A R Rahaman

তসলিমা নাসরিনকে জবাব রহমান কন্যার

তসলিমা লিখেছিলেন, ‘‘এ আর রহমানের সঙ্গীত আমি খুবই পছন্দ করি। কিন্তু ওঁর মেয়েকে এই পোশাকে দেখলেই আমার দমবন্ধ হয়ে আসে।’’

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৮ ফেব্রুয়ারি ২০২০ ০০:০১
Share:

এ আর রহমান ও তাঁর দুই মেয়ে।

বাংলাদেশের লেখিকা তসলিমা নাসরিনের কটাক্ষের যথাযোগ্য জবাব দিলেন এ আর রহমানের কন্যা খাতিজা রহমান। দিন কয়েক আগে সোশ্যাল মিডিয়ায় খাতিজার বোরখা পরা একটি ছবি পোস্ট করে তসলিমা লিখেছিলেন, ‘‘এ আর রহমানের সঙ্গীত আমি খুবই পছন্দ করি। কিন্তু ওঁর মেয়েকে এই পোশাকে দেখলেই আমার দমবন্ধ হয়ে আসে। এমন একটি শিক্ষিত পরিবারের মেয়েকেও কী করে এত সহজে মগজধোলাই করা যায়, তা ভেবে অবাক হতে হয়...’’ সেই পোস্টের জবাবেই খাতিজা তাঁর ইনস্টাগ্রামে সোমবার একটি ছবি পোস্ট করেছেন। তবে বোরখা ছাড়া নয়, বোরখা পরেই। সেই ছবিতেই খাতিজার বোন রহিমাকে দেখা যাচ্ছে বিনা বোরখায়। অবশ্য রহিমা কখনওই বোরখা পরেন না।

Advertisement

তসলিমার কটাক্ষের পরেও খাতিজা তাঁর অবস্থানে অনড়ই রয়েছেন। ক্যাপশনে বুঝিয়ে দেন, তাঁর বোন যে বোরখা পরেন না, সেটা তাঁর চয়েস। সেই চয়েসকেও সম্মান করেন তিনি। তসলিমার পোস্টের জবাবে দিন কয়েক আগে আরও একটি পোস্ট করেন খাতিজা। এর আগেও রহমানের পরিবারে মহিলাদের বোরখা পরা নিয়ে কটাক্ষ করেন তসলিমা। তবে খাতিজা বুঝিয়ে দিয়েছেন, তাঁর চয়েস নিয়ে তিনি বিন্দুমাত্র লজ্জিত নন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন