WBPSC Recruitment 2023

একাধিক পদে নিয়োগের জন্য মিসেলেনিয়াস পরীক্ষার বিজ্ঞপ্তি রাজ্য পাবলিক সার্ভিস কমিশনের

পদের ভিত্তিতে নিযুক্তদের বেতনক্রম হবে ৩২,১০০-৮২,৯০০ টাকা বা ২৮,৯০০-৭৪,৫০০ টাকা প্রতি মাসে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০২৩ ১৭:২৪
Share:

ডব্লিউবিপিএসসি। সংগৃহীত ছবি।

রাজ্য সরকারের বিবিধ মন্ত্রক এবং দফতরে বিভিন্ন কর্মী নিয়োগ করবে রাজ্যের পাবলিক সার্ভিস কমিশন বা ওয়েস্ট বেঙ্গল পাবলিক সার্ভিস কমিশন (ডব্লিউবিপিএসসি)। প্রার্থীদের প্রতিযোগিতামূলক পরীক্ষা ‘মিসেলেনিয়াস সার্ভিসেস রিক্রুটমেন্ট এগজ়ামিনেশন’-এর মাধ্যমে এই পদগুলিতে নিয়োগ করা হবে। সম্প্রতি সেই মর্মে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে কমিশনের তরফে।

Advertisement

‘মিসলেনিয়াস সার্ভিসেস রিক্রুটমেন্ট এগজ়ামিনেশন’-এর মাধ্যমে সরকারি যে পদগুলিতে প্রার্থী নিয়োগ করা হবে, সেগুলি হল— অ্যাসিসট্যান্ট চাইল্ড ডেভেলপমেন্ট প্রজেক্ট অফিসার, ডিজ়াস্টার ম্যানেজমেন্ট অফিসার/ ব্লক ডিজ়াস্টার ম্যানেজমেন্ট অফিসার, ব্লক ইয়ুথ অফিসার/ মিউনিসিপ্যাল ইয়ুথ অফিসার/ বরো ইয়ুথ অফিসার, ব্লক ওয়েলফেয়ার অফিসার/ ওয়েলফেয়ার অফিসার, ব্যাকওয়ার্ড ক্লাসেস ওয়েলফেয়ার ইন্সপেক্টর, অ্যাসিস্ট্যান্ট এগ্রিকালচারাল মার্কেটিং অফিসার (অ্যাডমিনিস্ট্রেটিভ), অ্যাসিস্ট্যান্ট প্রোগ্রাম অফিসার, কন্ট্রোলার অফ কারেকশনাল সার্ভিসেস, ইন্সপেক্টর অফ এগ্রিকালচারাল ইনকাম ট্যাক্স, কনজ়িউমার ওয়েলফেয়ার অফিসার, সেভিংস ডেভেলপমেন্ট অফিসার, পোস্টস ইন ওয়েস্ট বেঙ্গল সাবঅর্ডিনেট লেবার সার্ভিস, অডিটর অফ কোঅপারেটিভ সোসাইটিজ়, বোর্ড অফ রেভিনিউয়ের অ্যাসিস্ট্যান্ট অডিটর, এক্সটেনশন অফিসার, মাস এডুকেশন এক্সটেনশন, লেডি এক্সটেনশন অফিসার, মাস এডুকেশন এক্সটেনশন, অ্যাসিস্ট্যান্ট কন্ট্রোলার অফ কারেকশনাল সার্ভিসেস, ইনভেস্টিগেটিং ইন্সপেক্টর, রেভিনিউ ইন্সপেক্টর এবং অন্যান্য।

পরীক্ষার মাধ্যমে কতগুলি শূন্যপদে নিয়োগ হবে, তা বিজ্ঞপ্তিতে জানানো হয়নি। আবেদন জানানোর জন্য প্রার্থীদের বয়স ২০ বছর থেকে ৩৯ বছরের মধ্যে হতে হবে। সংরক্ষিত শ্রেণিভুক্তদের জন্য ছাড় থাকবে। পদের ভিত্তিতে নিযুক্তদের বেতনক্রম হবে ৩২,১০০-৮২,৯০০ টাকা বা ২৮,৯০০-৭৪,৫০০ টাকা প্রতি মাসে। এ ছাড়াও মিলবে অন্যান্য সুযোগসুবিধা।

Advertisement

আবেদনকারীদের কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে যে কোনও বিষয়ে ডিগ্রি থাকতে হবে। বাংলা অথবা নেপালি ভাষায় কথোপকথনে বা লেখালিখিতে পারদর্শী হতে হবে।

নিয়োগের পরীক্ষাটি নেওয়া হবে তিনটি ধাপে, সেগুলি হল— প্রিলিমিনারি পরীক্ষা (অবজেক্টিভধর্মী প্রশ্নের উপর), ফাইনাল পরীক্ষা (লিখিত পরীক্ষা) এবং ইন্টারভিউ। ইংরেজি অথবা বাংলা ভাষায় পরীক্ষা দেওয়া যাবে। রাজ্যের বিভিন্ন শহরে পরীক্ষার আয়োজন করা হবে। তবে চূড়ান্ত পরীক্ষাটি হবে কলকাতায় এবং ইন্টারভিউ হবে কলকাতার পাবলিক সার্ভিস কমিশনের অফিসে। চূড়ান্ত মেধাতালিকা ফাইনাল পরীক্ষা এবং ইন্টারভিউয়ে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে প্রস্তুত করা হবে।

আগ্রহীদের কমিশনের ওয়েবসাইটে সমস্ত নথি-সহ নিয়োগ পরীক্ষার জন্য আবেদন করতে হবে। অসংরক্ষিত প্রার্থীদের আবেদনমূল্য বাবদ ১৬০ টাকা দিতে হলেও সংরক্ষিত শ্রেণিভুক্তদের কোনও অর্থ জমা দিতে হবে না। অনলাইন আবেদন প্রক্রিয়া বৃহস্পতিবার থেকে শুরু হয়ে আগামী ২ নভেম্বর পর্যন্ত চলবে। অফলাইনে আবেদনমূল্য জমা দেওয়া যাবে ৩ নভেম্বর পর্যন্ত। নিয়োগ সংক্রান্ত অন্যান্য তথ্য জানার জন্য প্রার্থীদের কমিশনের ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন