UPSC CDS Exam 2024

সেনায় যোগদান করতে চান? কবে হবে পরীক্ষা? স্নাতকদের জন্য বিশেষ সুযোগ

২০ থেকে ২৪ বছর বয়সিরাই কেবলমাত্র ২০২৪ -এর কম্বাইন্ড ডিফেন্স সার্ভিসেস এগজ়ামিনেশনটি দিতে পারবেন। স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে যাঁরা ডিগ্রি অর্জন করেছেন, তাঁদের জন্যই এই পরীক্ষাটির আয়োজন করা হয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২২ ডিসেম্বর ২০২৩ ১৫:৩৫
Share:

প্রতীকী চিত্র।

ভারতীয় সেনায় যোগদান করার সুযোগ। এই মর্মে ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (ইউপিএসসি)-এর তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ইন্ডিয়ান মিলিটারি অ্যাকাডেমি, ইন্ডিয়ান নাভাল অ্যাকাডেমি, এয়ার ফোর্স অ্যাকাডেমি, অফিসারস ট্রেনিং অ্যাকাডেমিতে মোট ৪৫৭টি শূন্যপদের জন্য কর্মী প্রয়োজন।

Advertisement

২০ থেকে ২৪ বছর বয়সি ব্যক্তিদের সংশ্লিষ্ট পদের জন্য নিয়োগ করা হবে। তাঁদের অনলাইনে ওয়ান টাইম রেজিস্ট্রেশন (ওটিআর)-এর মাধ্যমে ইউপিএসসি-র পোর্টালে গিয়ে নাম নথিভুক্ত করতে হবে। পূর্বে যদি কোনও প্রার্থীর নাম নথিভুক্ত হয়ে থাকে, সে ক্ষেত্রে ওই প্রার্থী সরাসরি আবেদন পেশ করতে পারবেন।

ইন্ডিয়ান মিলিটারি অ্যাকাডেমি এবং অফিসারস’ ট্রেনিং অ্যাকাডেমির জন্য যে কোনও বিষয়ে স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে ডিগ্রি অর্জন করেছেন, এমন প্রার্থীদের আবেদন গ্রহণ করা হবে। ইন্ডিয়ান নাভাল অ্যাকাডেমির জন্য ইঞ্জিনিয়ারিং শাখায় ডিগ্রিপ্রাপ্ত ব্যক্তিদের নিয়োগ করা হবে। এয়ার ফোর্স অ্যাকাডেমির জন্যে ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতকদের নিয়োগের ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে।

Advertisement

২০০ টাকা আবেদনমূল্য দিয়ে আবেদনপত্র জমা দিতে হবে। আগ্রহীরা ৯ জানুয়ারি, ২০২৪ পর্যন্ত আবেদন জমা দিতে পারবেন। তবে আবেদনের কোনও ত্রুটি সংশোধনের জন্য ১০ জানুয়ারি থেকে ১৬ জানুয়ারি পর্যন্ত পোর্টাল চালু রাখা হবে। বাছাই করা প্রার্থীদের দেশের বিভিন্ন শহরে পরীক্ষা দিতে হবে। পরীক্ষা সংক্রান্ত অন্যান্য নির্দেশিকা সম্পর্কে জানতে প্রার্থীদের ইউপিএসসি-র ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন