Join Indian Army

ভারতীয় সেনায় ইঞ্জিনিয়ারদের বিশেষ কোর্স করার সুযোগ, আবেদনের শেষ দিন কবে?

ট্রেনিং গ্র্যাজুয়েট কোর্সের জন্য সংশ্লিষ্ট ব্যক্তিদের আবেদন চাওয়া হয়েছে। তাঁদের বয়স ২০ থেকে ২৭ বছরের মধ্যে হওয়া বাঞ্ছনীয়।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৫ এপ্রিল ২০২৪ ১৭:১১
Share:

প্রতীকী চিত্র।

ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক হয়েছেন, এমন ব্যক্তিদের জন্য বিশেষ কোর্সের আয়োজন করা হয়েছে। সম্প্রতি এই মর্মে ভারতীয় সেনার তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ইঞ্জিনিয়ারিংয়ের বিভিন্ন শাখায় স্নাতকদের টেকনিক্যাল গ্র্যাজুয়েট কোর্স করানো হবে। তবে তাঁদের বয়স ২০ থেকে ২৭ বছরের মধ্যে হতে হবে। শুধুমাত্র পুরুষরাই এই কোর্সে ভর্তি হওয়ার আবেদন জানাতে পারবেন।

Advertisement

সিভিল, কম্পিউটার সায়েন্স, ইলেক্ট্রিক্যাল, ইলেক্ট্রনিক্স, মেকানিক্যাল, আর্কিটেকচার, রিমোট সেন্সিং, ব্যালিস্টিক, ফুড টেক-সহ ইঞ্জিনিয়ারিংয়ের একাধিক শাখায় স্নাতক হয়েছেন, এমন ৩০ জন ব্যক্তিকে কোর্সের জন্য বেছে নেওয়া হবে। বাছাই করা ব্যক্তিরা প্রথম পর্বে ইন্ডিয়ান মিলিটারি অ্যাকাডেমিতে কোর্স চলাকালীন লেফটেন্যান্ট র‌্যাঙ্কে স্বল্প সময়ের প্রবেশনে থাকবেন। প্রশিক্ষণ সম্পূর্ণ হওয়ার পর ওই র‌্যাঙ্কে তাঁরা স্থায়ী ভাবে কাজ করার সুযোগ পাবেন।

মোট এক বছরের জন্য স্নাতকদের প্রশিক্ষণ চলবে। প্রশিক্ষণ চলাকালীন প্রশিক্ষিতদের অবিবাহিত থাকতে হবে। প্রশিক্ষণের সময়ে তাঁরা প্রতি মাসে ৫৬,১০০ টাকা ভাতা হিসাবে পাবেন। পদপ্রার্থীদের মেডিক্যাল এগজ়ামিনেশন, ইন্টারভিউয়ের মাধ্যমে যোগ্যতা যাচাই করে নেওয়া হবে।

Advertisement

আগ্রহীদের অনলাইনে আবেদনপত্র জমা দিতে হবে। প্রথমে তাঁদের ‘জয়েন ইন্ডিয়ান আর্মি’ শীর্ষক ওয়েবসাইটে প্রবেশ করে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে। এর পর ওই ওয়েবসাইট থেকেই নাম নথিভুক্তকরণের লিঙ্কে প্রবেশ করে সমস্ত নথি এবং প্রয়োজনীয় তথ্য আপলোড করতে হবে। আবেদনের জন্য ৯ মে পর্যন্ত পোর্টাল চালু রাখা হবে। এই বিষয়ে আরও তথ্য জেনে নিতে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন