javed akhtar

পাকিস্তানে গিয়ে পাক সরকারকে তোপ, ‘মুম্বই হামলার চক্রীরা নিরাপদে এখানে’, বললেন জাভেদ

মুম্বই হামলার মূলচক্রীরা এখনও পাকিস্তানে নিরাপদ। সরকার তাদের বিরুদ্ধে কোনও ব্যবস্থা নিতে অপারগ। লাহোরের অনুষ্ঠানে এসে সে দিকেই দৃষ্টি আকর্ষণ করলেন শিল্পী জাভেদ।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২৩ ১৬:৫৯
Share:

করতালি দিয়ে জাভেদের বক্তব্যকে সমর্থন জানান দর্শক। ফাইল চিত্র

২৬/১১ তারিখটা ভোলেনি ভারত। পাকিস্তানকে সে কথা মনে করিয়ে দিতে চাইলেন কবি-গীতিকার জাভেদ আখতার। সম্প্রতি পাকিস্তানের লাহোরে একটি সাহিত্য উৎসবে যোগ দিয়েছিলেন তিনি। সেখানে দর্শক-শ্রোতাদের সঙ্গে কথোপকথনের সময় পুরনো প্রসঙ্গে ফিরলেন।

Advertisement

ভারত-পাকিস্তান সম্পর্কের টানাপড়েন একটি স্থায়ী সমস্যা হয়ে উঠেছে। তাতে নিরন্তর রক্তাক্ত হচ্ছেন শিল্পীরা। তবে জাভেদের মতে, ভারতীয়দের ক্ষুব্ধ হয়ে থাকার যথেষ্ট কারণ আছে। তাঁর কথায়, “আমরা পাকিস্তানি শিল্পী নুসরত ও অন্যান্যদের অনুষ্ঠানের আয়োজন করেছি ভারতে, কিন্তু আপনারা কখনও লতা মঙ্গেশকরের অনুষ্ঠানের আয়োজন করেননি।”

করতালি দিয়ে জাভেদের বক্তব্যকে সমর্থন জানান দর্শক।

Advertisement

এর সূত্র ধরেই জাভেদ আসেন ২৬/১১ প্রসঙ্গে। মুম্বইবাসী জাভেদ বলেন, “মুম্বই হামলার ব্যাপারে সকলেই জানেন। হামলাকারীরা নরওয়ে বা ইজিপ্ট থেকে আসেনি। হামলার পরিকল্পনাকারীরা এখনও আপনাদের দেশে অবাধে ঘুরে বেড়ায়। ভারতীয়রা যদি এ নিয়ে মনে ক্ষোভ পুষে রাখেন, আপনাদের সেটা অনুভব করা উচিত।”

২০০৮ সাল। মুম্বই শহরের বুকে ভয়াবহ জঙ্গিহানা এখনও রক্তাক্ত স্মৃতি হয়ে থেকে গিয়েছে দেশবাসীর মনে। এই হামলায় দশ জঙ্গির মধ্যে ন’জন ভারতীয় সেনার হাতে নিহত হন, এক জনের ফাঁসি হয় দীর্ঘ বিচারপ্রক্রিয়ার পর। যদিও হাফিজ় সইদ, জ়াকি-উর-রহমানের মতো এই হামলার মূলচক্রীরা এখনও পাকিস্তানে নিরাপদ। সরকার তাদের বিরুদ্ধে কোনও ব্যবস্থা নিতে অপারগ। লাহোরের অনুষ্ঠানে এসে সে দিকেই দৃষ্টি আকর্ষণ করলেন শিল্পী জাভেদ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন