Academy Awards

94th Academy Awards: অস্কারে চমক বাঙালি পরিচালকের, মনোনীত দলিত মহিলা সাংবাদিককে নিয়ে তৈরি ছবি

আশা জুগিয়েও শেষ পাঁচে জায়গা হল না ‘জয় ভীম’- এর। তবে ভারতীয় চলচ্চিত্রপ্রেমীদের জন্য খুশির খবর অস্কারের মনোনীত হয়েছে অন্য একটি ছবি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৯ ফেব্রুয়ারি ২০২২ ১২:২০
Share:

বাঙালি পরিচালকের ছবি অস্কারে

সামনে এল ৯৪ তম অস্কার মনোনয়নের তালিকা। আশা জুগিয়েও শেষ পাঁচে জায়গা হল না ‘জয় ভীম’- এর। তবে ভারতীয় চলচ্চিত্রপ্রেমীদের জন্য খুশির খবর অস্কারের মনোনীত হয়েছে অন্য একটি ছবি। মঙ্গলবার রাতেই অস্কার মনোনয়নের তালিকা প্রকাশিত হয়। ডকুমেন্টারি ফিচার বিভাগে শেষ পাঁচে জায়গা পেয়েছে দুই ভারতীয় পরিচালকের তৈরি ছবি ‘রাইটিং উইথ ফায়ার’। দুই পরিচালকের এক জন আবার বাঙালি।

দিল্লির পরিচালক রিন্টু এবং সুস্মিত ঘোষের এই ছবি এক দলিত মহিলা সাংবাদিককে নিয়ে। ২০২২ সাল থেকে এক দলিত মহিলা কী ভাবে গ্রামের একটি সংবাদপত্রকে এগিয়ে নিয়ে চলেছেন, সেই বিষয় নিয়েই ‘রাইটিং উইথ ফায়ার’। দুই পরিচালকেরই এটি প্রথম পূর্ণদৈর্ঘ্যের তথ্যচিত্র।

Advertisement

এর আগে আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের মঞ্চে সাফল্য অর্জন করেছে এই তথ্যচিত্র। এখনও পর্যন্ত মোট ২০টি আন্তর্জাতিক পুরস্কার জিতেছে ‘রাইটিং উইথ ফায়ার’। মঙ্গলবার সকাল থেকে অস্কার মনোনয়নে ভারতীয় দর্শকদের আশা যুগিয়েছিল ‘জয় ভীম’, রাতে সেই আশা ভঙ্গ হয়। এখন দেখার বাঙালি পরিচালকের ছবি অস্কারের মঞ্চে নিজের জায়গা করে নেয় কিনা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন