Indian Railway Jobs 2023

রেলের একাধিক বিভাগে শিক্ষানবিশ প্রয়োজন, কারা আবেদন করবেন?

ন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ইনস্টিটিউট (আইটিআই)-এর শংসাপত্র রয়েছে, এমন ব্যক্তিদের শিক্ষানবিশ হিসাবে প্রশিক্ষণ দেওয়া হবে। মেধার ভিত্তিতে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের তরফে প্রার্থীদের বাছাই করে নেওয়া হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৭ ডিসেম্বর ২০২৩ ১৪:০৯
Share:

প্রতীকী চিত্র।

রেলে কাজের সুযোগ। এই মর্মে উত্তর রেলের রিক্রুমেন্ট সেলের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ওই বিজ্ঞপ্তি অনুযায়ী, দশম উত্তীর্ণ ব্যক্তিদের শিক্ষানবিশ (অ্যাপ্রেন্টিস) হিসাবে প্রশিক্ষণ দেওয়া হবে। তবে, এ ক্ষেত্রে মাধ্যমিক কিংবা সমতুল্য পরীক্ষায় ৫০ শতাংশের বেশি নম্বর থাকা প্রয়োজন। তাঁদের ন্যাশনাল কাউন্সিল ফর ভোকেশনাল ট্রেনিং (এনসিভিটি) অনুমোদিত ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ইনস্টিটিউট (আইটিআই)-এর শংসাপত্র থাকতে হবে।

Advertisement

আগ্রহীদের ১৫ থেকে ২৪ বছর বয়সি হতে হবে। তাঁদের ফিটার, টার্নার, ওয়েল্ডার, মেকানিস্ট, মেকানিক, পেন্টার, কারপেন্টার, রেফ্রিজারেটর এসি মেকানিক, ইলেকট্রিশিয়ান, ওয়্যারম্যান ট্রেডে প্রশিক্ষণ দেওয়া হবে। রেলের বিভিন্ন ওয়ার্কশপ এলাকায় তাঁদের প্রশিক্ষণ চলবে। মোট আসন সংখ্যা ৩,০৮১।

আবেদনকারীদের মেধার ভিত্তিতে প্রশিক্ষণের জন্য বাছাই করে নেওয়া হবে। এই মর্মে আলাদা করে কোনও পরীক্ষা নেওয়া হবে। এই বিভাগে আবেদনের জন্য ১০০ টাকা আবেদনমূল্য জমা দিতে হবে। অনলাইনে আবেদনপত্র জমা দেওয়ার সময় ওই আবেদনমূল্যের রসিদটিও পেশ করতে হবে। পাশাপাশি, হিন্দি এবং ইংরেজি ছাড়া অন্য কোনও ভাষায় আবেদনপত্রের ফর্ম পূরণ করা যাবে না।

Advertisement

আগ্রহীদের অনলাইনে আবেদনপত্র পাঠাতে হবে। চলতি বছরের ১১ ডিসেম্বর থেকে ১১ জানুয়ারি, ২০২৪ পর্যন্ত আবেদনের পোর্টাল চালু থাকবে। বিজ্ঞপ্তিতে উল্লিখিত নিয়ম মোতাবেক আবেদনের জন্য যাবতীয় তথ্য দিয়ে ফর্ম পূরণ করে নির্দিষ্ট সময়ের মধ্যে জমা দিতে হবে। মেধা তালিকা ১২ ফেব্রুয়ারি, ২০২৪-এ প্রকাশিত হবে। এই মর্মে আরও তথ্য জেনে নিতে হলে প্রার্থীদের সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন