে ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন